এবার কলকাতায় বাসে চড়ুন মাত্র ১ টাকায়

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজেলচালিত বাসের ধোঁয়ায় দম আটকে আসছে কলকাতার। ভারী হয়ে আসছে সাধারণ পথচলতি মানুষের নিঃশ্বাস। লাগামহীন দূষণ থেকে তিলোত্তমাকে মুক্তি দিতে এবার শহরের পথে নামছে বায়োগ্যাস চালিত বাস। দেশের মধ্যে কলকাতাতেই এই ধরনের বাস প্রথম যাত্রা শুরু করছে। পরীক্ষামূলক যাত্রা সফল হলে ধীরে ধীরে দেশের অন্যত্রও এই বাস চালু করা হবে, খবর সংবাদসংস্থা সূত্রে। ৩০ মার্চ থেকে এই বাসে চড়তে পারবেন শহরবাসী।

(তারস্বরে মিউজিক, রমরমিয়ে জলসা সরোবরে…সুভাষ দত্ত আপনি কোথায়?)

নয়া এই বাসের ভাড়া হবে মাত্র ১ টাকা। উল্টোডাঙা থেকে গড়িয়া- প্রায় ১৭.৫ কিলোমিটার রুটে চলবে এই বাস। উল্টোডাঙা-টালিগঞ্জ ও উল্টোডাঙা-সেক্টর ৫ পর্যন্ত দুটি রুট আপাতত চিহ্নিত হয়েছে। যে পথে বাসভাড়া বর্তমানে ১২ টাকা, বায়োগ্যাস চালিত বাসে সেই রুটের ভাড়া হবে ১ টাকা। প্রথমে একটি, পরে ধীরে ধীরে এক ডজন বাস নামানো হবে শহরে। এক একটি বাসের দাম ১৩-১৮ লক্ষ টাকা। বর্জ্য পদার্থ থেকে উৎপাদিত জ্বালানিতে চলবে এই বাস। দিল্লিতে তৈরি হচ্ছে বাসগুলি।

ফিনিক্স ইন্ডিয়া রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট গ্রুপের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জ্যোতি প্রকাশ দাস সংবাদসংস্থাকে বলেছেন, “এক কিলোগ্রাম বায়োগ্যাসে নতুন বাসগুলি ২০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। তার জন্য খরচ হবে মাত্র ৩০ টাকা।” নতুন ও বিকল্প জ্বালানি শক্তি মন্ত্রকের ভরতুকিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে লন্ডনে এই ধরনের বাস চালু হয়েছে।

কলকাতায় পরীক্ষামূলক যাত্রা সফল হলে রাজ্যজুড়েও এই পরিষেবার সূচনা হবে। বীরভূমের দুবরাজপুরে ফিনিক্স একটি বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপন করেছে। যেখান থেকে ১০০০ কিলোগ্রাম গ্যাস উৎপাদিত হচ্ছে। ট্যাঙ্কারে করে ওই গ্যাস কলকাতায় এনে পাম্পে রাখা হবে। আপাতত ১০টি পাম্প বসানোর অনুমতি দিয়েছে কেন্দ্র। প্রথম পাম্পটি হবে উল্টোডাঙায়। তবে এই বায়োগ্যাস চালিত বাসে কোনও এসি মেশিন থাকবে না।

(তৃণমূল সাংসদ ইদ্রিস আলিকে খুনের হুমকি)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *