BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লিটনের আউট ঘিরে বিতর্ক, বাংলাদেশে ভারত-বিরোধী প্রচার জামাতের

Published by: Tanujit Das |    Posted: September 29, 2018 6:12 pm|    Updated: September 29, 2018 6:12 pm

Bangladeshi fan unhappy with Litan Das's wicket

সুকুমার সরকার, ঢাকা: এশিয়া কাপের ফাইনালে লড়ে ভারতের কাছে হেরেছে বাংলাদেশ। শেষ বলে মধ্যরাতে ধোনি-রোহিতদের কাছে আবারও খেলার মাঠে পরাজয় হয়েছে মাশরফিদের। কিন্তু, এই হারকে ‘স্পোর্টিং’ মেজাজে নিতে পারছে না বাংলাদেশের একটি মহল। বিভিন্ন সোশ্যাল মিডিয়া ও দু-একটি মহল্লায় ফাইনাল ম্যাচে সেঞ্চুরি করা লিটন দাসের ‘স্ট্যাম্প আউট’ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি-র বিরুদ্ধে কার্যত মুণ্ডপাত হচ্ছে শনিবার সকাল থেকে। অভিযোগ, আইসিসি ভারতের প্রতি পক্ষপাতিত্ব করেছে, তাই বাংলাদেশ ফাইনালে জিততে পারেনি। প্রবাসে বসবাসকারী একাধিক বাংলাদেশি টুইট করেছেন, “আর কতবার? ভারত-বাংলাদেশ ম্যাচ মানেই আইসিসি ভারতের হয়ে সব সিদ্ধান্ত নেবে। এই অন্যায় আর কতবার হবে?”

[বাংলাদেশের বিরুদ্ধে আরও একটি অনবদ্য রেকর্ড ধোনির]

বাংলাদেশের মানুষ যত না ভারতকে দায়ী করছে, তার থেকে বেশি তারা দায়ী করছে আইসিসিকে। শনিবার সকালে আইসিসির পোস্টারে আগুন লাগিয়ে প্রতিবাদও জানাল তারা। পদ্মাপারের ক্রিকেটপ্রেমীদের একাংশের মনের এই ক্ষোভকে নিয়ে ‘রাজনীতি’ শুরু করেছে ভারত-বিদ্বেষী শক্তি জামাত-ই-ইসলাম। বেশ কয়েকটি এলাকায় পরিচিত জামাত কর্মীরাই ভারতবিরোধী বিক্ষোভকে সংগঠিত করছে। ক্রিকেটপ্রেমীদের আবেগকে ব্যবহার করে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে ক্ষমতাসীন শেখ হাসিনার আওয়ামি লিগের বিরুদ্ধে আমজনতাকে খেপিয়ে তোলার চেষ্টা করছে। কারণ, গত কয়েকবছরে বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক প্রকল্পে ভারত যেমন সক্রিয় সহযোগিতা করেছে, তেমনই জঙ্গিদমনে শেখ হাসিনা সরকারকে সাহায্য করেছে। বস্তুত, ভারতের সাহায্য ও পরামর্শ পেয়ে মৌলবাদী সংগঠন জামাতের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপ দমনে কঠোর ভূমিকা নিতে পেরেছে শেখ হাসিনা। বস্তুত, এই কারণে এশিয়া কাপে ধোনিদের কাছে মাশরাফিদের হারের আবেগকে ব্যবহার করে ঢাকায় ভারতবিদ্বেষী ধুয়ো তুলে আসলে নিজেদের দলকে ভোটের রাজনীতিতে মজবুত করতে চাইছে।

[রোহিঙ্গাদের জন্য আরও ১৩১১ কোটি টাকা সাহায্য যুক্তরাষ্ট্রের]

লিটন দাসের আউটের পরপর বাংলাদেশের বিভিন্ন ক্রিকেটপ্রেমীদের ফেসবুক অ্যাকাউন্টে ক্ষোভের প্রতিফলন শুরু হয়। এর পর যেই না এশিয়া কাপে বাংলাদেশকে হারিয়ে ভারত চ্যাম্পিয়ন হতেই ফেসবুকে সেই সব ক্রিকেটপ্রেমীদের একাংশের ভাষা বদলে গেল। ম্যাচে সেঞ্চুরি করা লিটন দাস স্টাম্পড হন। রিভিউ দেখে আম্পায়ার আউটের সিদ্ধান্ত নেন। এবং সেই ব্যাপারটাই মানতে পারছে না বাংলাদেশের মানুষেরা। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের একাংশের অভিযোগ, আইসিসি চুরি করে জিতিয়েছে ভারতকে। অনেকে আবার বলছে, বিশ্ব ক্রিকেটে ভারতের দাদাগিরির কাছে মাথা নত হয়েছে আইসিসির। এবং আম্পায়াররা না কি চাকরি বাঁচাতেই ভারতের পক্ষে সব সিদ্ধান্ত নিয়েছেন। ক্ষুব্ধ বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের একাংশের বক্তব্য, “আমি মেনে নিলাম ভারত শক্তিশালী দল। বাংলাদেশ খুব খারাপ খেলেছে। কিন্তু লিটন যদি আউট না হত, ও যদি আর ১০টা বা ১ রান বেশি করত, তাহলে বাংলাদেশ জিতত না সেই গ্যারান্টি কেউ দিতে পারে? লিটনকে অন্যায়ভাবে আউট দেওয়া হয়েছে।” একাধিক সোশ্যাল মিডিয়ায় লেখা হয়েছে, “আইসিসি সবসময় বাংলাদেশকে ঠকিয়েছে। এর আগে ২০১৫ বিশ্বকাপেও এক জিনিস হয়েছে। এবার এশিয়া কাপের মঞ্চেও সেই একই জিনিসের পুনরাবৃত্তি হল।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে