২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কথা রাখলেন হাসিনা, পুজোর আগেই পেট্রাপোলে ঢুকল পদ্মার ইলিশ

Published by: Sayani Sen |    Posted: September 14, 2020 9:38 pm|    Updated: September 14, 2020 10:29 pm

An Images

জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: কথা রাখলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে পদ্মার ইলিশ ঢুকল এপার বাংলায়। দুর্গাপুজোর আগে পদ্মার ইলিশ আসায় খুশি এপারের বাঙালিরা। সোমবার সন্ধেয় বেনাপোল সীমান্ত পেরিয়ে বাংলাদেশি ইলিশ ঢুকল পেট্রাপোলে। দু’টি ট্রাকে করে ইলিশ আসে বন্দরে। পেট্রাপোল কোয়ারেন্টাইন সেন্টারের আধিকারিক সত্যপ্রিয় সিনহা বলেন, “দু’দেশের সরকারের মধ্যে আলোচনার পরে এই সিদ্ধান্ত। এবছর মোট ১৫০০ টন ইলিশ ঢোকার কথা রয়েছে।”

Hilsa

বাংলাদেশ (Bangladesh) থেকে প্রায় ২০০ মাছ রপ্তানিকারক ভারতে ইলিশ রপ্তানির জন্য সরকারের কাছে অনুমতি চেয়েছিলেন। তার মধ্যে কেবল ন’জনকে অনুমতি দেওয়া হয়েছে। এবার বাংলাদেশে পদ্মা, মেঘনা ও যমুনা-সহ সাগরে প্রচুর ইলিশ ধরা পড়েছে। যে মাছের দাম খুবই কম। এক কেজি ওজনের ইলিশ বিকোচ্ছে ৮০০-১১০০ টাকা। আর তার কম ওজনের ইলিশ ৬০০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে। কাঙ্ক্ষিত দাম না মেলায় খুশি নন মৎস্যজীবীরা। তাই ইলিশ রপ্তানির সিদ্ধান্ত।  

Hilsa

[আরও পড়ুন: বাগে আসছে না সংক্রমণ, বাংলায় মোট করোনার বলি ৪ হাজারেরও বেশি]

দেশের চাহিদা মেটাতে ২০১২ সাল থেকে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ (Hilsa) রপ্তানি বন্ধ রেখেছে। তবে গত বছর দুর্গাপুজোর সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির ব্যবস্থা করেছিলেন। তবে ব্যবসায়ীদের অভিযোগ, রপ্তানিতে নিষেধাজ্ঞা থাকলেও প্রতি বছর হাজার হাজার টন ইলিশ চোরাই পথে পশ্চিমবঙ্গ-সহ ভারতে পাচার হত। সে কারণে ইলিশের বাজার চাঙ্গা থাকত। এ বছরও পাচার হওয়ার সময় প্রায় ২ হাজার ৮০০ কেজি ইলিশ পাকড়াও করেছে বিএসএফ। তবে গত এক সপ্তাহ ধরে স্থল সীমান্ত দিয়ে ভারতে ইলিশ ঢুকতে দেওয়া হচ্ছে না। এদিকে, পশ্চিমবঙ্গেও গত দু’বছর সেভাবে ইলিশ ধরা পড়ছে না। তার ফলে ইলিশপ্রেমীদের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। তবে এবার বাংলাদেশ থেকে আসা ইলিশ ভোজনরসিকদের রসনাতৃপ্তি করবে বলেই আশা। 

[আরও পড়ুন: ‘বেশিরভাগ পুলিশের শিরদাঁড়া ভেঙে গিয়েছে’, এবার উর্দিধারীদের তোপ অগ্নিমিত্রার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement