BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঝাঁকে ঝাঁকে মরা মাছে ভরে উঠেছে কক্সবাজারে সমুদ্র সৈকত! তুমুল শোরগোল পর্যটক মহলে

Published by: Sucheta Sengupta |    Posted: March 20, 2022 2:25 pm|    Updated: March 20, 2022 3:11 pm

Thousands of dead fishes washed away the sea beach of Cox's Bazar, Bangladesh | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: সৈকতজুড়ে শুধুই মাছ আর মাছ (Fish)। কিন্তু সবই মৃত। এ নিয়ে বেশ শোরগোল বাংলাদেশের (Bangladesh) প্রধান পর্যটনকেন্দ্র কক্সবাজারে। সেখানকার সমুদ্রসৈকতে ভেসে আসছে ঝাঁকে ঝাঁকে মাছ। সৈকতের সুগন্ধা পয়েন্ট থেকে দরিয়ানগর পয়েন্ট পর্যন্ত বেলাভূমিতে শুধুই ছোট মাছের মৃতদেহ। ঢেউয়ের তোড়ে এসব মাছ বালিয়াড়িতে উঠে আসছে। সবই মৃত এবং ছোট প্রজাতির। সৈকতের (Sea beach) সুগন্ধা পয়েন্ট থেকে দরিয়ানগর পয়েন্ট পর্যন্ত লাখো লাখো মৃত মাছ ভেসে আসতে দেখেন পর্যটক ও স্থানীয়রা।

প্রথমে সৈকতে মাছ ভেসে আসার খবর শুনে উৎসুক জনতা সর্ববৃহৎ সৈকত শহর কক্সবাজারে (Cox’s Bazar) ভিড় করেন। এমনকী সোশ্যাল মিডিয়াতেও আলোড়ন পড়ে যায়। সৈকতের ভ্রাম্যমাণ ব্যবসায়ী আবুল কালাম বলেন, ”কক্সবাজারের সমুদ্রসৈকতে একসঙ্গে বিপুল পরিমাণ মৃত মাছ ভেসে আসতে দেখেছি, যা এককথায় অবিশ্বাস্য।” টুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার (SP)মহিউদ্দিন জানান, ”দুপুর থেকে ঢেউয়ের সঙ্গে মৃত মাছ ভেসে এসেছে। এই মাছ কোথা থেকে এসেছে, তা এখনই বলা যাচ্ছে না।” প্রসঙ্গত, এর আগেও কক্সবাজারের সমুদ্রসৈকত থেকে ভেসে এসেছিল কয়েকটি মৃত তিমি এবং কয়েক হাজার টন বর্জ্য। এবার মাছেদের মৃতদেহ।

[আরও পড়ুন: পয়লা বৈশাখেই খুলছে শিয়ালদহ মেট্রো স্টেশন! শুরু-শেষের সময় বাড়তে পারে ইস্ট-ওয়েস্টে]

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত হিসেবে অত্যন্ত জনপ্রিয় পর্যটনস্থল বাংলাদেশের কক্সবাজার। সারা বছরই প্রায় পর্যটকদের ভিড় লেগে থাকে। সৈকত এলাকায় মাছেরও প্রাচুর্য রয়েছে। কিন্তু এভাবে এত পরিমাণ মরা মাছ ভেসে আসার বিষয়টি এই প্রথম সকলের চোখে পড়ছে। সমুদ্রের ঢেউয়ের সঙ্গে মরা মাছ ভেসে আসছে। বিষক্রিয়ার (Poison) জেরেই মাছেদের মড়ক নাকি এর পিছনে অন্য কোনও কারণ? সে বিষয়ে এখনও কোনও আন্দাজ করতে পারছেন না কেউ। তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। তবে কক্সবাজার সৈকত মাছের মৃতদেহে ভরে ওঠায় পরিবেশ দূষণ (Pollution) নিয়ে উদ্বিগ্ন পরিবেশপ্রেমীর দল।

[আরও পড়ুন: পরকীয়া সম্পর্ক থেকে সরে আসতে চাওয়ার ‘শাস্তি’, প্রেমিকার মুখে অ্যাসিড ছুঁড়ল যুবক!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে