Advertisement
Advertisement

Breaking News

ডোনাল্ড ট্রাম্প

মোদির সঙ্গে ফোনালাপের পর ইমরানকে ধমক! সংযত হওয়ার বার্তা ট্রাম্পের

কাশ্মীর সমস্যা সমাধানে দু-দেশকে এক টেবিলে বসিয়ে আলোচনার পরামর্শ মার্কিন প্রেসিডেন্টের।

Donald Trump tweets after dialling Modi, Imran Khan on Kashmir
Published by: Soumya Mukherjee
  • Posted:August 20, 2019 12:08 pm
  • Updated:August 20, 2019 12:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবারই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কাশ্মীর নিয়ে কথা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। আর তারপরই তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে সংযত থাকার কথা বলেন জানা গিয়েছে। তাঁদের আলোচনার কথা প্রকাশ্যে না এলেও দু’জনের সঙ্গে কথা বলার পরে একটি টুইট করেন ট্রাম্প। তাতে তিনি উল্লেখ করেন, ‘কাশ্মীরের পরিস্থিতি খুবই গুরুতর। তবে দু’জনের সঙ্গেই ভাল কথা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী মোদি আর পাকিস্তানের প্রধানমন্ত্রী খান দু’জনেই আমার ভাল বন্ধু। তাঁদের সঙ্গে ব্যবসা ও কূটনৈতিক সম্পর্ক নিয়ে কথা হয়েছে। পাশাপাশি কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যে উত্তেজনা তৈরি হয়েছে তা নিয়েও কথা বলেছি। সত্যিই খুব জটিল পরিস্থিতি, কিন্তু ভাল কথা হয়েছে।’

[আরও পড়ুন: ‘ভারত বিরোধী কাজে মদত দিচ্ছে পাকিস্তান’, ফোনে ট্রাম্পকে জানালেন মোদি]

৩৭০ ধারা বাতিলের পর সোমবার প্রথম কাশ্মীর নিয়ে ট্রাম্পের সঙ্গে কথা হয় মোদির। সূত্রের খবর, আধঘণ্টার ওই ফোনালাপে কাশ্মীরের বর্তমান পরিস্থিতির নিয়ে বিস্তারিত কথাবার্তা হয় দুজনের। পাকিস্তানের শাসকরা ভারত বিরোধী কথাবার্তা বলে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করছে বলে ট্রাম্পকে জানান মোদি। তিনি বলেন, ‘পাকিস্তানের বেশ কিছু নেতা ভারতের বিরুদ্ধে উসকানিমূলক কথা বলছেন, যা শান্তির পক্ষে উপযুক্ত নয়।’ ভারতের মাটিতে হামলা করার জন্য সন্ত্রাসবাদীদের পাকিস্তান ক্রমাগত মদত দিচ্ছে বলেও জানান। এরপরই ইমরান খানকে ফোন করে ভারতের সঙ্গে সংযত হয়ে কথা বলার পরামর্শ দেন ট্রাম্প। কাশ্মীর সমস্যার সমাধানের জন্য ভারতের সঙ্গে আলোচনার টেবিলে বসারও পরামর্শ দেন। বলেন, পাকিস্তানের উচিত জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে তৈরি হওয়া উত্তেজনা প্রশমিত করার চেষ্টা করা। এর জন্য আগ্রাসী মনোভাব না দেখিয়ে সংযত থাকা উচিত।

Advertisement

হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, সোমবার কাশ্মীর ইস্যু নিয়ে ইমরান খানের সঙ্গে টেলিফোনে কথা হয়েছে ডোনাল্ড ট্রাম্পের। জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত ও তাদের মধ্যে যে উত্তেজনা তৈরি হয়েছে তা প্রশমিত করে সংযত পদক্ষেপ নেওয়ার পর পরামর্শ দিয়েছেন ট্রাম্প। দু’পক্ষকেই উত্তেজনা কমিয়ে ঠান্ডা মাথায় কথা বলার প্রস্তাব দিয়েছেন।

Advertisement

[আরও পড়ুন: সাম্প্রদায়িক উসকানির জের, জাকির নায়েককে নিষিদ্ধ করল মালয়েশিয়ার একাধিক প্রদেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ