১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

চোয়াল থেকে ঝুলছে বিরাট মাংসপিণ্ড, বিরল অস্ত্রোপচারে সাফল্য বর্ধমান মেডিক্যালের

Published by: Tiyasha Sarkar |    Posted: November 14, 2019 9:22 pm|    Updated: November 14, 2019 9:22 pm

An Images

সৌরভ মাজি, বর্ধমান: ফের জটিল অস্ত্রোপচারে সাফল্য মিলল বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের। টানা ১০ ঘণ্টা জটিল অস্ত্রোপচার করে রোগীকে সুস্থ করলেন বর্ধমান মেডিক্যালের চিকিৎসকরা। হাসপাতালের নাক-কান-গলা বিভাগ, প্লাস্টিক সার্জারি বিভাগের বিভাগের চিকিৎসকদের সম্মীলিত প্রয়াসেই মিলেছে সাফল্য। চিকিৎসকদের ভূমিকায় উচ্ছ্বসিত রোগীর পরিবারের সদস্যরা।

পূর্ব বর্ধমান জেলার বুদবুদের বাসিন্দা বছর ছত্রিশের এক যুবক দীর্ঘদিন ধরে জটিল অসুখে ভুগছিলেন। তাঁর চোয়ালের নীচ থেকে বিশাল আকারের মাংসপিণ্ড জমেছিল। তা নেমে এসেছিল গলা পর্যন্ত। বর্ধমান মেডিক্যাল কলেজের চিকিৎসকরা তাঁর চিকিৎসা শুরু করেন। এরপর পরীক্ষায় ওই টিউমারে ক্যানসার ধরা পড়ে। রিপোর্ট হাতে আসার পর ইএনটি বিভাগের চিকিৎসকরা তাঁকে পর্যবেক্ষণ করে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন। কয়েকজন চিকিৎসককে নিয়ে একটি টিম গঠন করা হয়। সেই টিমে ছিলেন চিকিৎসক গণেশচন্দ্র গায়েন, অসীম সরকার, ঋতম রায়, প্লাস্টিক সার্জেন ড: আনন্দ, জয়ন্ত চক্রবর্তী ও সোমেন মণ্ডল। কয়েকদিন আগেই অস্ত্রোপচার করে সেই মাংস পিণ্ড কেটে বাদ দেওয়া হয়। মাইক্রো ভাসকুলার রিকনস্ট্রাকশন পদ্ধতিতে শরীরের অন্য অংশের চামড়া দিয়ে অস্ত্রোপচার করা জায়গা মেরামত করা হয়। বর্তমানে হাসপাতালের সিসিইউতে রাখা হয়েছে ওই যুবককে। তবে চিকিৎসকরা জানিয়েছেন, বর্তমানে রোগীর অবস্থা স্থিতিশীল। খুব শীঘ্রই সুস্থ হয়ে উঠবেন ওই যুবক।

[আরও পড়ুন: ডেঙ্গুর মাঝেই নয়া আতঙ্ক স্ক্রাব টাইফাস, কলকাতার হাসপাতালে মৃত মুর্শিদাবাদের বাসিন্দা]

কিছুদিন আগে বর্ধমান মেডিক্যালের ইএনটি বিভাগেই জটিল অস্ত্রোপচারে প্রাণরক্ষা হয়েছিল এক মহিলার। গলার বিশাল আকারের টিউমার ছিল তাঁর। ঝুঁকি নিয়ে টিউমারটি অস্ত্রোপচার করা হয়। প্রাণ সংশয়ও দেখা দিয়েছিল। তবে শেষ পর্যন্ত তাঁকে সুস্থ করে তোলেন হাসপাতালের চিকিৎসকরা। এবার বুদবুদের যুবককে সুস্থ করলেন বর্ধমান মেডিক্যালের চিকিৎসকরা। ওই রোগীর আত্মীয়রা জানান, সরকারি হাসপাতালে এমন পরিষেবা পেয়ে খুশি তাঁরা।

[আরও পড়ুন: শিক্ষকের বাড়িতে বেআইনি মদের ভাণ্ডার, অভিযুক্তকে ধরতে গিয়ে নিগৃহীত আধিকারিক]

An Images
An Images
An Images An Images