ফের একদফা আধার সংযুক্তির মেয়াদ বাড়াচ্ছে কেন্দ্র

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার সংযুক্তির তারিখ বেড়ে হতে পারে ৩১ মার্চ। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টকে একথাই জানাল কেন্দ্র। তবে যাঁদের এখনও আধার পরিচয়পত্র তৈরি হয়নি শুধুমাত্র তাদের ক্ষেত্রেই এই সুবিধা প্রযোজ্য হবে বলে পরিষ্কার করা হয়েছে।

[জেনে নিন, কীভাবে বাড়িতে বসেই আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করাবেন]

অর্থাৎ, যাঁদের কাছে আধার কার্ড রয়েছে, ব্যাঙ্ক, ফোন ইত্যাদি পরিষেবায় তা সংযুক্তির শেষ তারিখ ৩১ ডিসেম্বরই রইল তাঁদের জন্য। শুক্রবার কেন্দ্রের তরফে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হবে। তার আগে আজ বৃহস্পতিবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি দীপক মিশ্রর একটি বেঞ্চকে এই তথ্য পৌঁছে দেন কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। তবে মোবাইল ফোনের সঙ্গে আধার সংযুক্তির শেষ দিন যে ৬ ফেব্রুয়ারিই থাকবে, এবং তাতে আপাতত কোনও বদল হচ্ছে না- সেটি নির্দিষ্ট করে দিয়েছেন বেণুগোপাল। কারণ এই তারিখটি ইতিমধ্যেই চূড়ান্ত করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

আগামী সপ্তাহে পাঁচ বিচারপতির একটি সাংবিধানিক বেঞ্চ তৈরি করছে সুপ্রিম কোর্ট। সবকিছুতে কেন্দ্রের আধার সংযুক্তি বাধ্যতামূলক করার সিদ্ধান্তের অভ্যন্তরীণ স্থগিতাদেশ নিয়ে হওয়া মামলাগুলির শুনানি হবে সেখানে। যত শীঘ্র সম্ভব এই মামলার রায় জানানোর আবেদন করেছেন মামলাকারীরা। বিভিন্ন জনকল্যাণমূলক পরিষেবায় আধার যোগ বাধ্যতামূলক করেছে কেন্দ্র। ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইল নম্বরের ক্ষেত্রেও তা জরুরি। টেলিকম সংস্থা ও ব্যাঙ্কগুলির পক্ষ থেকে গ্রাহকদের একাধিকবার এ বিষয়ে সতর্ক করা হচ্ছে।

[২০০-রও বেশি সরকারি ওয়েবসাইটে ফাঁস আধারের তথ্য]

যদিও আধার যোগ নিয়ে সাধারণ মানুষের মধ্যে একাধিক বিভ্রান্তি আছে। কোথাও পরিকাঠামোর অভাব, তো কোথাও ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। সর্বোচ্চ আদালতের কাছে এ বিষয়ে একাধিক আবেদন জমা পড়েছে। পরিকাঠামোর অভাবেই আধার যোগ করতে গিয়ে নাজেহাল হচ্ছেন মানুষ। সেক্ষেত্রে বাড়তি কিছুটা সময় পেলে সম্ভবত এই সমস্যার সুরাহা মিলবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *