১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রথা ভেঙে নজির আউশগ্রামে, মহরমের প্রাক্কালে রক্তদান শিবির আজিজুলদের

Published by: Shammi Ara Huda |    Posted: September 15, 2018 7:31 pm|    Updated: September 15, 2018 7:31 pm

Katwa: blood donation camp on Muharram

ছবিতে চলছে রক্ত দান, ছবি :জয়ন্ত দাস।

ধীমান রায়, কাটোয়া: মহরমে আর মাটিতে ঝরবে না রক্ত। সেই রক্তে যেন মানুষের প্রাণ বাঁচে। এমন ভাবনা থেকেই মহরম উপলক্ষে বর্ধমানের আউশগ্রামের ব্রাহ্মণডিহি গ্রামে হয়ে গেল রক্তদান শিবির। দীর্ঘদিন ধরে শরীর থেকে রক্ত ঝরিয়ে মহরম পালন করে এসেছেন স্থানীয়রা। এবারই সেই রীতি ভেঙে রক্ত দিয়ে প্রাণ বাঁচানোর অঙ্গীকার করলেন বাসিন্দারা। যেখানে ১১০ জন বাসিন্দা রক্ত দান করলেন। যাঁদের মধ্যে মহিলাই ছিলেন ৪০ জন। মহরম উপলক্ষে আর্তের সেবায় লাগতে পেরে খুশি রক্তদাতাদের প্রত্যেকেই। প্রথা ভেঙে গ্রামের মুসলিম সম্প্রদায়ের এহেন উদ্যোগে এলাকায় সাড়া পড়েছে।

আউশগ্রাম দু’নম্বর ব্লকের ভেদিয়া অঞ্চলের অন্তর্গত ব্রাহ্মণডিহি গ্রাম। গ্রামের অধিকাংশ মানুষের পেশা চাষাবাদ বা জনমজুরি। এইসময় গ্রামের মহরম কমিটির তরফে প্রতিবছর কিছু না কিছু অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেমন দুঃস্থদের জন্য বস্ত্রদান শিবির, গণভোজের অনুষ্ঠান ইত্যাদি ইত্যাদি। তবে তার সঙ্গে থাকত মহরমের তথাকথিত মাতন। নিজেদের শরীর চিড়ে রক্ত ঝড়িয়ে চলত শোকপালন। এবছর তার ব্যতিক্রম ঘটেছে। দীর্ঘদিনের প্রথা ভেঙে শনিবার ব্রাহ্মণডিহির মসজিদতলায় রক্তদান শিবিরের আয়োজন হল। ১১০ জন বাসিন্দা স্বেচ্ছায় রক্তদান করলেন। সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে এগিয়ে এলেন মহিলারাও। প্রায় ৪০ জন মহিলা রক্ত দান করে এই উদ্যোগে শামিল হলেন।

[ট্রেলারের ধাক্কায় স্কুলছাত্রী-সহ ৩ টোটো যাত্রীর মৃত্যু, উত্তেজনা এলাকায়]

মহরম কমিটির কর্মকর্তা আজিজুল শেখ, নুর জামাল মণ্ডলরা বলেন, ‘আমরা আলোচনা করি, শোকপালন করতে গিয়ে নিজেদের শরীর কেটে সে রক্ত মাটিতেই পড়ে নষ্ট হচ্ছে। কিছু কাজে লাগছে না। তাই এই রক্ত দিয়েই প্রাণ বাঁচানোর অঙ্গীকার করি। মরণাপন্ন রোগীর প্রাণ বাঁচাতে রক্তদান শিবিরের উদ্যোগ নিয়েছিলাম দারুণভাবে সাড়া পেয়েছি।’

এদিনের রক্তদান শিবিরে ছিলেন সাহানারা খাতুন, জোৎস্না বেগমের মত পল্লিবধূরাও। তাঁরা রক্তপাতের বদলে রক্ত দিয়ে খুশি। এই প্রসঙ্গে স্থানীয় শিক্ষাবিদ সামসুল আলম বলেন, ‘এমন নতুন আঙ্গিকে মহরম পালন অনেককেই অনুপ্রাণিত করবে।’ স্থানীয় ও ভেদিয়া অঞ্চল মহরম কমিটির উদ্যোগে আয়োজিত রক্তদান শিবিরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আউশগ্রামের বিধায়ক অভেদানন্দ থান্ডার, বিশিষ্ঠ শিক্ষাবিদ ড: সামসুল আলম, আউশগ্রাম দু’নম্বর ব্লকের তৃণমূলের সংখ্যালঘু সেলের চেয়ারম্যান নাসিরুল শেখ-সহ অন্যান্যরা।

[বিজেপি কর্মী ত্রিলোচন মাহাতো খুনে গ্রেপ্তার তৃণমূল নেতার ছেলে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement