BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উচ্চতম সরস্বতী মূর্তিতে চমক, দেশপ্রিয় পার্কের স্মৃতি ফিরল ধূপগুড়িতে

Published by: Sucheta Sengupta |    Posted: February 9, 2019 9:37 pm|    Updated: February 9, 2019 9:37 pm

An Images

শান্তনু কর, জলপাইগুড়ি: ‘এত বড়, সত্যি!’ – কলকাতার দেশপ্রিয় পার্কের পর এবার এই বড় চমক দেখা গেল জলপাইগুড়ির ধূপগুড়িতে। অবশ্য এখানে দীর্ঘতম দেবী দুর্গা নন, তাঁর মেয়ে সরস্বতী। ধূপগুড়িতে সেন্ট্রাল ডুয়ার্স প্রেস ক্লাবের আয়োজনে এবারের সরস্বতী পুজোর সবচেয়ে বড় আকর্ষণ দেবীমূর্তির উচ্চতা। আয়োজকদের দাবি, এটি বিশ্বের উচ্চতম মূর্তি।

প্রতি বছর সেন্ট্রাল ডুয়ার্স প্রেস ক্লাবের সদস্যরা বাগদেবীর আরাধনা করে থাকেন। সেই পুজো হয় ধূপগুড়ির ডাকবাংলো ময়দানে। এবছর প্রেস ক্লাবের পুজো তেইশ বছরে পা দিল। আর এবারই বড় চমক। উচ্চতম সরস্বতী মূর্তি তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন শিল্পী দয়াল পাল। তিনি জানিয়েছেন, তাঁর তত্ত্বাবধানে ১৫ জনের এক কারিগর দল গত ১ মাস ধরে তৈরি করেছেন ৫১ ফুট উঁচু মূর্তি। খরচ হয়েছে প্রায় আড়াই লক্ষ টাকা। বিশেষত্ব আরও আছে। বীণাপাণি এখানে দ্বিভুজা বা চতুর্ভুজা নন, অষ্টভুজা। দেবীর এই রূপই এখানে প্রচলিত। এই অষ্টভুজা সরস্বতী এখানে মাতঙ্গী সরস্বতী বলে পরিচিত। শনিবার সন্ধ্যায় প্রেস ক্লাবের এই পুজোর উদ্বোধন করেছেন রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। ছিলেন ধূপগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান রাজেশ কুমার সিংহ-সহ পুলিশ আধিকারিকরা। মহাধূমধামে হয়ে গেল মূর্তি উন্মোচন।পুজোর উদ্যোক্তা তথা প্রেস ক্লাবের সভাপতি কৃষ্ণদেবের কথায়, ‘এর আগে সর্বোচ্চ মূর্তি তৈরির রেকর্ড ছিল বাংলাদেশের। ৫১ ফুটের দেবীমূর্তি। সেই রেকর্ড ভাঙতেই এবার আমরা উচ্চতম মূর্তি তৈরির কথা ভেবেছিলাম।’ সেই ভাবনাই সফল হয়েছে শিল্পী দয়াল পালের হাত ধরে।

তথ্য পাচারের অভিযোগে ফের গ্রেপ্তার ভারতী ঘনিষ্ঠ পুলিশ আধিকারিক

সবচেয়ে উঁচু মূর্তির মাঝে অবশ্য আশঙ্কার মেঘ ঘনিয়েছে আবহাওয়ার খামখেয়ালিপনায়। উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি চলছে। তাই মূর্তি ঢেকে দেওয়া হয়েছে প্লাস্টিকের চাদরে। আয়োজকদের চিন্তা, আবহাওয়ার উন্নতি না হলে তাঁদের চমক দেওয়া সরস্বতী মূর্তি দেখে পুরোদমে আনন্দ পাবেন না দর্শনার্থীরা। পণ্ড হতে পারে পুজোর আয়োজনও। বছর দুই আগে শহর কলকাতার অন্যতম প্রসিদ্ধ পুজো দেশপ্রিয় পার্কের উদ্যোক্তারা সবচেয়ে বড় দুর্গা মূর্তি তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিলেন। কিন্তু তা দেখতে জনতার প্রবল ভিড়ের চাপে আদতে মূর্তিটি ক্ষতিগ্রস্ত হয়। বাধ্য হয়ে সপ্তমীর বিকেলে বন্ধ করে দিতে হয় প্রতিমা দর্শন। তবে ধূপগুড়ির বড় সরস্বতী মূর্তিতে এমন কোনও বিপত্তি ঘটবে না বলেই আশা উদ্যোক্তাদের।

দেখুন ভিডিও:

 

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement