BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্লাস্টিক বর্জ্য দিয়ে রাস্তা তৈরি করে নজির এই পঞ্চায়েতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 9, 2017 12:09 pm|    Updated: September 20, 2019 2:44 pm

Panchayet of Raniganj shows the way by making road with plastic waste

চন্দ্রশেখর চট্টোপাধ্যায়, আসানসোল: দেশজুড়ে যখন প্লাস্টিক নিপাত যাও যখন রব উঠেছে, তখন প্লাস্টিক বর্জ্য দিয়ে রাস্তা তৈরি করে নজির সৃষ্টি করল রানিগঞ্জের বাঁশরা গ্রাম পঞ্চায়েত। বাঁশরা কালী মন্দির থেকে মাজিপাড়া পর্যন্ত প্লাস্টিক ও পিচের মিশ্রণে রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে। এই ধরনের আরেকটি রাস্তা তৈরিতে হাত দেওয়া হয়েছে রানিগঞ্জের এগারা পঞ্চায়েত এলাকায়। রামগোপাল হাইস্কুল থেকে অনুরাগডাঙা পর্যন্ত রাস্তা বানানো  হয়েছে প্লাস্টিক দিয়ে। রানিগঞ্জের জয়েন্ট বিডিও অমরত্ব মুখোপাধ্যায় জানান অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই রাস্তার গুণগত মান এতটাই ভাল যে আগামী পাঁচ বছর এই রাস্তা সারাইয়ের প্রয়োজন পড়বে না।

[টিকিট পরীক্ষক-যাত্রীর বচসা, ব্যাহত শিয়ালদহ দক্ষিণ শাখার ট্রেন চলাচল]

  • প্লাস্টিক 2

প্লাস্টিক বায়োডিগ্রেডেবল নয়। অর্থাৎ, প্লাস্টিক হল এমন একটা বস্তু যার ধ্বংস একপ্রকার অসম্ভব। যদি করাও হয় তবে তা পরিবেশের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। সেজন্যই প্লাস্টিকের মতো বর্জ্যকে অন্যভাবে কাজে লাগানোর চেষ্টা হচ্ছে। আলকাতরার সঙ্গে ব্যবহার করা হচ্ছে প্লাস্টিককে৷ পিচ রাস্তার স্থায়িত্ব বজায় রাখতে এমন উদ্যোগ পশ্চিম বর্ধমানে। এতে মাটির দূষণও কমবে বলে জানান বিডিও৷ রানিগঞ্জের বাঁশরার মতো ফেলে দেওয়া প্লাস্টিক থেকে এবার রাস্তা তৈরি করা হবে জেলার অন্য গ্রাম পঞ্চায়েত এলাকায়।

[মেয়েকে পুড়িয়ে মারার চেষ্টা, জামাইকে ধরে প্রকাশ্যে বেদম মার শাশুড়ির]

এই প্রসঙ্গে রানিগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি সৌরভ হাঁড়ি বলেন, ফেলে দেওয়া প্লাস্টিকের সঙ্গে আলকাতরার ব্যবহারে রাস্তার মান উন্নত হবে৷ ১০০ কেজি আলকাতরার সঙ্গে তিন থেকে ছয় কেজি প্লাস্টিক বর্জ্য ব্যবহার করা হবে৷ ওই প্লাস্টিক বর্জ্যের মধ্যে থাকবে প্লাস্টিকের হাত ব্যাগ, দুধের প্যাকেট, ডিটারজেন্টের বোতল, কসমেস্টিকসের বোতল, খাবার জলের বোতল, বোতলের ক্যাপ এমনই সব প্লাস্টিক জাতীয় সামগ্রী৷ এতে রাস্তা অনেক সস্তায়ও তৈরি করা যাবে বলে মনে করেন বিশেষজ্ঞরা৷ আলকাতরা এবং প্লাস্টিকের সঙ্গে বিটুমিনাসও ব্যবহার করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে