ফের দেশে সাংবাদিক হত্যা, ‘রাইজিং কাশ্মীর’ পত্রিকার সম্পাদককে গুলি করে খুন

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  তাঁর উপর আগেও একবার হামলা হয়েছিল। সেই ঘটনার পর থেকে সর্বক্ষণ পুলিশি প্রহরা থাকত। কিন্তু, শেষরক্ষা হল না। বৃহস্পতিবার ভরসন্ধেবেলায় শ্রীনগরে ‘রাইজিং কাশ্মীর’  পত্রিকার সম্পাদক সুজাত বুখারিকে গুলি করে খুন করল আততায়ীরা। তাঁর নিরাপত্তারক্ষী ও গাড়ি চালককে লক্ষ্য করেও আততায়ীরা গুলি চালায়। একজন নিরাপত্তারক্ষীও মারা গিয়েছেন বলে খবর। বহুদিন পর উপত্যকায় ফের সাংবাদিকের উপর হামলার ঘটনা ঘটল। ঘটনায় আতঙ্কিত সংবাদমাধ্যমের কর্মীরা। টুইট করে সুজাত বুখারিকে খুনের ঘটনার তীব্র নিন্দা করেছেন কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

[কাশ্মীরে লঙ্ঘিত মানবাধিকার! রাষ্ট্রসংঘের রিপোর্টকে ভ্রান্ত দাবি ভারতের]

শ্রীনগরের প্রেস কলোনিতে ‘রাইজিং কাশ্মীর’ পত্রিকার দপ্তর। জম্মু ও কাশ্মীর পুলিশের প্রধান এসি বৈদ্য জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যে সাড়ে সাতটি নাগাদ অফিস থেকে বেরিয়ে গাড়িতে উঠছিলেন সাংবাদিক সুজাত বুখারি। তখনই  বাইকে চেপে সেখানে হাজির হয় তিনজন আততায়ী। কিছু বুঝে ওঠার আগেই বুখারিকে লক্ষ্য করে গুলি চালিয়ে দেয় তারা। ঠিক গৌরী লঙ্কেশের কায়দাতেই হত্যা করা হল এই সাংবাদিককে। ঘটনার আকস্মিকতায় হতবাক হয়ে যান নিরাপত্তারক্ষীরা। দুষ্কৃতীদের বাধা দেওয়ার সুযোগই পাননি তাঁরা। গুলিবিদ্ধ হন কাশ্মীরের প্রখ্যাত ওই সাংবাদিকের দু’জন ব্যক্তিগত নিরাপত্তারক্ষীও। হাসপাতালে নিয়ে গেলে, সুজাত বুখারি ও তাঁর এক নিরাপত্তারক্ষীকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

[মোষ চোর সন্দেহে বেধড়ক মারধর, ঝাড়খণ্ডে গণপিটুনিতে মৃত্যু ২ মুসলিম যুবকের]

কাশ্মীরে শান্তি ফেরাতে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন সাংবাদিক সুজাত বুখারি। উপত্যকা সংশ্লিষ্ট সবপক্ষ নিয়ে বেশ কয়েকটি কনফারেন্সের আয়োজন করেছিলেন তিনি। এমনকী, পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক আলোচনায় বুখারিকে শামিল করেছিল প্রশাসন। ২০০০ সালে কাশ্মীরে সুজাত বুখারির উপর জঙ্গিরা হামলা চালিয়েছিল বলে জানা গিয়েছে। তাঁর খুনের ঘটনায় আতঙ্কিত কাশ্মীরের সাংবাদিকরা। উপত্যকায় পুলিশ প্রধান এসপি বৈদ্য বলেন, ঘটনাটি অত্যন্ত দুর্ভাগ্যজনক। রমজান মাসে ইফতারের জন্য সন্ধ্যায় সকলেরই বাড়ি যাওয়ার তাড়া থাকে। তাই হামলার জন্য এই সময়টাকেই বেছে নিয়েছিল আততায়ীরা। দোষীদের দ্রুত গ্রেপ্তার করা হবে। ঘটনার তীব্র নিন্দা করেছেন কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

 

[৪ টাকা কমে পেট্রল বিক্রি করছে পাম্পগুলি, কারণটা জানেন?]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *