সুব্রত বিশ্বাস: একসঙ্গে আট ট্রেনের ঘোষণা, ফুটব্রিজে পদপিষ্ট হয়ে দু’জনের মৃত্যু। এবার সাঁতরাগাছি স্টেশনে ১২ মিটার চওড়া ফুট ওভারব্রিজ তৈরির সিদ্ধান্ত নিল রেল। যুদ্ধকালীন তৎপরতায় চলছে ফুটব্রিজ চওড়া করার কাজ। শুধু তাই নয়, সাঁতরাগাছি স্টেশনে দুর্ঘটনার দায়ও স্বীকার করে নিল দক্ষিণ-পূর্ব রেল।
[ রেলের গাফিলতিতেই দুর্ঘটনা সাঁতরাগাছিতে, এফআইআর জিআরপি-র]
বৃহস্পতিবার দক্ষিণ পূর্ব রেলের জেনারেল ম্যানেজার পূর্ণেন্দু এস মিশ্র সাঁতরাগাছি স্টেশনে যান। সমস্ত দিক খতিয়ে দেখার পর কার্যত রেলের ব্যর্থতা মেনে নেন তিনি। মঙ্গলবার রাতে স্টেশনের ফুটব্রিজে পদপিষ্ট হয়ে মারা যান দু’জন। আহত হন বহু মানুষ। দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার বলেন, “সাঁতরাগাছিতে যাত্রী বাড়লেও নতুন ব্রিজ হয়নি। দুর্ঘটনাগ্রস্ত ব্রিজটির পরিকাঠামো ও নির্মাণে গলদ আছে। পুরনো ফুট ব্রিজগুলি অপরিসর। এখানে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে হবে।” দুর্ঘটনায় মৃত ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছিল রেল। ক্ষতিপূরণের টাকা দ্রুত মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার পূর্ণেন্দু এস মিশ্র।
রেল সূত্রে খবর, সাঁতরাগাছি স্টেশনে দু’টো ফুট ওভারব্রিজ গড়া হবে। ৩১ জানুয়ারির মধ্যে অন্তত একটির কাজ শেষ করে ফেলা হবে।জিআরপি নয়, স্টেশনের নিরাপত্তার দায়িত্বে থাকবে শুধু আরপিএফ। এদিকে আবার উল্টোডাঙা স্টেশনের ফুটব্রিজটিও চাওড়া করার দাবি ওঠেছে। স্থানীয় বাসিন্দা ও যাত্রীদের বক্তব্য, উল্টোডাঙা স্টেশনে ফুটব্রিজ দিয়ে প্রতিদিন বহু মানুষ যাতায়াত করেন। কিন্তু, ব্রিজটি এতটাই অপরিসর যে, দু’জন মানুষও পাশাপাশি যেতে পারে না।
[ প্রায় ১০০ প্রজাতির আম সংরক্ষণে বিশেষ উদ্যোগ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের]