তিন মাসের বাচ্চা নাকি ‘সন্ত্রাসবাদী’, ১০ ঘণ্টা ধরে চলল জেরা!

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স মাত্র তিন মাস হলে কী হবে, এই একরত্তি বাচ্চাই নাকি সন্ত্রাসবাদী! তাই তাকে প্লেন থেকে নামিয়ে দেওয়া হল। বারণ হল মা-বাবার কোলে চড়ে বেড়াতে যাওয়াও। লন্ডনের ঘটনা।

কী হয়েছিল আসলে? লন্ডনের পল ক্যানিয়ন নামে এক ব্যক্তি তাঁর তিন মাসের নাতির জন্য ভিসা তৈরি করতে গিয়েছিলেন US-এর দূতাবাসে। সেখানে একটি ফর্ম দেওয়া হয়। সেই ফর্মের একটি প্রশ্নের উত্তরে তিনি ‘হ্যাঁ’তে টিক দেন। আর সেই উত্তরই নাজেহাল করে ছাড়ে তিন মাসের ছোট্ট হার্ভেকে। প্রথম বিদেশ সফরটা পর্যন্ত সারা হল না!

ফর্মটিতে একটি প্রশ্ন ছিল, আপনি কোনও সন্ত্রাসী কার্যকলাপ, চরবৃত্তি, ভাঙচুর বা মানুষ মারার ঘটনায় যুক্ত কি না। তারই উত্তরে পল ‘হ্যাঁ’তে টিক মেরে দেন। প্রথমে বিষয়টি কেউ বুঝতে পারেননি। গন্ডগোলটা সামনে আসে নাতিকে নিয়ে বিদেশে বেড়াতে যাওয়ার সময়। সে হার্ভে এখনও কথাটুকু বলতে পারে না, তাকে নিয়ে একের পর এক প্রশ্নে জেরবার হয়ে পড়ে তার পরিবারের লোকজন। প্রায় ১০ ঘণ্টা ধরে এই জেরা চলে। দ্য গার্ডিয়ানকে পল ক্যানিয়ন জানান, “আমি তো ভাবতেই পারিনি যে ওরা এটাকে যে ভুলবশত হয়েছে তা মানবে না। একটা তিনমাসের বাচ্চা কী করে কারও ক্ষতি করতে পারে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *