২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পেটের টানে অর্ধেক বেতন নিয়েই COVID স্পেশ্যাল বাস চালাচ্ছেন কর্মীরা

Published by: Sucheta Sengupta |    Posted: June 22, 2020 2:53 pm|    Updated: June 22, 2020 4:08 pm

Employees starts COVID Special bus service from Bongaon-Babughat with half salary

জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: আনলক ওয়ান পর্বে রাজ্য সরকারের অনুমতিক্রমে পথে বাস নামালেও সমস্যা রয়েছে বিস্তর। সামাজিক দূরত্ববিধি মানতে গিয়ে হাতে গোনা যাত্রী তুলতে হচ্ছে, যাত্রী বেশি না হওয়ায় বাস চালিয়ে তেমন লাভ উঠছে না – এমনই হাজারও অভাব-অভিযোগ তুলেছেন বাস মালিকরা। কোনও কোনও রুটে লোকসান এতই, যে বাস চলাচল বন্ধ হয়ে গিয়েছে। করোনা আবহে এমনই যখন রাজ্যের বাস পরিষেবার সামগ্রিক চিত্র, সেখানে দাঁড়িয়ে মানবিক উদ্যোগ নিল বনগাঁর এক বাস সংগঠন। নিত্যযাত্রীদের সমস্যা দূর করতে অর্ধেক বেতনের বিনিময়েই পরিষেবা চালু করে দিলেন কর্মীরা। পুরনো ভাড়ায় লং রুটে COVID স্পেশ্যাল বাস চালু হল। প্রতিদিন বনগাঁ থেকে বাবুঘাট পর্যন্ত মোট ৮ জোড়া বাস চলবে। লোকাল ট্রেন বন্ধ থাকায় জেলা থেকে কলকাতায় যাতায়াতের অসুবিধার কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সংগঠন।

Bogaon-Babughat-bus

আইএনটিটিইউসি পরিচালিত বাস সংগঠনের তরফে সোমবার ভোর সাড়ে ৫টা নাগাদ প্রথম বাসটি বনগাঁর DN 44 স্ট্যান্ড থেকে রওনা দেয় বাবুঘাটের দিকে। বাস শ্রমিক ইউনিয়নের সম্পাদক নারায়ণ ঘোষ বলেন, “রাজ্য সরকারের পরিবহণ দপ্তরের পক্ষ থেকে তাঁদের আবেদন করা হয়েছিল। সেই ডাকে সাড়া দিয়ে দৈনিক ৮টি করে বাস বনগাঁ থেকে বাবুঘাট যাবে এবং ৮টি করে বাস ফিরবে। সরকার নির্ধারিত পুরনো ভাড়াতেই বাস চলবে। বাস চালক, কন্ডাকটর ও শ্রমিকরা অর্ধেক পারিশ্রমিকে কাজ করবেন।”

[আরও পড়ুন: ‘তুলসীর রসেই সারবে করোনা’, ভাইরাস প্রতিরোধের দাওয়াই দিয়ে বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ]

জানা গিয়েছে, DN 44 রুটের বাসগুলি বনগাঁ থেকে চাঁদপাড়া, গাইঘাটা, হাবরা, বারাসl, মধ্যমগ্রাম হয়ে দক্ষিণেশ্বর পর্যন্ত যাতায়াত করে। পরিবহন দপ্তরের বিশেষ অনুমতি নিয়ে বাসগুলি ডানলপ, শ্যামবাজার হয়ে বাবুঘাট পর্যন্ত যাবে। প্রতিদিন সকাল সাড়ে পাঁচটা থেকে শুরু হবে বাস পরিষেবা। সামাজিক দূরত্ববিধি মেনেই যাত্রী তোলা হবে বাসে। জেলা RTO বোর্ডের সদস্য গোপাল শেঠ বলেন, “যাত্রীদের সমস্যা দূর করতে আমরা বিভিন্ন রুটের বাসগুলিকে বিশেষ অনুমতি দিয়ে যাত্রীদের কলকাতায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছি।”

[আরও পড়ুন: আমফানে ক্ষতিগ্রস্তদের ত্রাণ বণ্টনে ব্যাপক কারচুপি, ৫ বিডিওকে শোকজ করল রাজ্য]

লকডাউনের পর থেকে রাজ্যজুড়ে বন্ধ হয়ে গিয়েছিল বাস পরিষেবা। বন্ধ হয় ট্রেন চলাচলও। পরবর্তী সময় রাজ্য সরকারি নির্দেশে স্বাস্থ্যবিধি মেনে বাস পরিষেবা চালু হলেও বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন যাত্রীরা। বনগাঁ চাঁদপাড়া, গাইঘাটা, হাবরা, বারাসত, মধ্যমগ্রাম-সহ বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষ দৈনিক অফিস-সহ একাধিক প্রয়োজনে কলকাতায় যান। তাঁদের সুবিধায় বিভিন্ন রুটের বাস পরিষেবা চালু হলেও সেগুলি অনিয়মিত হওয়ার অভিযোগ ওঠে। সেই সমস্যার মধ্যে বনগাঁ থেকে কলকাতা যাওয়ার স্পেশ্যাল বাস চালু হওয়ায় বাস ইউনিয়ন ও রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন সাধারণ যাত্রীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে