Advertisement
Advertisement
এনআরসি

অসমে প্রকাশিত নাগরিকপঞ্জির অতিরিক্ত খসড়া, নাম নেই ১ লক্ষ মানুষের   

বুধবার, সকাল ১০ টায় এই তালিকা প্রকাশ করা হয়।

Assam additional NRC draft published, 1 lakh excluded
Published by: Monishankar Choudhury
  • Posted:June 26, 2019 12:08 pm
  • Updated:June 26, 2019 12:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশিত অসমের নাগরিকপঞ্জির (এনআরসি) অতিরিক্ত খসড়া।  তালিকায় নাম রয়েছে এনআরসি-র চূড়ান্ত খসড়া থেকে বাদ পড়া ১ লক্ষ মানুষের।

[ আরও পড়ুন: ছড়াচ্ছে জেহাদের জাল, ভারতে গ্রেপ্তার ১৫৫ ইসলামিক স্টেট সমর্থক]

বুধবার, সকাল ১০ টায় এই তালিকা প্রকাশ করা হয়।  স্থানীয় এনআরসি সেবাকেন্দ্রগুলিতে (এনএসকে) গিয়ে নিজেদের নাম দেখে নিতে পারবেন আবেদনকারীরা।  এছাড়াও ডেপুটি কমিশনার, সার্কেল অফিসারের দপ্তরেও ওই তালিকা পাওয়া যাবে।  এই অতিরিক্ত খসড়ায় নাম রয়েছে এনআরসি-র চূড়ান্ত খসড়া থেকে বাদ পড়া ১ লক্ষ ২ হাজার ৪৬২ জন মানুষের।  ২০১৮ সালের জুলাই ৩০-এ প্রকাশিত নাগরিকপঞ্জির চুড়ান্ত খসড়ায় নাম থাকলেও পরে অনেককেই বাদ দেওয়া হয়।  অভিযোগ, সুপ্রিম কোর্টের নির্দেশে ভেরিফিকেশনে অনেকেরই নথিতে অসংগতি দেখা যায়।  ফলে তাঁদের নাম বাদ নাগরিকপঞ্জি থেকে বাদ দিয়ে দেওয়া হয়।  সেই প্রক্রিয়া শেষে ১ লক্ষ ২ হাজার ৪৬২ জন মানুষের নাম বাদ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে তালিকাটিতে।  যদিও ওই তালিকাতে বিদেশি ট্রাইবুনালে চলা মামলাগুলিকে অন্তর্ভুক্ত করা হয়নি।  ফলে বাদ পরা মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, যাদের নাম এনআরসি-র খসড়া তালিকায় আসেনি তাদের কারণ জানিয়ে নোটিস পাঠানো হবে। সেইমতো  তারা ফের যথাযত নথি নিয়ে এসআরসি সেবাকেন্দ্রে যোগাযোগ করতে পারেন। চলতি লোকসভা নির্বাচনেই ‘ডি-ভোটার’ বা সন্দেহজনক ভোটার তকমা থাকায় ভোট দিতে পারেননি ১ লক্ষ মানুষ। এনিয়ে বিস্তর জলঘোলা হয়। বিশেষ করে বিদেশি ট্রাইবুনালগুলিতে চলা মামলায় গাফিলতির অভিযোগ বারবারই উঠে আসছে। অনেক ক্ষেত্রেই ভূমিপুত্রদের নামও তালিকা থেকে বাদ গিয়েছে। বা আধিকারিকদের গাফিলতির জেরে দুর্ভোগ পোহাতে হয়েছে সাধারণ মানুষকে। ফলে নাগরিকপঞ্জী বাস্তবায়নের এই প্রক্রিয়া নয়ে প্রশ্নচিহ্ন কিন্তু থেকেই যাচ্ছে। 

Advertisement

[আরও পড়ুন: ৮৪ হাজার শূন্যপদে আধাসেনায় নিয়োগ, সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ