১ ভাদ্র  ১৪২৫  শনিবার ১৮ আগস্ট ২০১৮ 

BREAKING NEWS

মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও রাশিয়ায় মহারণ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১ ভাদ্র  ১৪২৫  শনিবার ১৮ আগস্ট ২০১৮ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশ মন্ত্রীর কণ্ঠলগ্ন হয়ে কেউ গাইছেন ‘ইচাক দানা বিচাক দানা’। এমন দৃশ্যটা একবার ভাবুন তো। নিশ্চই মনে হচ্ছে গাঁজাখুরি গল্প দিচ্ছি। না না কোনও সিনেমার প্লট বা গল্প নয়। ভারতের বিদেশ মন্ত্রীর মধ্য এশিয়া সফরে এমনটাই ঘটেছে। সম্প্রতি তিন দিনের বিদেশ সফরে মধ্য এশিয়ার কাজাখস্তান, কিরগিজস্তান ও উজবেকিস্তানে গিয়েছিলেন বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ। চার তারিখে উজবেকিস্তান সফর চলাকালীন এক মহিলা শ্রীমতী স্বরাজকে দেখে আবেগতাড়িত হয়ে পড়েন। কাঁধে কাঁধ লাগিয়ে গেয়ে ওঠেন মুকেশ ও লতা মঙ্গেশকরের স্মরণীয় গান ‘ইচাক দানা বিচাক দানা’ আরব সাগরের তির থেকে কয়েক হাজার মাইল দূরের উজবেক মহিলার গলায় হিন্দি গান শুনে চমকে উঠেছেন সুষমা স্বরাজ। সঙ্গে থাকা প্রতিনিধি দলের সদস্যরাও বাকরুদ্ধ। বিদেশের মাটিতে দেশের সামান্য নিদর্শন দেখলেও আনন্দ হয়। এক্ষেত্রে এক বিদেশিনীর গলায় হিন্দি ছবির গান সেই অনুভূতিই তৈরি করল। বিস্ময়াভূত শ্রীমতী স্বরাজ বিদেশিনীকে কাছে টেনে নিলেন। রাজ কাপুর, নার্গিস যে উজবেকিস্তানের ঘরের মানুষ তা যেন প্রমাণ হল।

[এক গানেই মাত নেটিজেনরা, কী করলেন পাকিস্তানের যুবক?]

এমন অভিনব ঘটনা শুধু সফররত প্রতিনিধিদের মধ্য আবদ্ধ থাকলে চলে। জনপ্রিয়তার নিরিখে ভারত কতটা আদরণীয় তা সকলের জানা উচিত। এমনটাই মনে করেছিলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার। ভিডিওটি টুইটারে শেয়ার করেছেন তিনি। ইতিমধ্যেই সেই ভিডিও ভাইরাল হয়েছে। নেটিজেনদের কমেন্টে উপচে পড়ছে বিদেশমন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট।

বলা বাহুল্য, স্বর্ণযুগের হিন্দি ছবির গান জনপ্রিয়তায় দেশ কালের সীমানা মানেনি। গানের সুর, কথার পাশাপাশি অভিনেতা অভিনেত্রীরাও সমান জনপ্রিয় হয়ে উঠেছেন। সেই জনপ্রিয়তার ব্যপ্তির গভীরতা মাপতে গেলে অবাক হতে হয়। কাপুর বংশের তৃতীয় প্রজন্ম এখন বি-টাউন দাপাচ্ছে। কিন্তু রাজ কাপুরের জনপ্রিয়তা হিংসে করার মতো। মধ্য এশিয়াকে এখনও মাতিয়ে রেখেছে রাজ কাপুর নার্গিসের সেলুলয়েডের প্রেম। সেই প্রেম যেখানে সুন্দরী দিদিমণি খুদে পড়ুয়াদের অঙ্ক কষা শেখাতে গিয়ে গেয়ে উঠেছেন ‘ইচাক দানা বিচাক দানা’। দূর থেকে দাঁড়িয়ে কৌতুকপ্রিয় রাজ কাপুর গান শুনছেন আর নার্গিসকে দেখছেন। মুখে লেগে চিরচেনা সেই হাসি। যে হাসিতে উদ্বেল হয় উজবেক ভক্তও।

[শহিদ স্মৃতিতে শ্রদ্ধা, কানওয়ার যাত্রায় ৩৬১ ফুটের তেরঙ্গা নিয়ে হাঁটলেন ৩৫ জন যুবক]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং