Advertisement
Advertisement

মেয়েদের সম্মান বাঁচাতে এবার আসরে ‘বিপত্তারিণী ব্লুটুথ’

বোতাম টিপলেই সতর্ক হবে পুলিশ।

Now Bluetooth device to ward off perverts
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:August 14, 2017 5:51 am
  • Updated:October 5, 2019 2:41 pm

নব্যেন্দু হাজরা :  এবার বাইরে বেরোলে মেয়েদের সঙ্গে থাকবে নতুন নিরাপত্তরক্ষী। নাম বিপত্তারিণী ব্লুটুথ। এক বোতামেই সব মুশকিল আসান! শরীরে আটকানো থাকবে একটা বোতাম। বিপদে পড়লেই স্রেফ টিপতে হবে সেই বোতাম। তা হলেই সতর্ক হয়ে যাবে পুলিশ, প্রশাসন। সেই সঙ্গে মেয়েটির বাড়ির লোকও।

[চিকিৎসায় গাফিলতিতে রোগীর মৃত্যুর অভিযোগ, তাণ্ডব পিয়ারলেস হাসপাতালে]

Advertisement

মেযেদের নিরাপত্তার কথা মাথায় রেখে এমনই এক ‘বিপত্তারিণী’ যন্ত্র নিয়ে আসছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য পরিবহণ দপ্তর ও কলকাতা পুলিশের যৌথ উদ্যোগে আসছে এই যন্ত্র। ভারতে এই প্রথম।

Advertisement

রাস্তা ঘাটে বিপদে পড়লে মোবাইল মারফত পুলিশকে বার্তা দেওয়ার বন্দোবস্ত ইতিমধ্যে মজুত। কিন্তু বিপদে পড়লে মাথা ঠান্ডা রেখে সংশ্লিষ্ট অ্যাপে ক্লিক করার সময় বা সুযোগ অনেকেই পান না। এই সমস্যার সুরাহা করবে নতুন যন্ত্রটি, যা কিনা আকারে একটা বোতামের চেয়ে বড় নয়। সেই ব্লু টুথ লো এনার্জি বাটন (সংক্ষেপে, বিএলই) শরীরে যে কোনও জায়গায় আটকে রাখতে হবে। বেগতিক বুঝলে তাতে শুধু হাত ছুঁইয়েই ‘এসওএস’ পৌঁছে দেওয়া যাবে লালবাজার কন্ট্রোলে বা বাড়ির লোককে। জিপিএস মারফত পুলিশ মুহূর্তে জেনে যাবে ঘটনার অবস্থান। পৌঁছে যাবে সেখানে।

[৮ বছরের নাবালিকাকে গণধর্ষণ, পলাতক অভিযুক্তরা]

নবান্ন সূত্রে খবর, সাধারণ মানুষের পথ নিরাপত্তা সুনিশ্চিত করতে পশ্চিমবঙ্গ সরকার শিগগিরই নিয়ে আসছে একটি অ্যাপ——— ‘পথদিশা রোড সেফটি।’ আর তারই অংশ এই বিএলই বাটন। মোবাইলে ডাউনলোড করা অ্যাপের সঙ্গে যা লিঙ্ক করা থাকবে।

[‘চোর’ সন্দেহে পাঁশকুড়ায় গণপিটুনির শিকার পুলিশকর্মী]

প্রথমে স্মার্ট ফোনে অ্যাপটি ডাউনলোড করতে হবে। সেখানে নিয়মমতো নথিভুক্ত করতে হবে নিজস্ব আইডি। নিজের নাম তো বটেই, সঙ্গে তিনজন আত্মীয়—বন্ধুর ফোন নম্বর।  ডাউনলোড হয়ে গেলে দেখা যাবে তিনটে অপশন, ঘটনা, দুর্ঘটনা, নারী নিগ্রহ (ইনসিডেন্ট, অ্যাক্সিডেন্ট, ভায়োলেন্স এগেনস্ট ওমেন)। এই ভাবে তৈরি হয়ে থাকবে প্রেক্ষাপট। এবার রাস্তায় কোথাও দুর্ঘটনা বা অপরাধের মুখে পড়লে অ্যাপের অ্যাক্সিডেন্ট বা ইনসিডেন্ট অপশনে ক্লিক করলেই পুলিশে বার্তা পৌঁছে যাবে। নথিভুক্ত তিন জন আত্মীয়—বন্ধুর কাছেও মেসেজ পৌঁছবে। আর নিগ্রহের শিকার মহিলারা  ‘ভায়োলেন্স এগেনস্ট উইমেন’ অপশন মারফত পুলিশ ও পরিজনকে বিপদ সংকেত পাঠাতে পারবেন।

কিন্তু যদি মোবাইল বের করে অ্যাপ খুলে ঠিক জায়গায় ক্লিক করা সম্ভব না হয়?

[সংবাদপত্রের নিখোঁজ পাতার সূত্রেই কিনারা ‘বিলিয়ন ডলার’ মার্ডার কেসের]

এই সম্ভাবনা মাথায় রেখেই বিএলই’র সংস্থান। অ্যাপের সঙ্গে যুক্ত ছোট্ট বোতামটি শার্টের কলারে বা পকেটে স্বচ্ছন্দে রেখে দেওয়া যাবে। বিপদ ঘনালে তাতে হাত ছোঁয়ালেই চলবে। কোথাও কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে একবার চাপ দিতে হবে। দুর্ঘটনা ঘটলে দু’বার চাপ দিতে হবে বোতামে। সম্মানহানির আশঙ্কা বুঝলেই তিন নম্বর অপশনটি চেপে ধরুন সজোরে। সঙ্গে সঙ্গে পুলিশ হুঁশিয়ার হয়ে যাবে।

[হুইলচেয়ারে বসে প্রবেশ নিষেধ, প্রশ্নের মুখে বেলুড় মঠ]

সূত্রের খবর, অভিনব পরিষেবাটি আগামী মাসেই চালু হতে পরিবহণ দফতরের তরফে ইতিমধ্যে চালু হওয়া পথদিশা অ্যাপ বানিয়েছে যারা, সেই সংস্থাই নিয়ে আসছে নতুন প্রযুক্তি। বিএলই বাটন—ও তৈরি করছে তারা। সেটি অবশ্য বাইরে থেকে কিনতে হবে। আইডিয়েশান টেকনোলজি সলিউশন নামক সংস্থাটির দাবি, বাটনের দাম ৫০০—৬০০ টাকার মধ্যে রাখার চেষ্টা হচ্ছে। মার্কিন মুলুক থেকে কয়েকটি বিএলই বাটন এনে পরীক্ষা করে সন্তোষজনক ফলও মিলেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ