×

৪ চৈত্র  ১৪২৫  বুধবার ২০ মার্চ ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

৪ চৈত্র  ১৪২৫  বুধবার ২০ মার্চ ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারে সম্মানিত হতে চলেছেন সাহিত্যিক সঞ্জীব চট্টোপাধ্যায়। ‘শ্রীকৃষ্ণের শেষ কটা দিন’ উপন্যাসের জন্য এই সম্মান পেতে চলেছেন তিনি। বুধবার পুরস্কার প্রাপক হিসেবে তাঁর নাম ঘোষিত হওয়ার পর সাহিত্যিক বলেছেন, সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাবেন, তা আশা করেননি তিনি। শেষ জীবনে এই সম্মান পেয়ে তাঁর ভাল লাগছে।

গতানুগতিক উপন্যাসগুলি থেকে অনেকটাই আলাদা ‘শ্রীকৃষ্ণের শেষ কটা দিন’। উপন্যাসটি যখন তিনি লেখেন, তখন শ্রীকৃষ্ণকে এক সাংবাদিক হিসেবে কল্পনা করে নিয়েছিলেন লেখক। তাঁর শ্রীকৃষ্ণ ভগবান নন। রক্তমাংসের মানুষ। শেষ জীবনে আর পাঁচটা মানুষের যেমন কাটে, সেভাবেই কেটেছিল তাঁরও। সাধারণ মানুষের মতোই মৃত্যুবরণ করেছিলেন তিনি। এক ব্যাধ না জানিয়ে হত্যা করেছিল তাঁকে। তার আগে শ্রীকৃষ্ণের চিন্তাধারার বর্ণনা রয়েছে বইটিতে। লেখক জানিয়েছেন, তিনি যদি তাঁকে প্রশ্ন করতেন, শ্রীকৃষ্ণ কীভাবে উত্তর দিতেন তার একটি ছবি তুলে ধরা হয়েছে উপন্যাসে।

প্রয়াত বিপ্লবকেতন চক্রবর্তী, নাট্যজগতে শোকের ছায়া  ]

সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে সঞ্জীব চট্টোপাধ্যায়ের নাম ঘোষিত হওয়ার পর খুশির হাওয়া সাহিত্যিক মহলে। কবি সুবোধ সরকার জানিয়েছেন, অনেক দেরিতে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন সঞ্জীব চট্টোপাধ্যায়। অনেক আগে তাঁর এই সম্মান পাওয়া উচিত ছিল। তবে আসল পুরস্কার তিনি বহু আগে পেয়ে গিয়েছেন। পাঠকের ভালবাসা ও জনপ্রিয়তা। ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের পর সঞ্জীব চট্টোপাধ্যায় এমন এক লেখক যিনি ব্ল্যাক হিউমার নিয়ে লিখেছেন। তাঁর লেখায় বিভিন্নভাবে উঠে এসেছে বিদ্রুপ, ব্যঙ্গ, হাসি, ঠাট্টার মতো বিষয়।

প্রয়াত মহম্মদ আজিজ, শোকের ছায়া সংগীত জগতে ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং