Advertisement
Advertisement
Internet Explorer

আলবিদা…, ২৭ বছর পর চলতি মাসেই অবসর নিতে চলেছে ইন্টারনেট এক্সপ্লোরার

১৫ তারিখের পর ডেস্কটপ থেকে এই ব্রাউজারটি খুললে কী হবে? জেনে নিন।

27-year-old Internet Explorer will retire on June 15 | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:June 13, 2022 5:55 pm
  • Updated:June 13, 2022 5:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যা কিছু শুরু হয়, তার শেষ তো থাকেই। ঠিক সেভাবেই ২৭ বছর পর শেষ হচ্ছে ‘বৃদ্ধ’ ইন্টারনেট এক্সপ্লোরারের (Internet Explorer) সফর। মাইক্রোসফটের সবচেয়ে পুরনো ব্রাউজার চিরবিদায় নিতে চলেছে আগামী ১৫ জুন।

গত বছর মে মাসেই মাইক্রোসফটের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছিল যে এ বছর ১৫ জুনের পর উইনডোজ ১০-এর নির্দিষ্ট কিছু ভার্সানে আর দেখা মিলবে না ইন্টারনেট এক্সপ্লোরারের। যে কারণে ইউজারদের মাইক্রোসফট এজ (Microsoft Edge) ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছিল। এবার জানা গেল, আগামী ১৫ তারিখ থেকে ডেস্কটপেও আর কাজ করবে না ইন্টারনেট এক্সপ্লোরার। কোনও ইউজার ডেস্কটপ থেকে IE খুললে তাঁকে সরাসরি নিয়ে যাওয়া হবে মাইক্রোসফট এজ ব্রাউজারের পেজে। তবে এতে ঘাবড়ে যাওয়ার কোনও কারণ নেই। আপনার কোনও কাজ আটকাবে না। মাইক্রোসফটের FAQ সেকশনে গিয়ে এই সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নেওয়া যাবে। নতুন ব্রাউজারে কীভাবে কাজ করবেন, ভিডিওর মাধ্যমে তারও বিস্তারিত বর্ণনা রয়েছে ওই সেকশনে।

Advertisement

[আরও পড়ুন: প্রাইমারি TET দুর্নীতির তদন্তেও সিবিআই, চাকরি খোয়ালেন ২৬৯ জন]

একসময়ে জনপ্রিয়তার তুঙ্গে ছিল ইন্টারনেট এক্সপ্লোরার। ১৯৯৫ সালে জন্ম এই ব্রাউজারের। কার্যত সেই সময় ব্রাউজার বলতে সকলেই এটিকেই বুঝতেন। ইন্টারনেট ব্যবহারকারী প্রথম প্রজন্মের স্মৃতিজুড়ে তাই স্থায়ী অবস্থান তার। তবে তারপর সময় যত এগিয়েছে জনপ্রিয়তা হারিয়েছে এক্সপ্লোরার। গত বেশ কয়েক বছর ধরে কার্যত অস্তিত্বহীন হয়ে পড়ে ব্রাউজারটি। গুগল ক্রোম, ফায়ারফক্স, ইউসিরা অনেকটাই এগিয়ে যায় দৌড়ে। পরিস্থিতি বেগতিক দেখে মাইক্রোসফট নিয়ে আসে অন্য এক ব্রাউজার ‘এজ’। ২০১৫ সালে এজ ব্রাউজারের আগমনই ছিল এক্সপ্লোরারের কফিনে শেষ পেরেক।

Advertisement

বহু গ্রাহকের মনজয় করা এক্সপ্লোরারের মৃত্যুঘণ্টা বাজা প্রায় নিশ্চিত হয়ে পড়েছিল নতুনদের ভিড়ে। জানা যাচ্ছে, ব্রাউজার মাইক্রোসফট এজ-কেই এবার আরও বেশি করে গ্রাহকদের কাছে তুলে ধরার প্রস্তুতি নিচ্ছে মাইক্রোসফট। যেভাবে চিরকালীন নিয়মে পুরনোকে জায়গা ছেড়ে দিতে হয় নবীনকে, সেই কালের নিয়ম এবার খেটে গেল এক্সপ্লোরারের ক্ষেত্রেও।

[আরও পড়ুন: ‘সংখ্যাগরিষ্ঠরা নিরাপত্তাহীনতায় ভুগছে’, পয়গম্বর বিতর্কে নূপুর শর্মার পাশে প্রসাদ, সরব গম্ভীরও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ