২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বামেদের বনধে রাজ্যজুড়ে বিক্ষিপ্ত অশান্তি, ব্যাহত রেল পরিষেবা

Published by: Tanumoy Ghosal |    Posted: January 8, 2019 8:54 am|    Updated: January 8, 2019 12:38 pm

Left strike hits rail services

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বামেদের বনধে কলকাতা-সহ গোটা রাজ্যে বিক্ষিপ্ত অশান্তি। ধর্মঘটের সমর্থনে মিছিল করাকে কেন্দ্র করে রণক্ষেত্র যাদবপুর।গড়িয়া বাজারে ভাঙচুর চলল বেসরকারি বাসে। সকাল থেকে ব্যাহত রেল পরিষেবাও। হাওড়া ও শিয়ালদহের বিভিন্ন শাখায় চলছে রেল অবরোধ। শিয়ালদহ মেন শাখার বনগাঁ, হাসনাবাদ, বারাসত-কল্যাণী রুটে বন্ধ লোকাল ট্রেন। বেশ কয়েকটি জায়গায় পুলিশ ধর্মঘটীদের উপর লাঠিচার্জ করেছে বলে অভিযোগ। যাদবপুরে গ্রেপ্তার অনাদি শাহু-সহ বেশ কয়েকজন বাম শ্রমিক নেতা। আটক বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীও।

[ বনধ ব্যর্থ করতে মরিয়া রাজ্য, প্রশাসনকে কড়া ব্যবস্থার নির্দেশ]

কেন্দ্রের জনবিরোধী নীতি, কর্মসংস্থান-সহ ১২ দফা দাবিতে মঙ্গল ও বুধবার দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে বাম ট্রেড ইউনিয়নগুলি। বনধকে সমর্থন করেছে একাধিক ডানপন্থী ট্রেড ইউনিয়ন, এমনকী কৃষক সংগঠনও। বনধে এখনও পর্যন্ত জনজীবনে তেমন প্রভাব পড়েনি। তবে ধর্মঘটীদের তাণ্ডবে রাস্তায় বেরিয়ে দুর্ভোগে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। সাতসকালে ধর্মঘটের সমর্থনে যাদবপুর এইটবি বাসস্ট্যান্ডের কাছে মিছিল বের করে বামেরা, ব্যাহত হয় যানচলাচল। পুলিশ মিছিল আটকালে রণক্ষেত্রের চেহারা নেয় গোটা এলাকা।পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে, লাঠিচার্জ করতে হয় পুলিশকে। লাঠির আঘাতে বেশ কয়েকজন বনধ সমর্থক আহত হয়েছেন বলে জানা গিয়েছে। গ্রেপ্তার হয়েছেন অনাদি শাহু-সহ বেশ কয়েকজন বাম শ্রমিক নেতা।গড়িয়া বাজারে আবার একটি বেসরকারি বাসে ভাঙচুর চলে। সকালের দিকে অন্তত শহরের আর কোনও জায়গায় বড় কোনও অশান্তির খবর নেই। বেলার দিকে শিলিগুড়িতে বনধ সমর্থনকারীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। এই ঘটনায় শিলিগুড়ির লেকটাউনে আটজন বাম কর্মী-সমর্থককে গ্রেপ্তার করেছে এনজেপি থানার পুলিশ। পাশাপাশি হুগলির উত্তরপাড়ায় গাছের গুঁড়ি ফেলে রেল অবরোধ হয়। উত্তরপাড়ার জিটি রোডে বিক্ষোভ দেখাতে গেলে সিপিএমের প্রাক্তন বিধায়ক শ্রুতিনাথ প্রহরাজ প্রহৃত হন।

এদিকে বামেদের বনধে সকাল থেকে শিয়ালদহ ও হাওড়ার বিভিন্ন রুটে ব্যাহত লোকাল ট্রেন চলাচল। চূড়ান্ত দুর্ভোগে পড়েছেন অফিসযাত্রীরা। এখনও পর্যন্ত যা খবর, অবরোধ চলছে উত্তরপাড়া, রিষড়া, শ্রীরামপুর, বারাসত, মধ্যমগ্রাম-সহ একাধিক  স্টেশনে। বস্তুত সকালে যাদবপুরে স্টেশনেও বেশ কিছুক্ষণ রেল অবরোধ করেছিলেন বনধ সমর্থকরা। পরে পুলিশ গিয়ে অবরোধ তুলে দেয়। শিয়ালদহ উত্তর শাখার বনগাঁ, হাসনাবাদ, বারাসত-কল্যাণী রুটে ট্রেন চলাচল কার্যত বন্ধ। পরিষেবা ব্যাহত লক্ষ্মীকান্তপুর শাখায়ও। একই অবস্থা হাওড়ারও।

 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে