৩০ শ্রাবণ  ১৪২৫  বুধবার ১৫ আগস্ট ২০১৮  |  মোর নাম এই বলে খ্যাত হোক, আমি তোমাদেরই লোক: রবীন্দ্রনাথ ঠাকুর

মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও রাশিয়ায় মহারণ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাপ। নামটা শুনলেই শরীরে শিহরণ জাগে। বিশেষ করে মহিলারা এই সরীসৃপ দেখলে একটু বেশিই ভয় পান। তা সে বাস্তবে হোক বা স্বপ্নে। স্বপ্নে মা মনসার বাহন দেখা দিলে নিদ্রায় ব্যাঘাত ঘটে বইকি। ঘুম ভেঙে গেলে মনটাও অনেক সময় খারাপ হয়ে যায়। অনেকের বিশ্বাস, স্বপ্নে সাপ দেখলে মা মনসার পুজো দিতে হয়। এতে বাধা বিঘ্ন দূরে থাকে। কিন্তু জানেন কি, সব ধরনের স্বপ্নের একইরকম মানে হয় না? আপনার স্বপ্নে কীভাবে তা দেখা দিচ্ছে, তার আলাদা আলাদা ব্যাখ্যা রয়েছে।

১. ফ্রয়েডের ব্যাখ্যায় স্বপ্নে সাপ দেখার সঙ্গে যৌনতার সম্পর্ক জড়িত। এক্ষেত্রে মনে করা হয়, কোনও মহিলার জীবনে পুরুষের আবির্ভাব ঘটবে। যদি দেখেন তা আপনার খাটে ঘুরে বেড়াচ্ছে তবে তা যৌন শক্তির প্রতীক।

[বাঁধাধরা গন্তব্য ভুলে ঘুরে আসুন দেশের এইসব তীর্থস্থানে]

২. প্রাচীন যুগে স্বপ্নে সাপ দেখার অর্থ পরিবর্তন বলে মনে করা হত। সাপ দেখা উন্নতি এবং আশীর্বাদের প্রতীক। জীবনে কোনও বড়সড় বদলের ইঙ্গিত হিসেবে ধরা হত এই স্বপ্নকে।

৩. আস্তিনের সাপ প্রবাদটা নিশ্চয়ই শুনে থাকবেন। বিশ্বাসঘাতক বোঝাতে প্রবাদটি ব্যবহৃত হয়। আসলে সাপের স্বপ্নে অনেক সময় দুভাবে সতর্ক করে আপনাকে। এক, আপনার জীবনে এমন কেউ আছে যাকে অন্ধের মতো বিশ্বাস না করাই ভাল। দুই, আপনার জীবনের এমন কোনও সত্যি গোপন আছে যা আপনি খুঁজে পাচ্ছেন না।

৪. পাশ্চাত্য সংস্কৃতি অনুযায়ী, যদি স্বপ্নে দেখেন আপনার শরীরে কোনও সাপ জড়িয়ে কুণ্ডলি পাকিয়ে রয়েছে এবং যার মাথা আপনার মাথার উপর, তবে তা হল আধ্যাত্বিকতার প্রতীক। আধ্যাত্বিক দিক থেকে আপনি আরও একনিষ্ঠ হয়ে উঠছেন।

[পুণ্যলাভের আশায় জ্যান্ত কেউটে সাপের পুজো, উৎসবের আমেজ কাটোয়ায়]

৫. স্বপ্নে কখনও কোনও সাপ ছোবল মারতে এসেছে? অথবা আপনাকে কামড় দিয়েছে? মানে ভয়ংকর ইঙ্গিত রয়েছে। বাস্তবে আপনি এমন কোনও পথে হয়তো হাঁটতে চান, তা আপনার জন্য সুখকর হবে না। সে পথ কোনও সম্পর্কের হতে বা কোনও বিশ্বাসের। তাই সে পথে না হাঁটারই ইঙ্গিত দেয় এ ধরনের স্বপ্ন। তাই সতর্ক থাকুন। আর নিজের স্বপ্নকে বোঝার চেষ্টা করুন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং