সুপ্রিম নির্দেশে অনির্দিষ্টকালের জন্য বাড়ল আধার সংযুক্তির সময়সীমা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই ৩১ মার্চ। কিন্তু মোবাইল নম্বর বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে এখনও পর্যন্ত আধার যোগ করা হয়নি? চিন্তা নেই। আপাতত তা না করলেও চলবে। কারণ মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, আধারের বৈধতা নিয়ে আদালতের রায় না বেরনো পর্যন্ত আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। অর্থাৎ অনির্দিষ্টকালের জন্যই আধার যোগের সময়সীমা বাড়ল।

[সুকমায় ফের মাওবাদী হামলা, শহিদ ৯ সিআরপিএফ জওয়ান]

চলতি বছরের ৩১ মার্চের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে ১২ সংখ্যার আধার নম্বর যোগ করা বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। প্যানের সঙ্গেও সংযুক্ত করতে হবে। মোবাইল, ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রেও একই নিয়ম। পাশাপাশি একাধিক সরকারি সুযোগ-সুবিধা পেতে গেলে আধার কার্ড ছাড়া গতি নেই। তেমনটাই জানিয়েছিল কেন্দ্র। তবে দিন কয়েক আগে আধার সংযুক্তিকরণের শেষ তারিখ বাড়ানো হবে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছিল। তবে এদিন শীর্ষ আদালতের নির্দেশে স্পষ্ট হয়ে গেল, সরকারি সুবিধা পেতে আপাতত বাধ্যতামূলক নয় আধার কার্ড লিংকিং।

আধার কার্ড লিংকের ডেডলাইন বাড়ানোর জন্য সুপ্রিম কোর্টে একটি মামলা চলছে। যার ভিত্তিতে শীর্ষ আদালতের পাঁচ সদস্যের এক সাংবিধানিক বেঞ্চ খতিয়ে দেখছে আধারের ফলে দেশবাসীর ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা হচ্ছে কিনা। দীপক মিশ্রর সেই বেঞ্চই এদিন সাফ জানিয়ে দেয়, শীর্ষ আদালতে যতদিন না আধার নিয়ে মামলার নিষ্পত্তি হচ্ছে, ততদিন আধার সংযুক্তিকরণের কোনও প্রয়োজন নেই। সুপ্রিম কোর্টের এমন বিধানে স্বাভাবিকভাবেই স্বস্তিতে সাধারণ মানুষ।

[এসবিআই গ্রাহকদের জন্য সুখবর, মিনিমাম ব্যালেন্সের ক্ষেত্রে বড় স্বস্তি]

উল্লেখ্য, গত বছর ১৫ ডিসেম্বর সুপ্রিম কোর্ট জানিয়েছিল, মোবাইল ও ব্যাংকের সঙ্গে আধার লিংকের সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করতে হবে। সে প্রস্তাব মেনে নিয়েছিল কেন্দ্র। তবে গত তিন মাসেও সমস্ত ভারতীয়দের আধার লিংকের কাজ শেষ হয়নি। কারণ অনেকের আধার কার্ড তৈরিই হয়নি। আর মঙ্গলবার সুপ্রিম নির্দেশে অনেকটাই কোণঠাসা কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *