১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পথ দেখাল মল্লিকা, অঙ্গ প্রতিস্থাপনের উদ্যোগ এবার উত্তরবঙ্গে

Published by: Shammi Ara Huda |    Posted: August 21, 2018 12:49 pm|    Updated: August 22, 2018 8:47 am

North Bengal Medical College gears up for organ transplant

সঞ্জীব মণ্ডল, শিলিগুড়ি: মল্লিকা মজুমদারের অনুপ্রেরণায় অঙ্গ প্রতিস্থাপনের উদ্যোগ এবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। আই ব্যাংক তৈরির মাধ্যমেই শুরু হবে যাত্রা। পুজোর আগেই চক্ষু সংরক্ষণের ব্যাংক তৈরি হয়ে যাবে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। এরপর একে একে কিডনি, যকৃতের মতো অঙ্গগুলি প্রতিস্থাপনের ব্যবস্থা হবে। সোমবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের রোগী কল্যাণ সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে অঙ্গ দানে উৎসাহীদের জন্যও বিশেষ ব্যবস্থা চালুর সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। যাঁরা মৃত্যুর পরে অঙ্গদানে উৎসাহী তাঁরা যাতে হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করতে পারেন তার জন্য বিশেষ হেল্পলাইন খোলারও উল্লেখ নেওয়া হয়েছে।

[নাশকতার আশঙ্কা, আসানসোল স্টেশনের নিরাপত্তায় বহাল ‘কোকো, জাভা, জোজো’]

জানা গিয়েছে, উত্তরবঙ্গের এই হাসপাতালে আগেও চক্ষু দানের ব্যবস্থা ছিল। কিন্তু বিভিন্ন কারণে তা বন্ধ হয়ে যায়। এই প্রসঙ্গে রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য বলেন, “শিলিগুড়ির ছাত্রী মল্লিকা মজুমদার দেখিয়ে গেল মৃত্যুর পরেও কীভাবে বেঁচে থাকা যায়। সেই পথে পা বাড়িয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে অঙ্গ প্রতিস্থাপনের পরিকাঠামো তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।প্রাথমিকভাবে চোখ সংরক্ষণ ও প্রতিস্থাপনের ব্যবস্থা হবে। কিডনি, যকৃত-সহ অন্যান্য অঙ্গ প্রতিস্থাপনের পরিকাঠামো তৈরি করতে কিছুটা সময় লাগবে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চোখ সংরক্ষণের পরিকাঠামো রয়েছে। কলকাতা থেকে অঙ্গ উড়িয়ে এনে এখানে প্রতিস্থাপনের ব্যবস্থা করা যায় কি না সেটাও ভাবা হচ্ছে। সেক্ষেত্রে কলকাতা থেকে বিমানে বাগডোগরা। এরপর বাগডোগরা থেকে মেডিক্যাল কলেজ চত্বরে দ্রুত পৌঁছাতে গ্রিন করিডর তৈরির বিষয়েও আলোচনা চলছে। ”

[পড়ুয়াদের মুখে হাসি ফোটাতে গাঁটের কড়ি খরচ করে ইলিশ খাওয়ালেন শিক্ষকরা]

রোগীকল্যাণ সমিতি সূত্রে জানা গিয়েছে, কলকাতা থেকে কোনও অঙ্গ উড়িয়ে এনে তিন-চার ঘন্টার মধ্যে প্রতিস্থাপনের ব্যবস্থা করা যায়। ২৪ আগস্ট কলকাতায় স্বাস্থ্য দপ্তরের বৈঠকে যোগ দিয়ে বিষয়টি তুলবেন সমিতির চেয়ারম্যান। এদিকে জট কাটিয়ে মেডিক্যাল কলেজে করিডর সংস্কারের কাজ নতুন করে শুরু হতে চলেছে। পুলিশের সহায়তা নিয়ে ভাঙা হবে বেআইনি নির্মাণ। অটো এবং বাসস্ট্যান্ড সরানোর বিষয় নিয়ে জেলাশাসক-সহ প্রশাসনের কর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন রোগীকল্যাণ সমিতির কর্তারা। পিপিপি মডেলে সিটি-স্ক্যান মেশিন বসানো হবে।  শিলিগুড়ি জেলা হাসপাতাল এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়ালিসিস বেডের সংখ্যা বাড়িয়ে ২৭ করার পরিকল্পনা রয়েছে। 

উল্লেখ্য, নিউ জলপাইগুড়ির মল্লিকা অসুস্থ হয়ে ৩১ জুলাই কলকাতার এসএসকেএম হাসপাতালে ভরতি হয়। ১৪ আগস্ট তার ব্রেন-ডেথ হয়। ১৮ আগস্ট ওই ছাত্রীর অঙ্গ তিন জনের দেহে প্রতিস্থাপনের ব্যবস্থা করা হয়। যদিও মল্লিকার কিডনি পেয়েও শেষরক্ষা হল না। প্রতিস্থাপন সফল হয়েছিল, কিন্তু শরীর সায় দেয়নি। এসএসকেএম হাসপাতালে মৃত্যু হয়েছে তরুণী মৌমিতার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে