মুক্তির আগেই বিপাকে ‘সঞ্জু’, বিশেষ দৃশ্য নিয়ে অভিযোগ দায়ের সেন্সর বোর্ডে

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক জীবনের নানা রং। যেন অনেকগুলো আলাদা জীবন মিলেমিশে এক হয়ে গিয়েছে। সঞ্জয় দত্তের জীবনকে এক কথায় এভাবেই ব্যাখ্যা করতে চান রাজকুমার হিরানি। বায়োপিক তৈরি। ট্রেলারও প্রকাশ্যে এসেছে। সঞ্জয় হয়ে ইতিমধ্যেই দেদার হাততালি কুড়িয়েছেন রণবীর কাপুর।তবে কাঁটা থাকছে। মুক্তির আগে একটি বিশেষ দৃশ্য নিয়ে বিপাকেই পড়ল ‘সঞ্জু’।

ছবির ট্রেলারে একটি দৃশ্যে দেখা যাচ্ছে, জেলে আছেন সঞ্জয় দত্ত। জেলের মেঝেতে শুয়ে আছেন সঞ্জুরূপী রণবীর কাপুর। আর গোটা মেঝে ভেসে যাচ্ছে বাথরুম উপচানো নোংরায়। এই দৃশ্য নিয়েই আপত্তি তুলেছেন পৃথ্বী মাসকে নামে এক সমাজকর্মী। সেন্সর বোর্ডকে লেখা একটি চিঠিতে তিনি জানিয়েছেন, জেলের বারাকের মধ্যেই এখানে সঞ্জয়কে দেখানো হয়েছে। সিনেমার দৃশ্যটি যদি সত্যি হয় তবে বুঝতে হবে জেল কর্তৃপক্ষ যারপরনাই উদাসীন। কিন্তু এরকম কোনও ঘটনার কথা শোনা যায় না। এমনকী গ্যাংস্টারদের নিয়ে অনেক ছবি হয়েছে। তাতে জেলবন্দিদের দেখানো হয়েছে, জেলের ভিতরের দৃশ্যও আছে। কিন্তু কোথাও এরকম কোনও ঘটনার উল্লেখ পাওয়া যায় না। তাঁর অভিযোগ, ভারতীয় জেলকে খারাপভাবেই এই দৃশ্যে উপস্থাপিত করা হয়েছে। যা কাঙ্ক্ষিত নয়। তাঁর দাবি, সেন্সর এই বিষয়ে ব্যবস্থা নিক। নচেৎ আদালতের দ্বারস্থ হওয়া ছাড়া আর কোনও উপায় থাকবে না। জানা যাচ্ছে, সেন্সর বোর্ডের তরফে এ অভিযোগ গ্রহণও করা হয়েছে। তবে কি এবার দৃশ্যটি বাদ দিতে হবে? তা এখনও স্পষ্ট নয়।

[  হরলিক্স-এর প্রচার যেন না করেন অমিতাভ, চিঠি দিয়ে নিষেধ অভিনেতাকে ]

‘সঞ্জু’র ট্রেলর সামনে আসার পর থেকেই নানা বিতর্ক দেখা দিয়েছে। ছবিতে যদিও সঞ্জয় হয়ে রণবীর বলছেন তিনি আর যাই হোন সন্ত্রাসী নন। কিন্তু এই ‘আর যাই’-এর মধ্যে যা যা আছে তাও বাঞ্ছনীয় নয়। নেশা করা, কাজে ফাঁকি দেওয়া থেকে, পতিতালয়ে যাওয়া- গুণের ঘাটতি নেই বলা যায়। এরকম একটি চরিত্রকে কেন গ্লোরিফাই করা হচ্ছে তা নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *