BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

তীব্র দাবদাহ থেকে স্বস্তি, আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণবঙ্গে

Published by: Bishakha Pal |    Posted: April 15, 2020 12:27 pm|    Updated: April 15, 2020 12:27 pm

An Images

নব্যেন্দু হাজরা: বেশ কিছুদিন ধরে আশা জাগিয়েও নিরাশ করছে বৃষ্টি। গত দু’দিন ধরে আসব আসব করেও আসছে না। কিন্তু বুধবারে মেঘলা আকাশ রাজ্যবাসীর মনে ফের আশার সঞ্চার করেছে। আশা জাগিয়েছে আবহাওয়া দপ্তরও। জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় মিলবে গুমোট গরম থেকে স্বস্তি। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বুধবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির হতে পারে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝা ও বিপরীত ঘূর্ণাবর্তের জোড়া ফলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই বঙ্গে। বঙ্গোপসাগরে এই মূহূর্তে একটি বিপরীত ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার প্রভাবে ৫০ কিলোমিটার বেগে বইবে ঝড়ো হাওয়া। উত্তাল হবে সমুদ্র। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় মানুষদের সচেতন থাকতে বলা হয়েছে। পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে শুক্রবার সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের।

[ আরও পড়ুন: লকডাউন উপেক্ষা করে হাওড়ার একাধিক জায়গায় ভিড়, পরিস্থিতি সামলাতে প্রচার পুলিশের ]

পাশাপাশি উত্তর-পশ্চিম ভারতে নতুন করে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা। আগামী ১৭ এপ্রিল এর জেরে আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভাবনা। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ঝড় ও বৃষ্টির সম্ভাবনা বেশি। হতে পারে শিলাবৃষ্টিও। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝার কারণে আগামী ৪৮ ঘণ্টায় অসাম, মেঘালয়, মিজোরাম ত্রিপুরাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে উত্তর পশ্চিম ভারতের রাজ্য সিকিম এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে। কলকাতায় বুধবারের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে রয়েছে। এদিন সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৭ ডিগ্রির আশপাশে। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬.৫ ডিগ্রির আশপাশে। এটিও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৯৪ শতাংশ।

[ আরও পড়ুন: আগ্নেয়াস্ত্রের বদলে তৈরি হবে জীবনদায়ী ভেন্টিলেটর, নয়া দিশা দেখাচ্ছে বনহুগলির কারখানা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement