Advertisement
Advertisement

Breaking News

High Court

গরমের ছুটি বন্ধের দাবিতে করা মামলা খারিজ, রাজ্যের সিদ্ধান্তে সিলমোহর হাই কোর্টের

সম্প্রতি রাজ্য সরকার ১৪ জুন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশিকা জারি করেছে।

High Court dismisses petition seeking stay in Summer vacation in WB Schools | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:June 6, 2023 9:34 pm
  • Updated:June 6, 2023 9:34 pm

স্টাফ রিপোর্টার: শিক্ষা প্রতিষ্ঠানে গরমের ছুটি বৃদ্ধি নিয়ে রাজ্যের সিদ্ধান্তেই সিলমোহর দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court) । ছুটি বাতিলের আরজি নিয়ে এক শিক্ষিকার করা মামলা মঙ্গলবার খারিজ করে দিল হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

এদিন মামলা খারিজের পাশাপাশি মামলাকারী শিক্ষিকার আইনজীবীর উদ্দেশে বিচারপতির মন্তব্য,”ওই শিক্ষিকাকে বলুন আগে আদালতে ৫০ লক্ষ টাকা জমা করতে। তারপর উনি দায়িত্ব নিয়ে গ্রামের স্কুলগুলি চালানোর ব্যবস্থা করুন।” যদিও ওই শিক্ষিকাকে কোনও জরিমানা করেনি আদালত।

Advertisement

[আরও পড়ুন: ৭.২ শতাংশ নয়, ভারতের GDP বৃদ্ধির হার ৪ শতাংশেরও কম! কেন্দ্রের দাবি খণ্ডন স্বামীর]

সারা রাজ্যে চলছে তীব্র তাপপ্রবাহ। কার্যত সেকারণেই সম্প্রতি রাজ্য সরকার ১৪ জুন পর্যন্ত স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশিকা জারি করে। যা নিয়ে ছুটি বৃদ্ধির বিরোধিতায় হাইকোর্টের দ্বারস্থ হন এক শিক্ষিকা। আদালতে ছুটি বাতিলের আবেদন জানান তিনি। কিন্তু এরই মধ্যেই ফের ব্যাপক গরম বাড়তে শুরু করে। সেই আবহেই মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানি ছিল হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। আবেদনকারীর আইনজীবীর কাছে প্রধান বিচারপতি জানতে চান, মামলাকারী কে? আইনজীবী জানান তিনি একজন শিক্ষিকা। এরপরেই এমনই মন্তব্য করে মামলা খারিজ করে দিয়েছে আদালত।

Advertisement

[আরও পড়ুন: ভাগ্নে ক্রিকেট বল হাতে নেওয়ার ‘শাস্তি’, দলিত মামার আঙুল কাটল গ্রামবাসীরা!]

আদালতে শিক্ষিকার বক্তব্য ছিল, এমনিতেই করোনা পর্বে প্রায় দেড় বছর স্কুল কলেজ বন্ধ থাকায় পড়াশোনা হয়নি। ছাত্রছাত্রীদের তখন অনেক ক্ষতি হয়ে গিয়েছে। এর পরেও নানা অছিলায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হচ্ছে। আবারও দীর্ঘদিন বন্ধ রয়েছে স্কুল। এরকম চললে পড়ুয়াদের ব্যাপক ক্ষতি হয়ে যাবে। তাই পরিস্তিথির কথা বিবেচনা করে অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশ দিক আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ