হাসিনার সঙ্গে সাক্ষাৎ প্রিয়াঙ্কার, রোহিঙ্গা শিশুদের দায়িত্ব নিতে বিশ্ববাসীর কাছে আরজি

সুকুমার সরকার, ঢাকা: মায়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ১২ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থী। তাঁদের মানবেতর জীবনযাপন ও প্রতিদিন গড়ে ৬০ রোহিঙ্গা শিশুর জন্মের মতো জটিল সংকটে জেরবার বাংলাদেশ। এবার এই সংকট নিরসনে বিশ্ববাসীর জোরাল অবস্থান চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলিউড-হলিউড অভিনেত্রী তথা রাষ্ট্রসংঘে ইউনিসেফের শুভেচ্ছাদূত হিসেবে বাংলাদেশ সফররত প্রিয়াঙ্কা চোপড়া বৃহস্পতিবার গণভবনে দেখা করেন শেখ হাসিনার সঙ্গে। সেখানেই  এই বার্তা দেন তিনি। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে রোহিঙ্গা শিশুদের জন্য সোচ্চার হতে রাষ্ট্রসংঘের হয়ে বিশ্ববাসীর প্রতি আবেদন রেখে প্রিয়াঙ্কা চোপড়া বলেন, বিশ্বের কোন শিশুরই যেন রোহিঙ্গা শিশুদের মত ভাগ্য না হয়।

[  রোহিঙ্গাদের কষ্টের কথা শুনে অশ্রুসজল প্রিয়াঙ্কা, ‘খোদা হাফেজ’ বলে ছাড়লেন শিবির ]

মায়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা শিশুদের আশ্রয় ও শিক্ষার সুযোগ দেওয়ায় ইউনিসেফের হয়ে শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান প্রিয়াঙ্কা। ইউনিসেফের শুভেচ্ছাদূত হিসেবে কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রগুলি থেকে ফিরে বাংলাদেশে ৪ দিনের সফরের শেষ দিনে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে নিজের এ বার্তা দেন বলিউড অভিনেত্রী। প্রিয়াঙ্কা কক্সবাজারে আশ্রিত মায়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের দুঃখ-দুর্দশা দেখতে গত ২১ মে বাংলাদেশ সফরে আসেন। ঢাকা থেকে সরাসরি তিনি কক্সবাজারে চলে যান। সেখানে বিভিন্ন ক্যাম্প ঘুরে ঘুরে রোহিঙ্গাদের খোঁজখবর নেন। তিনি রোহিঙ্গা শিশুদের একেবারে ঘনিষ্ঠ হয়ে তাদের কষ্টের কথা শুনছিলেন। বৃহস্পতিবারই তিনি নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে লাইভে এসে রোহিঙ্গা শিশুদের করুণ অবস্থার বিবরণ দেন। এই সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিশ্বের কাছে আরজিও জানান তিনি।
শরণার্থী শিবিরে ঝুঁকির মুখে থাকা রোহিঙ্গা শিশু ও নারীদের সহায়তার এগিয়ে আসতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রিয়াঙ্কা।
কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয় শিবির ঘুরে এসে বৃহস্পতিবার ঢাকার লো মেরিডিয়ান হোটেলে সাংবাদিক সম্মেলনেও একই আহ্বান জানান তিনি। প্রিয়াঙ্কা বলেন, “শরণার্থী শিশুদের দায়িত্ব পুরো পৃথিবীকে নিতে হবে। কারণ তাদের যাওয়ার কোনো জায়গা নাই।  হৃদয় খুলে দিন। আপনারা মনে সহমর্মিতা আনুন। আমাদের নিজেদের শিশুদের মতো এই শিশুদের দেখুন।”

[  এত নিরাপত্তার প্রয়োজন নেই, রোহিঙ্গা শিবিরে গিয়ে পুলিশকে অনুরোধ প্রিয়াঙ্কার ]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *