২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

রাজ কাপুর ও দিলীপ কুমারের পূর্বপুরুষের ভিটে কিনে নিচ্ছে পাকিস্তান সরকার

Published by: Suparna Majumder |    Posted: September 28, 2020 4:33 pm|    Updated: October 1, 2020 2:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেশওয়ারের প্রাণকেন্দ্র কিসসা খাওয়ানি বাজার (Qissa Khwani Bazaar)। ১৯১৮ থেকে ১৯২২ সালের মধ্যে সেখানেই কাপুর হাভেলি তৈরি করেছিলেন দিওয়ান বিশ্বেশ্বরনাথ কাপুর। ঠাকুরদার তৈরি বাড়িতেই জন্মেছিলেন রাজ কাপুর (Raj Kapoor)। পরে ভাগ্যের ফেরে এসে উপস্থিত হন আরব সাগরের তীরে। সেখান থেকেই শুরু হয় গ্ল্যামার জগতের যাত্রা। একই পথের পথিক ছিলেন তাঁরই পাড়ার সুদর্শন যুবক মহম্মদ ইউসুফ খান। সারা ভারত যাকে চেনে দিলীপ কুমার (Dilip Kumar) নামে। কিংবদন্তি এই দুই অভিনেতার পূর্বপুরুষের ভিটে কিনে নিতে চলেছে পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া (Khyber-Pakhtunkhwa) প্রদেশের সরকার। পেশওয়ারের (Peshawar) ডেপুটি কমিশনারের কাছে চিঠিও পাঠানো হয়েছে।

পাকিস্তানের (Pakistan) ব্যস্ততম জায়গাগুলির মধ্যে অন্যতম কিসসা খাওয়ানি বাজার। শোনা গিয়েছে, কয়েক বছর আগেই হেরিটেজ তকমা দেওয়া হয়েছিল রাজ কাপুর ও দিলীপ কুমারের স্মৃতি বিজড়িত বাড়ি দু’টিকে। তা সত্ত্বেও একদল মানুষ বাড়ি দু’টি ভেঙে তার বদলে অত্যাধুনিক প্লাজা তৈরি করতে চাইছে। তা রুখতেই বাড়ি দু’টি কিনে নিতে চলেছে পাক সরকার।

[আরও পড়ুন: দীপিকা-সারা-শ্রদ্ধার ব্যাংক অ্যাকাউন্টে নজর NCB’র, খতিয়ে দেখা হচ্ছে আয়ব্যয়ের হিসাব]

শোনা গিয়েছিল কাপুর ভিলার বর্তমান মালিক আলি কাদার (Ali Qadar) বাড়িটি বেচার চেষ্টা করেছিলেন। কিন্তু সফল হননি। নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ নস্যাৎ করে আলি জানান, তিনিই বরং পুরাতত্ত্ব বিভাগে একাধিকবার বাড়িটি সংরক্ষণের দাবি জানিয়েছেন। শোনা গিয়েছে, বাড়ি বেচার জন্য নাকি পাক সরকারের কাছে পাকিস্তানি মুদ্রায় ২০০ কোটি টাকা চেয়েছেন আলি কাদার।

অবশ্য কত পাকিস্তানি টাকা দিয়ে কেনাবেচা হচ্ছে সে সম্পর্কে এখনও পর্যন্ত নিশ্চিত কিছু জানা যায়নি। তবে মোটা অঙ্কের অর্থ দু’টি বাড়ির জন্য গচ্ছিত রাখা হয়েছে বলেই খবর। শোনা গিয়েছে, বাড়ি দু’টি সংরক্ষণ করে মিউজিয়াম তৈরি করা হবে। এমনটা চেয়েই নাকি পাক সরকারের কাছে আবেদন জানিয়েছিলেন প্রয়াত অভিনেতা ঋষি কাপুর (Rishi Kapoor)। 

[আরও পড়ুন: উলঙ্গ হয়ে জন্মদিনের ছবি পোস্ট ‘আয়রন ম্যান’ খ্যাত হলিউড অভিনেত্রীর, সোশ্যাল মিডিয়ায় তুমুল ঝড়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement