৩০ শ্রাবণ  ১৪২৫  বুধবার ১৫ আগস্ট ২০১৮  |  ৭২ তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা

মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও রাশিয়ায় মহারণ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোপ কেলেঙ্কারির জের। আগামী বছরের শীতকালীন অলিম্পিকে অংশ নিতে পারবে না রাশিয়া, সাফ জানিয়ে দিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

আগামী বছর দক্ষিণ কোরিয়ার পিয়েওনচ্যাংয়ে বসছে শীতকালীন অলিম্পিকের আসর। যেখানে রাশিয়ার পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। সে দেশের প্রশাসনিক কর্তাদেরও অনুষ্ঠানে আসতে নিষেধ করে দেওয়া হয়েছে। এখানেই শেষ নয়, আইওসি-র আরও নির্দেশ, যদি রাশিয়ার কোনও অ্যাথলিট অলিম্পিকে অংশ নেন সেক্ষেত্রে তাঁকে একটি নিরপেক্ষ পোশাক পরতে হবে। অর্থাৎ, জার্সিতে থাকবে না রাশিয়ার কোনও লোগো। পাশাপাশি সেই অ্যাথলিট পদক জিতলেও তা রাশিয়ার পদক হিসেবে গণ্য করা হবে না। পদক তালিকায় পুতিনের দেশের পদক সংখ্যা থাকবে শূন্যই। এই শর্তে যদি রাশিয়া অলিম্পিকে অ্যাথলিট পাঠাতে চায়, তবেই তা গ্রহণযোগ্য হবে। নাহলে অলিম্পিক গেমসকে বয়কটও করতে পারে তারা।

[জাতীয় স্তরের হকি খেলোয়াড়ের রহস্যমৃত্যু, ঘটনায় চাঞ্চল্য রাজধানীতে]

২০১৪ সোচি অলিম্পিকে ডোপ কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল ২৪ জন রুশ অ্যাথলিটের। যাঁদের সেখান থেকে ফিরিয়ে দেওয়া হয়েছিল। আজীবন অলিম্পিক থেকে নির্বাসনের শাস্তি পান তাঁরা। ফিরিয়ে নেওয়া হয়েছিল ১১টি পদক। পাশাপাশি রাশিয়ান অলিম্পিক কমিটি তথা আইওসি সদস্য অ্যালেকজান্ডার জুকোভকে নির্বাসিত করা হয়। অলিম্পিক থেকে আজীবনের জন্য মুছে যায় রাশিয়ান উপ-প্রধানমন্ত্রী বিতালি মুতকোর নাম। আরওসি-কে মোটা অঙ্কের জরিমানাও দিতে হয়। তার জেরেই এবার এমন নির্দেশ দেওয়া হয়েছে। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি বলেছিলেন, দেশের লোগো ছাড়া কোনও অ্যাথলিট গেমসে অংশ নিলে তা অত্যন্ত দুর্ভাগ্যজনকই হবে। কিন্তু আইওসি-র কড়া নির্দেশে এমন ঘটনাই হয়তো ঘটতে চলেছে দক্ষিণ কোরিয়া শীতকালীন বিশ্বকাপে।

আইওসি সভাপতি থমাস ব্যাচ বলছেন, “অলিম্পিক বয়কট করে একটা দেশ কখনওই লাভবান হবে না। তাছাড়া রাশিয়ার এই অলিম্পিক বয়কটের কোনও কারণও দেখছি না। যে সব অ্যাথলিটরা ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, আমরা তাদের অংশ নেওয়ার অনুমতিও দিচ্ছি।” গোটা বিষয়টি নিয়ে বুধবার ফের আলোচনায় বসতে পারেন রাশিয়ান প্রেসিডেন্ট। আইওসির তরফে অবশ্য খবর, অলিম্পিকের শেষদিন সামান্য সময়ের জন্য নির্বাসন তোলা হতে পারে। যখন প্রতীকী হিসেবে পতাকা উত্তোলনের সুযোগ পাবে রাশিয়া।

[বাতিল মোহনবাগান-চার্চিল ম্যাচ, বদলাচ্ছে ফিরতি ডার্বির দিনক্ষণও]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং