৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে কোনও অভিনেত্রীর কাছেই নটী বিনোদিনীর চরিত্রে অভিনয় করা স্বপ্ন। বারবণিতা থেকে তাঁর থিয়েটারের নটী হয়ে ওঠার ইতিহাস যে কোনও অভিনেত্রীকেই চুম্বকের মতো টানে। কিন্তু যে কোনও অভিনেত্রীকে দিয়েই তো আর বিনোদিনী চরিত্র ফুটিয়ে তোলা সম্ভব নয়। সেকথা ভালমতোই জানেন পরিচালকরা। তাই পরিচালক প্রদীপ সরকার বিদ্যা বালানের জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু এখন শোনা যাচ্ছে বিদ্যা নয়, নটীর ভূমিকায় দেখা যাবে ঐশ্বর্য রাই বচ্চনকে।

বিনোদিনী দাসীর আত্মজীবনী অবলম্বনে তৈরি হবে এই ছবি। তাঁর নটী হয়ে ওঠার গল্প তো ছবিতে থাকবেই, পাশাপাশি তাঁর বৃদ্ধ বয়সের কাহিনিও তুলে ধরা হবে। বিনোদিনীর থিয়েটার জীবনের কথা, তাঁর জীবনে গিরীশ ঘোষ বা রামকৃষ্ণের অবদানের কথা অনেকেই জানে। কিন্তু থিয়েটার থেকে বিদায় নেওয়ার পর তাঁর জীবন কীভাবে কেটছিল, সেই গল্প খুব কম লোকের কাছেই পরিচিত। তাই থিয়েটার থেকে অবসর নেওয়ার পর বিনোদিনী দাসী কী হয়েছিল, তাও ছবিতে রাখবেন প্রদীপ সরকার। শোনা গিয়েছে, ছবির জন্য তিনি নাকি ঐশ্বর্যর সঙ্গে কথা বলেছেন। স্বাভাবিকভাবেই ঐশ্বর্যরও ছবির চিত্রনাট্য পছন্দ হয়েছে। এমনও শোনা যাচ্ছে মৌখিকভাবে সম্মতি জানিয়ে দিয়েছেন তিনি। এখন শুধু সই করার অপেক্ষা।

[ আরও পড়ুন: ‘এখানে কাওয়ালি চলবে না’, ইসলামিক সংস্কৃতিতে আপত্তি যোগীরাজ্যের আধিকারিকের ]

১৮৬৩ সালে কলকাতার এক নিষিদ্ধপল্লিতে জন্মগ্রহণ করেন বিনোদিনী দাসী। মা, দিদিমা ও দাদাকে নিয়ে ছিল তাঁদের অভাবের সংসার। হঠাৎ ছন্দপতন। মৃত্যু হয় বিনোদিনীর দাদার। তাই সংসারের সব দায়িত্ব এসে পড়ে বিনোদিনীর কাঁধে। নিষিদ্ধপল্লিতেই দিন কাটত বারবণিতা বিনোদিনীর। কিন্তু জীবনের মোড় কখন ঘুরে যায়, কে বলতে পারে? একদিন তৎকালীন নাম করা গাইয়ে গঙ্গামণি দেবীর সঙ্গে পরিচয় হয় বিনোদিনীর। তাঁর কাছে গানের তালিম নেওয়া শুরু। তাঁর দৌলতেই বাংলার থিয়েটারজগতের নামজাদা কিছু ব্যক্তির সঙ্গে পরিচিত ঘটে। বিনোদিনীর গান শুনে তাঁরা থিয়েটারে আসার প্রস্তাব দেন। সেই থেকে শুরু পথ চলা। কালের প্রবাহে বিনোদিনী হয় ওঠেন নটী বিনোদিনী। গিরীশ ঘোষের সান্নিধ্যে আসেন তিনি। কিন্তু বারবণিতা থেকে নটী হয়ে ওঠার রাস্তাটা নেহাত সহজ ছিল না। থিয়েটারের নামী নটী হওয়ার পরও তাঁর জীবনে অনেক ঝড়ঝঞ্ঝা আসে। সেই সব গল্পই উঠে আসবে ছবিতে।

[ আরও পড়ুন: চিত্রনাট্য ও পরিচালনায় গলদ, মুখ থুবড়ে পড়ল সাহেব-শ্রাবন্তীর ‘উড়ান’ ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং