৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পর্দায় মাও আন্দোলনের গল্প, অভিনয় করতে পারেন দেব

Published by: Bishakha Pal |    Posted: February 4, 2019 5:39 pm|    Updated: February 4, 2019 5:39 pm

Movie on Maoist movement by Aniket Chatterjee

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাওবাদী আন্দোলন নিয়ে টলিউডে ছবি তৈরি করা চাট্টিখানি কথা নয়। কিন্তু বাংলা ছবির ঘরানা যেভাবে বদলাচ্ছে, তাতে এখন এমন সাহসের পরিচয় দেওয়া অনেকটাই স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। এবার সেই সাহস দেখালেন অনিকেত চট্টোপাধ্যায়। সাংবাদিক চিত্র্রদীপ চক্রবর্তীর বই অবলম্বনে একটি ছবি বানাতে চলেছেন তিনি। শোনা যাচ্ছে, ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করবেন দেব।

ছবির নাম ‘অপারেশন কেবিসি’। মাও নেতাদের গল্প নিয়ে তৈরি হবে ছবিটি। পুলিশ কীভাবে কিষেনজি, বিকাশ ও ছত্রধর মাহাতোর মতো নেতাদের ট্র্যাক করত তা ছবিতে তুলে ধরা হবে। কিষেনজিকে সরাসরি এনকাউন্টারে মারা হয়েছিল। কিন্তু বিকাশ ও ছত্রধর মাহাতোকে গ্রেপ্তার করা হয় ও তারপর তাদের কারাবাসও হয়। সেই গল্পও ছবিতে থাকবে বলে জানিয়েছেন পরিচালক। তিনি এও বলেছেন, বইটি তিনি পড়েছেন। কিন্তু তাতে তথ্য যথেষ্ট ছিল না। যা তথ্য ছিল তা অসম্পূর্ণ। একটা গোটা ছবি ওই তথ্যের উপর দাঁড় করানো যায় না। তাই তিনি সাংবাদিকের সঙ্গে যোগাযোগ করেন। তাঁর কাছ থেকে আরও তথ্য নেন। এমন অনেক কথা আছে, যা তিনি জানেন, কিন্তু বইতে লিখতে পারেননি। সেই তথ্যগুলি নিয়ে চিত্রনাট্য তৈরি হবে। ছবিটি তৈরি করতে প্রচুর গবেষণা লাগবে বলেও জানিয়েছেন অনিকেত। কারণ এই ধরনের ছবি সম্পূর্ণ গবেষণা না করে করা সম্ভব নয়।

ক্যানসার অতীত, কাজে ফিরছেন সোনালি বেন্দ্রে ]

সব ঠিক থাকলে এবছরের শেষেই ছবির কাজ শুরু হবে। তবে কিষেনজি, বিকাশ ও ছত্রধর মাহাতোর চরিত্রে কারা অভিনয় করবেন, তা এখনও ঠিক হয়নি। ছবির কথক এক সাংবাদিক। নাম অনির্বাণ। পরে সে পুলিশে যোগ দেয়। এই চরিত্রেই দেখা যেতে পারে দেবকে। তবে তিনি এখনও বইটি পড়েননি। দেব জানিয়েছেন, তিনি সত্যিই ছবিতে থাকছেন কিনা, তা অনিকেত চট্টোপাধ্যায়ের উপর নির্ভর করছে। কিন্তু এমন একটি চরিত্রে অভিনয়ের জন্য মুখিয়ে রয়েছেন বলে জানান তিনি।

‘জুতো হাতে তোলা সেলফি ফটোশপের কারিকুরি’ অমিতাভের টুইটে বিতর্ক ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে