Advertisement
Advertisement

Breaking News

মাসুদ ইস্যুতে বিশ্বমঞ্চে মুখ পুড়েছে চিনের, মন্তব্য প্রাক্তন বায়ুসেনা প্রধানের

প্রচুর টাকা লগ্নির কারণেই চিন পাকিস্তানের পাশে বলে অভিমত অরূপ রাহার।

China's image damaged due to Masood Azhar: Ex IAF chief
Published by: Monishankar Choudhury
  • Posted:March 22, 2019 6:10 pm
  • Updated:March 22, 2019 6:10 pm

অর্ণব আইচ: পাকিস্তানে প্রচুর টাকা লগ্নি করেছে চিন। মূলত সেই কারণেই মাসুদ আজহারের ক্ষেত্রে চিন রয়েছে পাকিস্তানের পাশে। এই ধারণা দেশের প্রাক্তন সেনাকর্তা ও বণিকসভার সদস্যদেরও। এহেন পরিস্থিতিতেও ভারত ও চিনের মধ্যে বিভিন্ন দিক থেকে সুসম্পর্ক বজায় রাখতে চান তাঁরা।

চলতি সপ্তাহেই ভারত ও চিনের সম্পর্ক ও সহযোগিতা নিয়ে শহরে আলোচনাসভা আয়োজন করেছে ‘সেন্টার ফর ইস্টার্ন অ্যান্ড নর্থ ইস্টার্ন রিজিওনাল স্টাডিজ’ কলকাতা। সম্প্রতি শহরের বণিকসভার একটি অনুষ্ঠানে প্রাক্তন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহা জানান, এই শতাব্দীতে সারা বিশ্বের নজর এশিয়ার দিকে। ১৯৬২-র স্মৃতি থেকে বেরিয়ে এসে এখন ভারত ও চিন খুব ভাল প্রতিবেশী। দুই দেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণও। যদিও জইশ-ই-মহম্মদের মাথা মাসুদ আজহারের প্রসঙ্গে ইসলামাবাদের পাশেই রয়েছে বেজিং, তবু যে কোনও ইস্যু নিয়েই দুই দেশ টেবিলে বসে আলোচনা করতে পারে। দেখতে হবে কোন দৃষ্টিভঙ্গি থেকে চিন বিষয়টিকে দেখছে। যদিও মাসুদ আজাহারের ইস্যুতে সারা বিশ্বে যে চিনের ভাবমূর্তি নষ্ট হয়েছে, তা বলাই বাহুল্য। তবু দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে এখন ভারত ও চিন শান্তিতেই থাকতে চায়।

Advertisement

শহরের ব্যবসায়ী ও শিল্পপতিদের মতে, চিন পাকিস্তানে অন্তত ৩০০ কোটি ডলার লগ্নি করেছে। চিনের বহু বাসিন্দা এখন কর্মসূত্রে পাকিস্তানে থাকেন। সেই কারণে চিন এখন পাকিস্তানের পাশেই থাকতে চায়। চিন যে দেশে লগ্নি করবে, সেই দেশের পাশেই থাকবে বলে অভিমত ব্যবসায়ীদের। প্রাক্তন সেনাকর্তা মেজর জেনারেল অরুণ রায় বলেন, পাকিস্তানে লগ্নির পরিমাণ বেশি বলেই চিন যে সেই সুবিধা নিচ্ছে, এতে সন্দেহ নেই। অন্য এক প্রাক্তন সেনাকর্তা লেফটেন্যান্ট জেনারেল জন রঞ্জন মুখোপাধ্যায় জানান, উত্তর-পূর্ব ভারতে ভরতি হয়ে রয়েছে চিন থেকে আসা সামগ্রী। একই ধরনের ভারতীয় জিনিসের যা দাম, তার থেকে অর্ধেক দামে বিক্রি হচ্ছে চিনা সামগ্রী। কিন্তু দুই দেশের মধ্যে সংঘাত বাড়িয়ে লাভ নেই। আমাদের আসল লক্ষ্য কীভাবে দু’দেশের মধ্যে সমস্যাগুলির সমাধান করা যায়। তার জন্যই এই আলোচনাসভা। এই আলোচনা থেকে যা বেরিয়ে আসবে, তা সরকারকেও জানানো হবে। সেই পরামর্শও আশা করা যায় সরকার গ্রহণ করবে। দেশের প্রাক্তন সেনাপ্রধান জেনারেল শংকর রায়চৌধুরি জানান, বিভিন্ন পেশার মানুষকে এই আলোচনাসভায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

Advertisement

[নাবালককে পণবন্দি করে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াই, খতম ২ জঙ্গি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ