১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সঠিক তথ্য না থাকায় নভেম্বরের রেশন পাবে না রাজ্য, চিঠি দিয়ে জানাল কেন্দ্র

Published by: Abhisek Rakshit |    Posted: October 24, 2020 9:46 pm|    Updated: October 24, 2020 10:15 pm

‌Centre-state clash over ration again,the state won't get ration on November | Sangbad Pratidin‌‌

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেশন (Ration) নিয়ে‌ ফের প্রকাশ্যে কেন্দ্র–রাজ্য সংঘাত। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় রাজ্যকে আগামী নভেম্বর মাসের রেশন দেবে না কেন্দ্র। সম্প্রতি চিঠি দিয়ে তা রাজ্যকে (West Bengal) জানিয়ে দেওয়া হল। আর এজন্য দোষ চাপানো হল রাজ্যের উপরেই।

করোনা (Coronavirus) সংক্রমণ রুখতে দেশ জুড়ে লকডাউন ঘোষণার পরই সাধারণ মানুষের স্বার্থে রেশন ব্যবস্থার দিকে বিশেষ নজর দেয় কেন্দ্র। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার ঘোষণা করা হয়। যেখানে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার কথা জানানো হয়। পরবর্তীতে নভেম্বর মাস পর্যন্ত এই যোজনার মেয়াদও বাড়ান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তবে কেন্দ্রের অভিযোগ, অন্ন বিতরণ পোর্টালে রাজ্য কোনও তথ্য দেয়নি। তাই নভেম্বর পর্যন্ত এই যোজনার মেয়াদ বাড়লেও এই মাসের রেশন পশ্চিমবঙ্গকে দেওয়া হবে না। এই মর্মে খাদ্যদপ্তরের মুখ্যসচিবকে চিঠিও পাঠানো হয়েছে কেন্দ্রের তরফ থেকে। তাতে বলা হয়েছে, ২৩ সেপ্টেম্বর পর্যন্ত অন্ন বিতরণ পোর্টালে তথ্য না দেওয়ায় নভেম্বর মাসের রেশন পাবে না রাজ্য।

[আরও পড়ুন: করোনা কালে ঐতিহ্যের ছোঁয়াটুকু রেখেই ইছামতীতে বিসর্জন, দর্শক প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ]

যদিও বারংবারই কেন্দ্রের বিরুদ্ধে নিম্নমানের খাদ্যসামগ্রী (Low quality ration) দেওয়ার অভিযোগ এনেছে রাজ্য সরকার। পোকা ধরা ছোলা, আকারে ছোট, একটু চাপ দিলেই গুঁড়ো হয়ে যাচ্ছে, গমের চেহারাও ভাল নয়। কালচে, অনেকটাই নষ্ট। এমনই খারাপ মানের সামগ্রী পাঠানো হয়েছে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ খাদ্য যোজনা’র গ্রাহকদের জন্য। প্রতিবারই এমন অভিযোগ ছিল রাজ্যের খাদ্যদপ্তরের। অন্যদিকে, কেন্দ্র ছ’‌মাসের রেশন দিলেও রাজ্য সরকার পৃথকভাবে আগামী বছর জুন মাস পর্যন্ত সাধারণ মানুষকে রেশন দেওয়ার কথা ঘোষণাও করে। যদিও বিরোধীদের দাবি ছিল, ভোটের জন্য এই প্রতিশ্রুতি। এরপর আবার রেশন দুর্নীতির খবরও সামনে আসে। এর মধ্যে ফের একবার কেন্দ্র–রাজ্য সংঘাত।

[আরও পড়ুন: ‘তোমাদের ছেড়ে থাকতে পারব না’, যুব মোর্চার পদ থেকে ইস্তফার সিদ্ধান্ত বদলের পর দাবি সৌমিত্রর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে