BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ছাত্রীদের যৌন হেনস্তায় দোষী সাব্যস্ত বিশ্বভারতীর অধ্যাপক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 20, 2017 5:19 am|    Updated: March 20, 2017 5:46 am

Visva-Bharati professor found guilty of sexual abusing student

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর : বিশ্বভারতীর এক অধ্যাপকের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্তার অভিযোগের সত্যতা স্বীকার করল বিশাখা কমিটি। প্রায় তিন মাস ধরে তদন্ত চালায় এই কমিটি। সব পক্ষের বক্তব্যও শোনে তারা। এরপরই অধ্যাপক রাজর্ষি রায়কে দোষী সাব্যস্ত করল কমিটি৷ তবে এই অধ্যাপকের বিরুদ্ধে কমিটি কী ব্যবস্থা নেয় সেটাই দেখার।

[৬০০০ কর্মী ছাঁটাই করবে Cognizant]

গত বছর ২৮ নভেম্বর এডুকেশন বিভাগের দুই ছাত্রী বিভাগের অধ্যক্ষ রাজর্ষি রায়ের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ আনেন৷ বিষয়টি তাঁরা বিনয় ভবনের অধ্যক্ষ সবুজকলি সেন ও ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন দত্তকে লিখিতভাবে জানান৷ শান্তিনিকেতন থানাতেও অভিযোগ দায়ের করা হয়। অভিযোগ, প্রথমে বিষয়টিকে ধামাচাপা দেওয়ারও চেষ্টা করা হয়৷ কিন্তু ঘটনাটি নিয়ে হইচই শুরু হওয়ায় নড়েচড়ে বসে বিশ্বভারতী কর্তৃপক্ষ৷ অভিযোগটি বিশাখা কমিটির কাছে পাঠানো হয়৷ এর পরই অভিযুক্ত রাজর্ষি রায়কে অধ্যক্ষ পদ থেকে সরিয়ে দেওয়া হয়।

[তুষারঝড়ের মুখ থেকে ১২৭ জন পর্যটককে উদ্ধার ভারতীয় সেনার]

এদিকে ডিসেম্বর থেকে যৌন হেনস্তার অভিযোগের তদন্ত শুরু করে বিশাখা কমিটি৷ গত সপ্তাহে কমিটি তাদের রিপোর্ট জমা দেয় বিশ্বভারতীকে৷ কমিটিতে ছাত্রীদের বক্তব্য শোনার পাশাপাশি অভিযুক্ত অধ্যক্ষর বক্তব্যও শোনা হয়েছে৷ কমিটি সূত্রের খবর, ছাত্রীদের তোলা একাধিক অভিযোগের সারবত্তা রয়েছে৷ কমিটি রাজর্ষিবাবুকে দোষী বলে মনে করছে৷ কমিটির চেয়ারম্যান আশা মুখোপাধ্যায় বলেন, “কমিটি তদন্ত রিপোর্ট জমা দিয়েছে৷ ছাত্রীদের অভিযোগের সত্যতা রয়েছে৷ এর বেশি কিছু এখন বলা যাবে না৷”

[দেখে নিন কেমন যাবে এই সপ্তাহ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে