BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বাঘের আতঙ্কে বেঙ্গল সাফারিতে বন্ধ ‘লেপার্ড সাফারি’, উদ্বেগে পর্যটন মহল

Published by: Bishakha Pal |    Posted: November 9, 2018 3:16 pm|    Updated: November 9, 2018 3:16 pm

Leopard Safari is stopped at Bengal Safari

শুভদীপ রায় নন্দী, শিলিগুড়ি: আতঙ্কে ‘বেঙ্গল সাফারি পার্কে’ বন্ধ রাখা হল লেপার্ড সাফারি। বৃহস্পতিবার পার্ক খোলা থাকলেও লেপার্ড সাফারি বন্ধ রাখার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। পাশাপাশি এই ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে তাঁর জন্য বিশেষ ব্যবস্থা অবলম্বন করার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ। তবে আগামী সপ্তাহেই ফের লেপার্ড সাফারি শুরু হবে বলে আশ্বাস দিয়েছেন সাফারি পার্কের কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, বুধবার সন্ধ্যেবেলায় চিতা সাফারির এনক্লোজারের ভিতর শচীন নামে চিতার আক্রমণে জখম হয় মনিটরিং গাড়ির চালক সুরিন্দর পাল সিং। তাঁকে এনক্লোজারের ভিতর থেকে পার্কের কর্মীরা উদ্ধার করে। ঘটনার তদন্ত চলছে। সেই ঘটনার কারণেই পার্কের কর্মীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। যদিও এদিন পার্কের অন্যান্য বিভাগ স্বাভাবিকভাবেই পরিচালনা করা হয়েছে। অন্যদিকে, চিতার আক্রমণে জখম পার্কের কর্মী সুরিন্দর পালসিংয়ের পরিস্থিতি এখনও আশঙ্কাজনক। শিলিগুড়ির প্রধাননগরের একটি নার্সিংহোমে চিকিৎসাধীন রয়েছেন তিনি। তাঁর অপারেশন হলেও বাহাত্তর ঘণ্টা অবজারভেশনে রাখা হবে। সেই সময় কাটার পরেই কিছু বলতে পারবে নার্সিংহোম কর্তৃপক্ষ বলে জানা গিয়েছে।

‘পরমান্ন ভাইফোঁটা থালি’ প্যাকেজে মজে বর্ধমান ]

এবিষয়ে বেঙ্গল সাফারি পার্কের জু ডিরেক্টর অরুণ মুখোপাধ্যায় বলেন, “জখম কর্মী আগের থেকে ভাল রয়েছে। আপাতত লেপার্ড সাফারি বন্ধ রাখা হয়েছে।” রাজ্য জু অথরিটির সদস্য সচিব বিনোদ যাদব বলেন, “এই ধরনের ঘটনা যাতে ফের না ঘটে তার জন্য বিশেষ কিছু ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তদন্ত রিপোর্ট এলে পদক্ষেপ করা হবে।”

অন্যদিকে, এবিষয়ে ইতিমধ্যে পদক্ষেপ শুরু করেছে বন দপ্তর। একটি রিপোর্ট নবান্নে পাঠানো হয়েছে বলে বন দপ্তর সূত্রে জানা গিয়েছে। পুরো বিষয়টিতে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মনকে। নাম প্রকাশে অনিচ্ছুক সাফারি পার্কের এক কর্মী জানান, আতঙ্কে এদিন লেপার্ড সাফারি খোলা হয়নি। কোনও কর্মী এদিন গাড়ি নিয়ে চিতার এনক্লোজারের ভিতরে প্রবেশ করার সাহস দেখাইনি। কোনও কর্মীই এদিন মনিটরিংয়ের দায়িত্ব পালন করতে চায়নি। মনিটরিং না করতে পারার কারণেই নাকি এদিন লেপার্ড সাফারি বন্ধ রাখা হয়। সাফারি পার্ক সূত্রে জানা গিয়েছে, এবার থেকে মনিটরিংয়ের জন্য প্রশিক্ষিত বন কর্মীদের ব্যবহার করতে নির্দেশ দিয়েছে জু অথরিটি। কোনও অস্থায়ী বা চুক্তিভিত্তিক কর্মীদের ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। সিসি ক্যামেরার মাধ্যমে সাফারি চলাকালীন নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। ফের বেঙ্গল সাফারিতে লেপার্ড সাফারি শুরু করা হবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। অন্যদিকে, এই ঘটনার পিছনে জখম সুরিন্দর পাল সিংয়েরই গাফিলতি রয়েছে বলে প্রাথমিক তদন্তে জানিয়েছে সাফারি কর্তৃপক্ষ।

[ দেনার দায়ে আত্মঘাতী বারুইপুরের মার্বেল ব্যবসায়ী ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement