BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

অনীকের কটাক্ষের জের! চলচ্চিত্র উৎসব প্রাঙ্গণ থেকে উধাও মুখ্যমন্ত্রীর ছবি

Published by: Sandipta Bhanja |    Posted: November 7, 2019 12:01 pm|    Updated: November 7, 2019 1:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রাণকেন্দ্র নন্দন চত্বরজুড়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি এবং কাটআউট নিয়ে প্রশ্ন তুলেছিলেন পরিচালক অনীক বন্দ্যোপাধ্যায়। টলিউড ইন্ডাস্ট্রি সাধারণত পরিচালক অনীককে স্পষ্টবক্তা বলেই চেনেন। কোনওরকম রাখঢাক না করে সাফ কথা বলতেই পছ্ন্দ করেন তিনি। তাই গত বছর ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সময় কড়া ভাষায় অনীক দত্ত প্রশ্ন তুলেছিলেন “মুখ্যমন্ত্রীর এত ছবি কেন?” যে প্রশ্নে তোলপাড় হয়ে গিয়েছিল গোটা রাজ্য। অনীকের এহেন মন্তব্যে অনেকে তাঁর সমর্থনে কথা বললেও, একাংশ আবার সুর উচিয়ে ছিলেন তাঁর বিরুদ্ধে। তবে এবার কিন্তু নন্দন চত্বরে সেই মন্তব্যের প্রভাব খানিক পড়েছে বললেই চলে। কারণ, চলচ্চিত্র উৎসব প্রাঙ্গণ থেকে উধাও ‘রাজনৈতিক ব্যক্তিত্বদের’ সেই পেল্লাই আকৃতির কাটআউট আর পোস্টার। তাহলে কী অনীক দত্তের মন্তব্যের জের? এমন প্রশ্নই কিন্তু উঠছে সিনেমহলে।  

গত বছর ২৪তম কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চ থেকেই জোর গলায় অনীক প্রশ্ন তুলেছিলেন, “ছোট থেকেই ফিল্ম ফেস্টিভ্যালে আসছি। চলচ্চিত্র উৎসবের প্রাঙ্গণে এত রাজনৈতিক ব্যক্তিত্বদের ছবি, হোর্ডিং, কাটআউট লাগানো হবে কেন? এটা অর্থহীন!” অনীকের এই মন্তব্যের পরই জোড় সমালোচনায় পড়তে হয়েছিল তাঁকে। জড়িয়ে ছিলেন বিতর্কেও। উল্লেখ্য এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রজত জয়ন্তী বর্ষ, অর্থাৎ ২৫শে পা রাখল কেআইএফএফ (কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল)। যথারীতি নন্দনে সাজো সাজো রব। তবে এবার চলচ্চিত্র উৎসব প্রাঙ্গণে সেভাবে দেখা মিলল না ‘রাজনৈতিক ব্যক্তিত্বদের’ ছবি-হোর্ডিং। যদিও শহরের বুকে কেআইএফএফ-এর পোস্টারে রয়েছে মুখ্যমন্ত্রীর ছবি।

[আরও পড়ুন: পরিকাঠামো উন্নয়নে সীমান্ত সফরে সংসদীয় কমিটির সদস্যরা, দলে সাংসদ দেবও ]

তা এই প্রসঙ্গে অনীক দত্তের কী মত? পরিচালকের কথায়, গত বছর বিষয়টা তাঁর কাছে দৃষ্টিকটু লেগেছিল বলেই মুখ খুলেছিলেন। তবে এবার বাইরে না হলেও নন্দন চত্বরে তাঁর মন্তব্যের খানিক প্রভাব পড়ায় খুশি তিনি। এবার কি তাহলে ফিল্ম ফেস্টিভ্যালে পা রাখছেন অনীক? সাধারণত শীতকালে ছবির কাজে ব্যস্ত থাকেন তিনি। তবে তাঁর হাতে আপাতত কোনও ছবির কাজ নেই। তাই যে ছবি বাইরে দেখার সুযোগ মেলে না, ফেস্টিভ্যালে সেই ছবিগুলো দেখে নেবেন।

রাত পোহালেই শুরু চলচ্চিত্র উৎসব। অতঃপর প্রস্তুতিও চরম পর্যায়ে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকছেন মাধবী মুখোপাধ্যায়, গৌতম ঘোষ, রাখী গুলজার, জয়া বচ্চন, অমিতাভ বচ্চন এবং মহেশ ভাট-সহ আরও অনেকেই। রজত জয়ন্তী উপলক্ষে কমিটির নয়া চেয়ারম্যান রাজ চক্রবর্তী কিন্তু বেশ আশাবাদী।  

[আরও পড়ুন: ‘ভিঞ্চি দা’র পর এবার ভিন্ন আঞ্চলিক ভাষায় রিমেক হচ্ছে ময়ূরাক্ষী’, ‘পরিণীতা’ ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement