৩০ শ্রাবণ  ১৪২৫  বুধবার ১৫ আগস্ট ২০১৮  |  মোর নাম এই বলে খ্যাত হোক, আমি তোমাদেরই লোক: রবীন্দ্রনাথ ঠাকুর

মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও রাশিয়ায় মহারণ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

স্টাফ রিপোর্টার: রেলস্টেশন-মেট্রোরেল-বিমানবন্দর বা দেশের কোনও দর্শনীয় স্থান। স্বাধীনতা দিবস উপলক্ষে দেশজুড়ে জারি থাকে হাই অ্যালার্ট। সেই কড়া নিরাপত্তার বেড়াজালকে আরও শক্তপোক্ত করার উদ্দেশ্যে এবার এগিয়ে এল কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর। বিমানবন্দর কর্তৃপক্ষ শুক্রবার অর্থাৎ ১০ আগস্ট জারি করল একটি নয়া নির্দেশিকা। এই নির্দেশিকা অনুযায়ী, ২০ আগস্ট পর্যন্ত আন্তর্জাতিক এবং ঘরোয়া উড়ান পরিষেবা নিতে যে সব যাত্রী আসবেন, তাঁদের বোর্ডিং টাইমের তিন ঘণ্টা আগে আসতে হবে। সাধারণ দিনে শুধুমাত্র আন্তর্জাতিক বিমানের যাত্রীদের তিন ঘণ্টা আগে বিমানবন্দরে চেক ইনের জন্য আসতে হয়। কারণ, চেকিং ছাড়াও অভিবাসনের কাজ থাকে। দেশের মধ্যে আসা-যাওয়ার জন্য উড়ান ওড়ার দু’ঘণ্টা আগে আসতে হয়। সামনেই স্বাধীনতা দিবস। এই সময় বিমানবন্দরের নিরাপত্তা যে আঁটসাঁট করা হবে, সে বিষয়ে সন্দেহ নেই।

[অমিত শাহের সভার দিন বিজেপিকে আটকালে সংঘর্ষ হবে, হুঁশিয়ারি দিলীপ ঘোষের]

মূলত নিরাপত্তার কারণে ২০ আগস্ট অবধি ঘরোয়া এবং আন্তর্জাতিক উড়ানের যাত্রীরা যাতে বিমান ধরতে ব্যর্থ না হন সেই উদ্দেশে এই নির্দেশিকা। কলকাতা বিমানবন্দর সূত্রে খবর, বিমানবন্দর কর্মীদেরও আগামী দশদিন সাধারণ যাত্রীদের সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার কলকাতা থেকে ভোরের উড়ানে দিল্লি যাচ্ছেন অনির্বাণ কাঞ্জিলাল। জারি করা নয়া নির্দেশিকার কথা শুনে তিনি বললেন, “নিরাপত্তার খাতিরে তিনঘণ্টা আগে যাওয়াটা বড় কথা নয়। সারাটা বছর পরিষেবা ঠিকঠাক পাওয়াটাই বড় ব্যাপার। নিরাপত্তার খাতিরে দশদিন বিমানবন্দর কর্তৃপক্ষকে সাহায্য করা যেতেই পারে।” অন্য বছরে নিরাপত্তার কথা মাথায় রেখে এই ধরনের কোনও নির্দেশিকা জারি করা হয় না। এবছর নির্দেশিকা জারি করে অতিরিক্ত সময় চেয়ে নেওয়ার পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন অনেকেই।

শুধু কলকাতা বিমানবন্দর বলে নয়, দু’বার তল্লাশি বা দীর্ঘ লাইনের কারণে বিমান ধরতে যাতে কেউ ব্যর্থ না হন, সে কথা মাথায় রেখে দেশের অন্য রাজ্যের বিমানবন্দরেও বেশ কয়েকটি পদক্ষেপ করা হয়েছে। চলতি এবং আগামী সপ্তাহে রাজধানী দিল্লির মেট্রো স্টেশন এবং ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে যেমন ৬০০ অতিরিক্ত জওয়ান মজুত রাখা হয়েছে।

[ডেঙ্গু মোকাবিলায় ৪ পুরসভাকে ‘রেড অ্যালার্ট’ স্বাস্থ্য দপ্তরের]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং