১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রার্থী তালিকা নিয়ে তীব্র অন্তর্কলহ বিএনপিতে

Published by: Monishankar Choudhury |    Posted: November 27, 2018 9:40 am|    Updated: November 27, 2018 9:40 am

Factional feud in BNP

সুকুমার সরকার, ঢাকা: শেষ পর্যন্ত আসন্ন সাধারণ নির্বাচনের জন্য সোমবার দলের প্রার্থীদের নাম ঘোষণা করেছে বিএনপি। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেন। তবে প্রার্থীপদ নিয়ে দলে তীব্র কোন্দল রয়েছে। একই আসনে একাধিক প্রার্থীকে বেছে নেওয়া হয়েছে। অধিকাংশ আসনেই বিকল্প হিসেবে দু’ তিনজনের নাম তৈরি রেখেছে বিএনপি। এর ফলে প্রার্থী তালিকা নিয়ে শুরুতেই বিদ্রোহ দেখা দিয়েছে খালেদা শিবিরে।

[শরিকদের জন্য ৭০টি আসন ছাড়ার সিদ্ধান্ত আওয়ামি লিগের]

প্রার্থী তালিকা মনোনয়ন বোর্ডের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ একাধিক মনোনয়ন প্রত্যাশী। ফলে প্রার্থী তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গেই বিএনপিতে দেখা দিয়েছে বিশৃঙ্খলা। চলতি পরিস্থিতিতে অনেকেই দলীয় মনোনয়ন প্রত্যাখ্যান করে স্বতন্ত্র প্রার্থী হওয়ারও কথা ঘোষণা করেছেন। ৩০ ডিসেম্বর বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে। নির্বাচন উপলক্ষে সোমবার বিকেল থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু করে বিএনপি। দলের গুলশন অফিস থেকে মনোনয়ন বিতরণের কাজ শুরু হয়। সোমবার বরিশাল, রাজশাহি ও রংপুর বিভাগের প্রার্থীদের মনোনয়নের জন্য আবেদন পত্র বিতরণ করা হয়। এদিন সন্ধ্যায় মনোনয়ন নিতে আসেন বরিশাল-২ আসনের মনোনয়নপ্রাপ্ত সারফুদ্দীন আহমেদ সান্টু। কিন্তু দলীয় কার্যালয়ে এসে তাঁর আসনে আরেক প্রার্থীর নাম দেখে তিনি প্রবল ক্ষিপ্ত হন। শেষ পর্যন্ত দলীয় মনোনয়ন প্রত্যাখ্যান করেন তিনি। পরে সান্টু বলেন, “আমার আসনে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালেরও নাম রয়েছে। তাই আমি মনোনয়ন প্রত্যাখ্যান করেছি। আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ব।” তবে সান্টু একা নয়, এরকম আরও অনেকেই এদিন মনোনয়ন প্রত্যাখ্যান করেছেন।

অন্যদিকে দেশের শাসকদল আওয়ামি লিগ ইতিমধ্যে ২৩১ আসনে প্রার্থীদের নাম চূড়ান্ত করেছে। আসন্ন নির্বাচনে ২৪০টি আসনে লড়ার কথা ঘোষণা করেছে বিএনপি। বাকি ৬০টি আসন জোট শরিকদের মধ্যে বন্টন করেছে বিএনপি। শরিক দলগুলির মধ্যে জামাতে ইসলামি-২৯, এলডিপি-৪, বিজেপি-১, এনপিপি-১, কল্যাণ পার্টি-১, খেলাফত মজলিস-১, জমিয়তে ওলামায়ে ইসলাম-২ এবং জাতীয় ঐক্যফ্রন্টকে ২১টি আসন দেওয়া হয়েছে। তবে আসন বণ্টনের এটাই চূড়ান্ত হিসাব নয় বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে। আসন বণ্টন নিয়ে শরিকদের মধ্যে প্রবল ক্ষোভ রয়েছে বলে অভিযোগ। বিএনপির এক নেতা জানিয়েছেন, মনোনয়নপত্র প্রত্যাহারের আগে পর্যন্ত বিষয়টি নিয়ে ২০ দলীয় জোটের বিভিন্ন শরিক দলের সঙ্গে আলোচনা হবে। প্রয়োজনে আসন সংখ্যা হেরফের হতে পারে। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বর্তমানে কারাদণ্ড ভোগ করছেন। খালেদাকে কারাগারে রেখে এই প্রথম কোনও নির্বাচনে লড়াই করতে চলেছে বিএনপি। আলমগির এদিন সাফ জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার কোনো সম্ভাবনা তিনি দেখছেন না। বিএনপির প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৭১-এ ব্যর্থ সেনা অভ্যুথানে নিহত হওয়ার পর ১৯৮২ সালে রাজনীতিতে আসেন খালেদা জিয়া। ১৯৯১ ও ২০০১ সালে খালেদা জিয়ার নেতৃত্বে নির্বাচনে অংশ নিয়ে বিএনপি দু’দফায় ক্ষমতায় আসে। দু’বারই প্রধানমন্ত্রী হন খালেদা জিয়া। চলতি বছরের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির একটি মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাদণ্ড ভোগ করছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। এই নির্বাচনে খালেদার প্রতিদ্বন্দ্বিতা করা বেশ অনিশ্চিত। যদিও খালেদা জিয়া তিনটি আসনে দলের প্রার্থী হচ্ছেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ এই তিন কেন্দ্র থেকে খালেদা লড়বেন বলে জানানো হয়েছে। খালেদার মনোনয়নের চিঠি গ্রহণ করেছেন বগুড়া জেলা বিএনপির সভাপতি সইফুল ইসলাম। মনোনয়ন পত্রে সই করছেন আলমগির।

আসন্ন নির্বাচনে বাংলাদেশের বিশিষ্ট অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক, নৌকা প্রতীক চিহ্নে লড়াই করছেন। ফারুক গাজীপুর-৫ আসন থেকে মনোনয়ন পেয়েছেন। ওই আসনে আওয়ামি লিগের টিকিটে প্রার্থী হচ্ছেন নারী ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। আসন্ন নির্বাচনে বিক্ষুব্ধ নেতাকর্মীদের স্লোগানে মনোনয়নপ্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করতে পারেনি হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টি। সোমবার পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের দলীয় কার্যালয়ে উপস্থিত হওয়ার কথা থাকলেও তিনি আসেননি। দলীয় অফিসে এ সময় উপস্থিত নেতা-কর্মীরা তিনশো আসনেই জাতীয় পার্টির প্রার্থীদের নাম ঘোষণার দাবি জানিয়ে স্লোগান দিতে থাকেন। পরিস্থিতি বিরূপ হওয়ায় শেষ পর্যন্ত কোনো প্রার্থীর নামই ঘোষণা করেননি পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার।

[জামাতের সঙ্গে কোনও আপস নয়, স্পষ্ট বার্তা ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে