Advertisement
Advertisement
Twitter

হ্যাকারের কবলে টুইটার! ফাঁস হয়ে গিয়েছে ২৩ কোটি অ্যাকাউন্টের তথ্য!

এখনও সংস্থার তরফে মুখ খোলা হয়নি এই বিষয়ে।

More than 200 million Twitter users’ email addresses were reportedly stolen by hackers। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:January 6, 2023 9:18 am
  • Updated:January 6, 2023 2:47 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফাঁস হয়ে গিয়েছে ২০ কোটিরও বেশি টুইটার (Twitter) অ্যাকাউন্টে থাকা তথ্য ও গ্রাহকদের ইমেল অ্যাড্রেসও! একটি অনলাইন হ্যাকিং ফোরামে সমস্ত তথ্য প্রকাশ করে দিয়েছে হ্যাকাররা। এমনই বিস্ফোরক দাবি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের। স্বাভাবিক ভাবেই ছড়িয়েছে চাঞ্চল্য।

বিশেষজ্ঞদের মতে, এই ধরনের হ্যাকিংয়ের ফলে টুইটারের মাধ্যমে সরকার বিরোধিতা কিংবা প্রভাবশালীদের জনসমক্ষে সমালোচনা করেন যাঁরা, তাঁরা চাপে পড়তে পারেন। এক ইজরায়েলি সাইবার সুরক্ষা-নজরদারি ফার্মের যুগ্ম প্রতিষ্ঠাতা অ্যালন গলের দাবি, এটা সাম্প্রতিক কালের অন্যতম গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের ঘটনা।

Advertisement

তবে এখনও পর্যন্ত টুইটারের তরফে এই হ্যাকিং নিয়ে কোনও মন্তব্য করা যায়নি। যদিও জানা যাচ্ছে, এই হ্যাকিংয়ের রিপোর্ট প্রকাশ্যে এসেছে প্রায় ২ সপ্তাহ হয়ে গিয়েছে। সব মিলিয়ে ২৩ কোটি ৫০ লক্ষ টুইটেরাত্তির তথ্য ফাঁস হয়েছে বলে দাবি। আশঙ্কা, ইমেল অ্যাড্রেস হাতিয়ে নিয়ে পাসওয়ার্ড পালটে হ্যাকাররা সেগুলির নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। সব মিলিয়ে হ্যাকিংয়ের ঘটনা ঘিরে নানা ধরনের আশঙ্কাই তৈরি হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: আরও বিপাকে ববিতা, এবার পরেশকন্যার থেকে পাওয়া ১৫ লক্ষ টাকা ব্যাংকে গচ্ছিত রাখার নির্দেশ হাই কোর্টের]

উল্লেখ্য, গত বছরের জুলাইয়েও জানা গিয়েছে বহু টুইটার অ্যাকাউন্ট ও তার ইমেল বা ফোন নম্বরের মতো তথ্য ফাঁস করে দিয়েছে হ্যাকাররা। রীতিমতো বাজারে সেই সব তথ্য বিক্রি করে দেওয়া হয়েছে। সেবার প্রায় ৫০ লক্ষেরও বেশি অ্যাকাউন্টের কথা জানা গিয়েছিল। এবার অবশ্য তার চেয়ে বহুগুণ বেশি তথ্য ফাঁসের ঘটনা প্রকাশ্যে এসেছে। যা নিঃসন্দেহে চাপে ফেলবে এলন মাস্ককেও (Elon Musk)।

প্রসঙ্গত, টুইটার কেনার পর থেকেই নানা সমস্যায় বিপর্যস্ত মাস্ক। মাইক্রোব্লগিং সাইটটির পরিচালন ব্যবস্থায় একাধিক বদল করে তুমুল সমালোচনার মুখে পড়েছেন টুইটারের নতুন কর্তা। বছর শেষে জানা যায়, রেকর্ড পরিমাণ সম্পত্তিও খুইয়েছেন টেসলা-কর্তা। একসময় ৩২১ বিলিয়ন মার্কিন ডলারের মালিন হয়েছিলেন তিনি। টেসলা-টুইটারের সেই মালিকই গত কয়েক মাসে খুইয়েছেন প্রায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার।

[আরও পড়ুন: ‘প্রিয় দিদি’কে জন্মদিনের শুভেচ্ছা, মমতাকে ‘মিষ্টি’ উপহার পাঠালেন সৌরভ গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ