Advertisement
Advertisement
Lifestyle News

আর নয় ঘণ্ট! স্বাদ বদলাতে এবার বানিয়ে ফেলুন লাউয়ের মালাইকারি, রইল রেসিপি

স্বাদেও ভাল, স্বাস্থ্যের পক্ষেও ভাল।

Try this recipe at your home | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:March 23, 2022 8:38 pm
  • Updated:March 23, 2022 8:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরমকাল আসলেই খাওয়া-দাওয়ার দিকে একটু বেশি নজর দিতে হয় । কেননা, এই সময়ে শরীর খারাপ হওয়ার প্রবণতা বেশি থাকে। তাই চিকিৎসকরা বলে থাকেন, গরমকালে খাওয়া দাওয়ার তালিকায় এমন কিছু রাখুন যা কিনা শরীরকে ঠান্ডা রাখবে। যেমন লাউ। তবে ভাবছেন, সেই আবার লাউয়ের ঘণ্ট! না, এবার একটু স্বাদ বদলে নিন।  বানিয়ে ফেলুন, লাউয়ের মালাইকারি। রইল রেসিপি।

যা যা লাগবে– মাঝারি সাইজের একটি লাউ, পরিমাণমতো সরষের তেল, নারকেল কোড়া, নারকেল দুধ, গোটা জিরে, শুকনো লঙ্কা, আদাবাটা, হলুদ গুঁড়ো, নুন ও চিনি আন্দাজমতো।

Advertisement

[আরও পড়ুন: খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন মিষ্টি দই, রইল রেসিপি ]

তৈরি করুন এভাবে–

Advertisement

লাউ ভাল করে ধুয়ে নিন। তারপর ডুমো ডুমো করে কেটে নিন লাউ। এরপর কড়াইয়ে দু থেকে তিন চামচ সরষের তেল দিয়ে মাঝারি আঁচে গরম করুন। তেল গরম হয়ে আসলে, তারমধ্যে জিরে, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে দিন। তারপর এই কড়াইয়ের মধ্যে আদা বাটা ও কেটে রাখা লাউ দিয়ে ভাল করে নাড়াতে থাকুন। এরপর এরমধ্যে আন্দাজমতো নুন, চিনি ও হলুদ গুঁড়ো দিয়ে দিন। এরপর ভাল করে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর নারকেলের দুধ দিয়ে আবার ভাল করে নেড়ে নিন। এর মধ্যে পরিমাণমতো গরম জল দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে কড়াইটি ঢাকা দিয়ে দিন। ১০ থেকে ১৫ মিনিট এরকম ঢাকা দিয়ে রাখুন, তারপর ঢাকা খুলে এর মধ্যে নারকেল কুড়ো দিয়ে দিন। ভাল করে নাড়িয়ে নিন। তৈরি আপনার লাউয়ের মালাইকারি। গরম গরম ভাতের সঙ্গে কিন্তু এটি খেতে দারুণ লাগবে।

[আরও পড়ুন: মাত্র কয়েক মিনিটেই বাড়িতে বানিয়ে ফেলুন রাশিয়ান স্যুপ, রইল সহজ রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ