১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভোট পরবর্তী সন্ত্রাস কেশপুরে, বিজেপি কর্মীকে তুলে নিয়ে কোপানোর অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

Published by: Paramita Paul |    Posted: April 1, 2021 6:42 am|    Updated: April 2, 2021 8:39 am

WB Assembly Electiion: BJP workers stabbed at Kespur, West Midnapur, TMC accussed| Sangbad Pratidin

বাংলায় হয়ে গেল দ্বিতীয় দফার ভোট। পূর্ব মেদিনীপুরের ৯, পশ্চিম মেদিনীপুরের ৯, বাঁকুড়ার ৮ এবং দক্ষিণ ২৪পরগনার ৪ আসনে ভোটদান সম্পন্ন। সকলের নজরের কেন্দ্রে নন্দীগ্রাম। তবে এই দফার বাকি ২৯টি আসনও সব শিবিরের কাছে সমান গুরুত্বপূর্ণ। নির্বাচন সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি:

রাত ৯.২০: কেশপুরে নির্বাচন শেষ হওয়ার পরও অব্যাহত সন্ত্রাস। ৭৫ নম্বর বুথের মাকুরচক এলাকায় এক ব্যক্তিকে ধারালো অস্ত্র দিয়ে কোপানোর অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। বাড়ির সামনে ফেলে দিয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। আহত রাজু সাঁতরাকে হাসপাতালে ভরতি করা হয়েছে। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

রাত ৮.২১: বয়াল-২’র ৭ নং বুথে ভোটে বিশৃঙ্খলা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ খারিজ করল নির্বাচন কমিশন। রিপোর্ট দিয়ে পর্যবেক্ষক জানালেন, ওই বুথে নির্বিঘ্নেই ভোট হয়েছে।

সন্ধে ৭.৪৭: ‘অন্য কেন্দ্র থেকে দাঁড়াতে  পারেন মমতা’, মোদির এই মন্তব্যের বিরোধিতা তৃণমূল নেতৃত্বের। ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করেছেন উনি, সাংবাদিক সম্মেলনে অভিযোগ ডেরেক, যশবন্ত সিনহার।

সন্ধে ৭.১৫: বয়াল-২ এলাকার ৭ নং বুথে রাজনৈতিক অশান্তির ঘটনার বিস্তারিত রিপোর্ট চাইল কমিশন। এই বুথ থেকেই মমতা বন্দ্যোপাধ্য়ায় ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ তুলে নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে চিঠি লিখেছিলেন।

সন্ধে ৬.৫০: বিকেল পাঁচটা পর্যন্ত ৩০ টি কেন্দ্রে ভোটদানের গড় হার ৮০.৪৩ শতাংশ। জানাল রাজ্য নির্বাচন কমিশন।  দ্বিতীয় দফায় মোট ১৬০৫ টি অভিযোগ জমা পড়েছে,জানালেন রাজ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

সন্ধে ৬.১৬: নন্দীগ্রামের ওসমানচকে পরিচয়পত্র থাকা সত্ত্বেও ৩ যুবককে ভোটদানে বাধা কেন্দ্রীয় বাহিনীর, অভিযোগ তুলে ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈনকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। তাঁর অভিযোগ, ওই যুবকদের আটকে রাখা হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে যান তিনি নিজে। 

বিকেল ৫.১৭: বিকেল ৪টে পর্যন্ত নন্দীগ্রামে ভোটদানের হার প্রায় ৭০ শতাংশ। গোটা পূর্ব মেদিনীপুরে এ নিয়ে ভোটদানের হার ৮১.২৩ শতাংশ। পশ্চিম মেদিনীপুরে গড়ে ৭৮ শতাংশ ভোট পড়েছে। দক্ষিণ ২৪ পরগনায় ভোট পড়ল ৬৫ শতাংশ। বাঁকুড়ায় ভোটদানের হার সবচেয়ে বেশি। বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়ল গড়ে ৮৩ শতাংশ।

বিকেল ৫: নন্দীগ্রামের ১৯৭ নং বুথে মহিলাদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ সিআরপিএফের বিরুদ্ধে। অভিযোগ জানাল তৃণমূল।

বিকেল ৪.৫১: মুখ্যমন্ত্রী বেরনোর পর বয়ালের ৭ নম্বর বুথে গেলেন শুভেন্দু অধিকারী। 

বিকেল ৪.৪৭: নন্দীগ্রামে মহিলাদের সঙ্গে দুর্ব্যবহারে অভিযোগ তুলল তৃণমূল।

বিকেল ৩.৫৭: বুথ থেকে বেরিয়ে তৃণমূল নেত্রী বললেন, “নন্দীগ্রামে আমিই জিতব। সেটা নিয়ে আগেও চিন্তা ছিল না। ওরা যাই করুক, মানুষ আমাকেই ভোট দিচ্ছেন।” বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর নাম না করেই মমতা বললেন, “ওরা গুণ্ডামি চালাচ্ছে। আমি কেন্দ্রীয় বাহিনীকে দোষ দেব না। খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ওদের নির্দেশ দিচ্ছে। আমি বারবার নির্বাচন কমিশনকে বারবার চিঠি দিয়েছি। তারা আমাদের কথা শোনেনি।” সরব হলেন নির্বাচনের দিন প্রধানমন্ত্রী প্রচারসভা বিরুদ্ধেও।

বিকেল ৩.৪০: কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন নন্দীগ্রামের সিপিএম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়।  বুথে বুথে এত বাহিনী থাকা সত্ত্বেও কীভাবে এত জমায়েত? প্রশ্ন মীনাক্ষীর।

দুপুর ৩.৩২: দু’ঘণ্টা পর বয়ালের বুথের বাইরে এলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফিরছেন নন্দীগ্রামের বাড়িতে।

দুপুর ৩.২৯: দুপুর ৩টে পর্যন্ত পশ্চিম মেদিনীপুরে  ভোট পড়েছে ৭০.২৭ শতাংশ।

দুপুর ৩.২৮: বয়ালের বুথে এলেন বিশেষ পরিদর্শক নগেন্দ্র ত্রিপাঠী।

দুপুর ৩.১৪: “মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামের অশান্তি নিয়ে ফোন করেছিলেন। আশা করি, আইনশৃঙ্খলা বজায় রাখবে। সবপক্ষ নিজেদের দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।” টুইট করে জানালেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

দুপুর ৩.০৫: বয়ালের বুথে বসে সুনীল অরোরাকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

দুপুর ২.৪৪: দুপুর ১ টা পর্যন্ত বাংলা জুড়ে ভোট পড়ল ৫৮ শতাংশ।

দুপুর ২.৪১: দুপুর ১ টা পর্যন্ত পশ্চিম মেদিনীপুরে ভোট পড়ল ৫৯.৩৩ শতাংশ।

দুপুর ২.৩৩: নন্দীগ্রাম নিয়ে খোঁজ নিলেন সুদীপ জৈন। কেশপুর ও নন্দীগ্রাম নিয়ে রিপোর্ট তলব করল কমিশন। নন্দীগ্রামের দিকে বিশেষ নজর দেওয়ার নির্দেশ জৈনের। 

দুপুর ২.২৯: বুথ থেকেই রাজ্যপাল জগদীপ ধনকড়কে ফোন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। অভিযোগ জানালেন নন্দীগ্রামের বয়াল ২ এলাকার কয়েকটি বুথের নির্বাচন প্রক্রিয়া নিয়ে। 

 

দুপুর ২.১৯: “আমার কাছে ৬৩টি অভিযোগ এসেছে। কেন্দ্রীয় বাহিনী কোনও ব্যবস্থা নেয়নি। প্রয়োজনে আদালতে যাব।” বয়ালের ৭ নম্বর বুথ থেকে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

দুপুর ১.৫৮: বয়ালের ৭ নম্বর বুথে তৃণমূলনেত্রী পৌঁছেছেন। সেই কেন্দ্রে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। স্থানীয় বাসিন্দাদের একাংশকে ভোট দিতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ জানানো হয়েছে তৃণমূল নেত্রীকে। তিনি ওই এলাকায় ঢুকতেই মমতাকে ঘিরে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দেওয়া হয় বলে অভিযোগ উঠেছে। এই ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়িয়েছে।

দুপুর ১.৫১: নন্দীগ্রামের ভোট প্রক্রিয়া নিয়ে টুইট করলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। লিখলেন, “বিজেপির মনস্তাত্ত্বিক চাপ কাজ করবে না। নন্দীগ্রামের ৩৫৪টি বুথে আমাদের এজেন্টরা বসেছিলেন। তাঁদের সরাতে পারেনি। ১০টি বুথ নিয়ে আমরা অভিযোগ জানিয়েছি।”

দুপুর ১.৪৪: বয়ালের বুথ পরিদর্শনে পৌঁছলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সকাল থেকে এই এলাকার একাধিক বুথ থেকে উত্তেজনার খবর এসেছিল। তৃণমূল সমর্থকদের ভোট দিতে বাঁধা দেওয়ার অভিযোগ উঠেছিল। বয়ালে পৌঁছে স্থানীয় ভোটারদের সঙ্গে কথা বলছেন তৃণমূলনেত্রী। 

 

দুপুর  ১.৩৪: চণ্ডীপুরের তৃণমূল প্রার্থী সোহম চক্রবর্তীর গাড়ি ভাঙচুরের অভিযোগ। তৃণমূলের অভিযোগের তির বিজেপির দিকে। 

দুপুর ১.২৭: রানিচকে বিজেপি প্রার্থীর গাড়ি ঘিরে জয় বাংলা স্লোগান তৃণমূল কর্মীদের। তাঁর কনভয় লক্ষ্য করে ইঁট ছোড়ার অভিযোগ উঠেছে। তবে শুভেন্দু অধিকারীর চোট লাগেনি। 

দুপুর ১.১৭: বাড়ি থেকে বের হলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোনাচূড়া, গোকুলনগর ও বয়াল এলাকার বুথ পরিদর্শনে যেতে পারেন তিনি। 

দুপুর ১.০০: নন্দীগ্রামের চক কেন্দেমারি বুথে তিন দফায় খারাপ হল ইভিএম। বিক্ষোভ এলাকাবাসীর। এই কেন্দ্রে নতুন করে ভোটের দাবি জানিয়েছেন তাঁরা। অন্যদিকে, নন্দীগ্রামের আমদাবাদ ১৫৪নং বুথ এলাকায় বোমাবাজির অভিযোগ।

বেলা ১২.৫৪: বাঁকুড়া তালডাংরা বিধানসভা কেন্দ্রের ভালুকবাসা গ্রামে ভোট বয়কটের ডাক। “বুথ দিন ভোট নিন”, এই দাবিতে সরব হয়েছেন ভালুকবাসা গ্রামের বাসিন্দারা। তালড়াংরা বিধানসভার পার্শ্ববর্তী ৪৩ নম্বর রাঙামাটি গ্রামে ভোট দিতে যায়নি গ্রামের ৬০০ জন গ্রামবাসী। দীর্ঘদিন ধরে প্রশাসনিক স্তরে বুথের দাবি জানিয়েও কোনও লাভ হয়নি। তাই অবশেষে এই ভোট বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বেলা ১২.৪৪: নন্দীগ্রামে এগারোটি বুথ দখলের অভিযোগ। নির্বাচন কমিশনের জেলা অফিসে অভিযোগ করল তৃণমূল। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ করেছে তৃণমূল।

বেলা ১২.২৮: পশ্চিম মেদিনীপুরের কেশপুর বিধানসভার ৮এ বুথে তৃণমূল কর্মীদের উপর হামলা চালিয়েছে বলে অভিযোগ। ভিডিও প্রকাশ করে বিজেপির বিরুদ্ধে তোপ দেগেছে তৃণমূল। 

বেলা ১২.২৪: বেলা সাড়ে এগারোটা পর্যন্ত বাংলায় ভোট পড়েছে ৩৭.৪২ শতাংশ।

বেলা ১২.১৮: কেশপুরে আক্রান্ত বিজেপি প্রার্থী প্রীতিশরঞ্জন কুঁয়াড়।  তাঁর গাড়ি ভাঙচুরের অভিযোগ উঠেছে। লাঠি, বাঁশ নিয়ে আক্রমণ করা হয়েছে বলে খবর। এমনকী, ইঁটও ছোঁড়া হয়। স্থানীয় সূত্রে খবর, ওই কেন্দ্রে বিভিন্ন বুথে ছাপ্পাভোটের অভিযোগ পেয়ে গুনহরা গ্রামে গিয়েছিলেন বিজেপি প্রার্থী। তখনই তাঁর উপর হামলা হয় বলে অভিযোগ। 

বেলা ১২.১৬: ময়নায় একাধিক বুথ দখলের অভিযোগে তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে তৃণমূল।

বেলা ১২.১২: খড়গপুরে বুথের বাইরে রেলকর্মীর পরিবারকে মারধরের অভিযোগ বিজেপি কর্মীদের। 

সকাল ১১.৪২: বেলা ১১টা পর্যন্ত পশ্চিম মেদিনীপুরে ভোট পড়ল ৪১.৪৯ শতাংশ।

সকাল ১১.৪০: বেলা ১১টা ১৭ পর্যন্ত বাংলায় ভোট পড়ল ২৯.২৭ শতাংশ।

সকাল ১১.৩৩: বেলা ১১ পর্যন্ত পূর্ব মেদিনীপুরে ভোট পড়ল ৩৮.২৭ শতাংশ

সকাল ১১.২০: বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী বহিরাগতদের নিয়ে ঘুরছেন বলে অভিযোগ। এমনকী, কেন্দ্রীয় বাহিনী বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিচ্ছে বলেও দাবি করেছে তৃণমূল। দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবিতে পথ অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। কেন্দ্রীয় জওয়ানরা ব্যবস্থার আশ্বাস দেওয়ার পর অবরোধ তুলে নেওয়া হয়। সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন বিজেপি প্রার্থী।

সকাল ১১.১৪: নন্দীগ্রামে বুথ পরিদর্শনে নগেন্দ্রনাথ ত্রিপাঠী। 

সকাল ১১.১০: ইন্দাস বিধানসভার রোল গ্রামে একটি ক্লাবে অবাধ জমায়েত ঠেকাতে  লাঠিচার্জ করল পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনী।

 

সকাল ১১.০৫: কেশপুরে বিজেপির পোলিং এজেন্টকে মারধর। বিজেপির অভিযোগ, তৃণমূল কর্মীরা ওই এজেন্টকে মারধর করেছে। ভেঙে দেওয়া হয়েছে গাড়িও। 

সকাল ১১.০০: ‘আন্টিকে বলব শান্ত থাকুন। উত্তেজনা ছড়াবেন না।’ ভোট দেওয়ার পর তৃণমূল নেত্রী মমতাকে ‘আন্টি’ বলে কটাক্ষ শুভেন্দুর। 

সকাল ১০.২৩: এগরা শ্মশান কালি মন্দিরে বিজেপির কর্মী সমর্থকরা শুভেন্দু অধিকারীর মঙ্গল কামনায় পুজো দিলেন। 

সকাল ১০.১২: বেলা বাড়তেই ঘাটাল বিধানসভা এলাকায় তৃণমূলের বিরুদ্ধে উঠছে। ১৫৪ নম্বর বুথে ছাপ্পাবাজি এবং বয়স্ক মানুষদের অন্ধ সাজিয়ে ভোট দিয়ে দেওয়ার অভিযোগ তুলছে বিজেপি। এই এলাকার ২৩৮, ২৩৯, ২৪০, ২৪১ এবং ১০৭ নম্বর বুথে সিপিএম ভোটার ও এজেন্টদের ঢুকে না দেওয়ার অভিযোগ। কমিশনেও অভিযোগ দায়ের করা হয়েছে। ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কমিশন।

সকাল ১০.০৬: নন্দীগ্রামে ভুয়ো কার্ড-সহ এক তৃণমূল কর্মী গ্রেপ্তার। নন্দীগ্রামের আমদাবে ১৫৪ নং বুথে বোমাবাজির অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে।

সকাল ১০.০০: নন্দীগ্রামের বাবুখানবাড় এক নম্বর বুথে ভোটের গোপনীয়তা রক্ষা করা হচ্ছে না বলে সিপিএম প্রার্থী মিনাক্ষী মুখোপাধ্যায়ের অভিযোগ।  তাঁর অভিযোগ, কে কোথায় ভোট দিচ্ছে তৃণমূল কংগ্রেসের লোকজন তা দেখছেন।

সকাল ৯.৪৮: সকাল ৯টা পর্যন্ত বাংলায় ভোট পড়ল ১০.৫১ শতাংশ। সকাল ৯ টা পর্যন্ত পূর্ব মেদিনীপুরে ১৬.৯১ শতাংশ, পশ্চিম মেদিনীপুরে ১৭.৩৩ শতাংশ, দক্ষিণ ২৪ পরগনায় ৯ শতাংশ বোট পড়েছে। 

সকাল ৯.৪০: দাসপুরের ৬টি বুথে এজেন্ট দিতে পারেনি বিজেপি।  ঘাটালের ৫টি ও চন্দ্রকোণার ১০টি বুথে এজেন্ট দিতে পারল না বিজেপি। চন্দ্রকোণার ১০০টি বুথে এজেন্ট দিতে পারেনি সিপিএম। তবে সব বুথেই এজেন্ট দিয়েছে তৃণমূল। 

সকাল ৯.৩২: ঘাটালের রঘুনাথপুরের বুথের বাইরে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন বিজেপি কর্মীরা। অভিযোগ, ওই বুথের কাছে তৃণমূলের দলীয় কার্যালয়। সেখানে দলীয় পতাকা টাঙানো রয়েছে। পুলিশ ঘাসফুল শিবিরের কর্মীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি বলেও অভিযোগ। তারই প্রতিবাদে বিক্ষোভ শুরু করেছেন বিজেপি কর্মীরা। 

সকাল ৯.২৭: বুথে আসায় বিজেপি প্রার্থী ভারতী ঘোষকে ঘিরে বিক্ষোভ দেখাচ্ছেন তৃণমূল কর্মীরা। ঘাসফুল শিবিরের দাবি, ডেবরায় শান্তিপূর্ণ ভাবেই ভোট চলছিল।  আচমকাই বিজেপি প্রার্থী ভারতী ঘোষ বহিরাগতদের নিয়ে বুথে আসেন। তার পরই ক্ষোভে ফেটে পড়েন তৃণমূল কর্মীরা। কেন্দ্রীয় বাহিনীর কাছে অভিযোগ জানালেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ। পরে এক বিজেপি কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁকে ছাড়াতে রাস্তায় শুয়ে পড়ে বিক্ষোভ দেখাচ্ছেন গেরুয়া শিবিরের প্রার্থীরা। 

সকাল ৯.২১: সোহমকে ঘিরে জয় শ্রীরাম ধ্বনি চণ্ডীপুরের মহম্মদ বাজার এলাকায়। অভিযোগ, তৃণমূল প্রার্থীর গাড়িও ভাঙচুর করা হয় বলে অভিযোগ। 

সকাল ৯.১৩: সোনামুখী বিধানসভা কেন্দ্রের ২৪২ ফকিরডাঙা বুথে বিজেপির এজেন্টকে বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে।

সকাল ৯.১১: ভোটের দিন সকালে বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল নন্দীগ্রামের ভেকুটিয়ায়। মৃতের পরিবারের অভিযোগ, বুধবার রাতে তৃণমূলের তরফে ওই ব্যক্তিকে খুনের হুমকি দেওয়া হয়েছিল। সেই আতঙ্কেই আত্মঘাতী হয়েছেন তিনি বলে দাবি। যদিও অভিযোগ ভিত্তিহীন বলেই জানিয়েছে তৃণমূল। স্থানীয় তৃণমূল নেতাদের দাবি,  পারিবারিক অশান্তির কারণেই ওই ব্যক্তির মৃত্যু হয়েছে।।

সকাল ৯.০৯: চণ্ডীপুরের বিভিন্ন ভোটগ্রহণ কেন্দ্রে যাচ্ছেন তৃণমল প্রার্থী সোহম চক্রবর্তীও। 

সকাল ৯.০৬: ভোটের দিন সকাল থেকেই খড়গপুরের বিভিন্ন বুথে ঘুরে বেড়াচ্ছেন বিজেপি প্রার্থী হিরন্ময় চট্টোপাধ্যায়। রেকর্ড সংখ্যক ভোট দেওয়ার আবেদন জানিয়েছেন অভিনেতা তথা বিজেপির তারকা প্রার্থী।  

সকাল ৯.০০: হলদিয়ার ২৬১ নম্বর বুথে ভোট গ্রহণ শুরু হওয়ার ৫০ মিনিট পরেও ইভিএম মেশিন খারাপ।  এখনও ভোট গ্রহণ বন্ধ। প্রচন্ড গরমের মধ্যে লাইনে দাঁড়িয়ে রয়েছে ভোটাররা।

সকাল ৮.৫৮: দ্বিতীয় দফা ভোট নিয়ে টুইট করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লিখলেন,  “পশ্চিমবঙ্গের দ্বিতীয় দফার ভোট শুরু হতে চলেছে। আমি সকলের কাছে আবেদন করব বিপুল সংখ্যায় ভোট দানে অংশ নিতে। আপনার একটি ভোট বাংলায় নিশ্চিত পরিবর্তন আনবে। তাই, সবাই এগিয়ে আসুন এবং ভোট দিন নিরাপদ ও সমৃদ্ধশালী বাংলা গড়তে।”

সকাল ৮.২৭: কেশপুরের দাদপুর এলাকায় তৃণমূল কর্মী খুনের ঘটনার রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন। 

সকাল ৮.২৬: গোসাবায় তৃণমূল কর্মীদের উপর হামলার অভিযোগ। আমতলার ঘটনা। বিজেপির বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছে ঘাসফুল শিবির। 

সকাল ৮.২১: ভোটগ্রহণ শুরুর আগে পাথরপ্রতিমার বুথ থেকে উদ্ধার কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ানের ঝুলন্ত দেহ। ঘটনাকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। ইতিমধ্যেই দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে। তবে ভোটে এই ঘটনার প্রভাব পড়েনি। নির্ধারিত সময়েই ওই কেন্দ্রে শুরু হয়েছে ভোটগ্রহণ।

সকাল ৮.২০: নন্দীগ্রামের বয়াল এলাকার বুথে বিজেপি এজেন্টদের মারধরের অভিযোগ উঠছে।  

সকাল ৮.১৫: পূর্ব মেদিনীপুরের ময়না এলাকার একাদিক বুথে তৃণমূল এজেন্টদের ভয় দেখানোর অভিযোগ।  তৃণমূলের অভিযোগের তির বিজেপির দিকে। একই অভিযোগ নন্দীগ্রাম এলাকা থেকেও মিলছে। 

সকাল ৮.০৭: সবংয়ের পরশুরাম বুথের ইভিএম খারাপ থাকার অভিযোগ। পাথরপ্রতিমার চারটি বুথে ইভিএম খারাপ থাকায় এখনও ভোট শুরু করা যায়নি। বিষ্ণুপুরের দুটি বুথে বিকল ইভিএম।

সকাল ৮.০৪: বাঁকুড়ার রামপুরে ১০৬, ১০৭ নম্বর বুথ ঘুরে দেখেন তৃণমূল প্রার্থী তথা অভিনেত্রী সায়ন্তিকা। সঙ্গে রয়েছেন মিনতি মিশ্র। 

সকাল ৮.০০: ভিভিপ্যাট খারাপ থাকায় দাসপুরের ২০৩ নম্বর বুথ গৌড়ার দক্ষিণ পাড়া প্রাথমিক বিদ্যালয়ে ভিভিপ্যাট খারাপ থাকায় এখনও ভোট শুরু হয়নি। ভোটাররা ব্যাপক ক্ষুব্ধ। 

সকালে ৭.৫২: থানায় গেলেন মমতার নির্বাচনী এজেন্ট শেখ সুফিয়ান। একগুচ্ছ অভিযোগ জানিয়েছেন বলে খবর। তবে কার বিরুদ্ধে বা কী বিষয়ে অভিযোগ জানিয়েছেন তা এখনও স্পষ্ট নয়। আপাতত রেয়াপাড়ায় নির্বাচনী অফিসে বৈঠক করছেন তিনি। 

সকাল ৭.৪৬: নন্দীগ্রামের নন্দনায়েক বাড়ের ৭৬ নং বুথে ভোট দিলেন শুভেন্দু অধিকারী। ভোটদানের সময় বুথের বাইরে তুমুল জয় শ্রীরাম ধ্বনি উঠল। বিজেপি প্রার্থীর অভিযোগ, বয়ালের চার নম্বর বুথে তাঁর এজেন্টকে ঢুকতে বাধা দেওয়া হচ্ছিল। কোথাও কোথাও ভোটারদের বাধা দেওয়া হচ্ছে। তবে মোটের উপর শান্তিপূর্ণ ভোট হচ্ছে বলেই দাবি তাঁর। 

সকাল ৭.৩০: বাইকে চেপে ভোট দিতে যাচ্ছেন নন্দীগ্রামের বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। নন্দীগ্রামের নন্দনায়েকবাড়ের ৭৬ নং বুথে ভোট দেবেন তিনি। 

সকাল ৭.২১: বাঁকুড়ার একাধিক বুথে ইভিএম খারাপ থাকার অভিযোগ মিলেছে। ভোট শুরুর কিছুক্ষণের মধ্যে ১৬১ ও ১৬৩ নম্বর বুথে ভোটিং মেশিন খারাপ থাকায় ক্ষুব্ধ ভোটাররা। 

সকাল ৭.২০: নন্দীগ্রামের শ‍্যামাসুন্দরীচকের ২১৬ নম্বর বুথে ইভিএম খারাপের অভিযোগ ঘিরে শোরগোল।

সকাল ৭.১৭: বাংলার জনগকে রেকর্ড সংখ্যায় ভোটদানের আবেদন জানিয়ে বাংলায় টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

সকাল ৭.১৩: ভোট শুরু হতেই হলদিয়ার ২০২ নম্বর বুথে উত্তেজনা ছড়াল। সিপিএমের পোলিং এজেন্টের নথি কেড়ে নেওয়ার অভিযোগ। বামেদের তরফে তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। কেন্দ্রীয় বাহিনীর কাছে অভিযোগ জানানো হলেও তাঁরা কোনও ব্যবস্থা নেয়নি বলে জানিয়েছে সিপিএম নেতৃত্ব। 

সকাল ৭.০৯: কেশপুরে তৃণমূল কর্মী উত্তম দোলুইকে খুনের ঘটনায় এখনও পর্যন্ত ৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সিবিআই তদন্তের দাবি জানিয়েছে পরিবার। 

সকাল ৭.০৮: নন্দীগ্রামের হোসেনপুর তেরো নম্বর বুথে ইভিএম খারাপ। এখনও শুরু হয়নি ভোটগ্রহণ।  হট্টগোল শুরু করেছেন ভোটাররা।

সকাল ৭.০০: শান্তিপূর্ণভাবেই চার জেলার ৩০ আসনে শুরু ভোটগ্রহণ। নন্দীগ্রামে আজ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বনাম বিজেপির শুভেন্দু অধিকারীর লড়াই। সকাল থেকেই বুথের বাইরে ভোটারদের লম্বা লাইন।

সকাল ৬.৫৪: গোসাবার আমতলার একটি বুথে বোমাবাজির অভিযোগ দুষ্কৃতীদের বিরুদ্ধে। তৃণমূলের দাবি, ভোট লুঠের উদ্দেশ্যে এই কাণ্ড ঘটিয়েছে বিজেপি। যদিও অভিযোগ অস্বীকার করেছে গেরুয়া শিবির। 

সকাল ৬.৫২: পশ্চিম মেদিনীপুরের ডেবরা বিধানসভা কেন্দ্রের একাধিক বুথে ভোটারদের ভয় দেখানোর অভিযোগ উঠছে। তৃণমূল ও বিজেপি একে অপরের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছে। 

সকাল ৬.৪০: নন্দীগ্রামে বাইকবাহিনীর দাপট। বিজেপির অভিযোগ, তৃণমূলের তরফে ভোটারদের ভয় দেখানোর চেষ্টা করা হচ্ছে। যদিও শাসক শিবিরের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। 

সকাল ৬.৩৫: বেনজির নিরাপত্তায় মুড়েছে দুই মেদিনীপুর, বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগণার ৩০টি বিধানসভা এলাকা। মোট ১৯ হাজার ৩০০ কোম্পানি মোতায়েন করা হয়েছে। এলাকায় এলাকায় চলছে কেন্দ্রীয় বাহিনীর টহলদারি।

সকাল ৬.৩০: দ্বিতীয় দফা নির্বাচনের আগেই ফের রাজনৈতিক হিংসা। কেশপুরে দাদপুরে তৃণমূল কর্মীকে কুপিয়ে খুনের অভিযোগ। আক্রান্তের নাম উত্তম দোলুই । আহত অবস্থায় হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাঁর মৃত্যু হয়। ঘাসফুল শিবিরের অভিযোগ, বিজেপির তরফে এই ঘটনা ঘটানো হয়েছে। যদিও খুনের অভিযোগ অস্বীকার করে গেরুয়া শিবিরের দাবি, তৃণমূলের গোষ্ঠী দ্বন্দ্বের জেরেই এই ঘটনা ঘটেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে