Advertisement
Advertisement

Breaking News

আমাজন কর্তার ফোন হ্যাক করে ‘পেগাসাস-৩’, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

বেজোসের মোবাইলে প্রবেশ করেছিল ইজরায়েলে নির্মিত 'হ্যাকিং টুল'টি।

Israeli spyware was likely used in alleged Saudi hack of Bezos phone
Published by: Monishankar Choudhury
  • Posted:January 27, 2020 10:04 am
  • Updated:January 27, 2020 2:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমাজন কর্তা জেফ বেজোসের মোবাইল হ্যাক করা হয়েছিল পেগাসাস-৩ মালওয়্যার ব্যবহার করে। তদন্তে উঠে এসেছে এমনটাই চাঞ্চল্যকর তথ্য। একটি মেসেজের মাধ্যমে বেজোসের মোবাইলে প্রবেশ করেছিল ইজরায়েলে নির্মিত এই কুখ্যাত ‘হ্যাকিং টুল’টি।

কয়েকদিন আগেই বহুজাতিক অনলাইন বিপণী সংস্থা ‘আমাজন’-এর সিইও জেফ বেজোসের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করানোর অভিযোগ উঠেছিল সৌদি আরবের বিরুদ্ধে। এবার তার প্রমাণও মিলেছে বেজোসের ফোনের ডিজিটাল ফরেনসিক পরীক্ষায়। এমনটাই দাবি করেছে একটি ব্রিটিশ সংবাদপত্র। উল্লেখ্য, বিশ্বের অন্যতম বিত্তবান ব্যক্তি আমাজন কর্তা জেফ বেজোস। সম্পত্তির পরিমাণ প্রায় ১০ হাজার ৯৬০ কোটি ডলার। ২০০৮ সালে বেজোসের সঙ্গে মোবাইলে মেসেজ আদান প্রদান হয় সৌদি যুবরাজ সলমনের। সেই সময় আমাজন কর্তাকে যুবরাজ সলমনের ব্যক্তিগত মোবাইল থেকে পাঠানো হয় একটি ভিডিও বার্তা। ডিজিটাল ফরেন্সিক অ্যানালাইজ নামের একটি সংস্থার দাবি, সেই ভিডিয়োর মধ্যে লুকিয়ে ছিল ‘হ্যাকিং টুল’ বা ফোন থেকে তথ্য চুরি করার প্রযুক্তি। যার মাধ্যমে চুরি হয় বেজ়োসের মোবাইলের বেশ কিছু তথ্য। এই অভিযোগের ভিত্তিতে আন্তর্জাতিকভাবে তদন্ত চলছিল। সন্দেহ করা হয়েছে, বেজ়োসের বান্ধবীর সঙ্গে ব্যক্তিগত মেসেজের তথ্যও চুরি হয়েছে। যদিও আমাজনের ব্যবসা সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ নথি হ্যাক হয়েছে কিনা এখন নিশ্চিত নয়।     

Advertisement

দু’দশকেরও  বেশি সংসার করার পর বেজোস ও ম্যাকেঞ্জির বিবাহ বিচ্ছেদের এক বছর পরে এই ধরনের তথ্য প্রকাশ্যে এল। গত বছর বেজোসের সঙ্গে প্রাক্তন টিভি উপস্থাপিকা লরেন সানচেজের বিবাহবর্হিভূত সম্পর্কের কথা প্রকাশিত হয় সংবাদ মাধ্যমে। বেজোসের পাঠানো অন্তরঙ্গ টেক্সট বার্তার ভিত্তিতে ওই প্রতিবেদনগুলো প্রকাশিত হয়। তারপরই একটি মার্কিন  ট্যাবলয়েডের বিরুদ্ধে ‘নোংরা ছবি’ ব্যবহার করে ব্ল্যাকমেলের অভিযোগও আনেন বেজোস। তাৎপর্যপূর্ণভাবে, বেজোসের মালিকানাধীন ওয়াশিংটন পোস্টে সৌদি রাজতন্ত্রের সমালোচনা ও সাংবাদিক জামাল খাশোগ্গির হত্যায় কঠোর প্রতিবেদনগুলির কারণে সলমনবেজোসের উপর ক্ষুব্ধ ছিলেন। এদিকে, বেজোসের মোবাইল ফোন হ্যাকিংয়ের ঘটনায় যুবরাজ সলমনের নাম আসার পর বিষয়টি নিয়ে টুইট করে ওয়াশিংটনে সৌদি আরবের দূতাবাস। টুইটে বলা হয়, ‘সম্প্রতি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, জেফ বেজোসের মোবাইল ফোন হ্যাকের পিছনে রয়েছে সৌদি আরব। এই খবর পুরোপুরি বানানো।’  

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ