BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চলচ্চিত্র উৎসবের বর্ণময় উদ্বোধনে আজ শহরে চাঁদের হাট

Published by: Sayani Sen |    Posted: November 10, 2018 12:50 pm|    Updated: November 10, 2018 12:50 pm

Kolkata Film Festival to kick off

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজো, কালীপুজো, ভাইফোঁটা সবে শেষ হয়েছে৷ তার মধ্যেই আবারও নতুন করে উৎসবের সূচনা হতে চলেছে তিলোত্তমায়৷ এবার কল্লোলিনী মেতে উঠবে চলচ্চিত্র উৎসবে৷ এই উৎসবের জন্য সারাবছর মুখিয়ে থাকেন সিনে অনুরাগীরা৷ আজ বিকেল চারটের সময় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামেই উদ্বোধন হবে ২৪ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের৷ 

[তৈমুরকে টেক্কা দিতে হাজির শাহিদের পুত্র, নেটদুনিয়ায় ভাইরাল ছবি]

এই উৎসবে যোগ দিতে শহরে আসছেন অমিতাভ ও জয়া বচ্চন। এছাড়াও আসছেন শাহরুখ খান। আসতে পারেন সঞ্জয় দত্তও৷ বেশ কিছু বছর পরে ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে আবার থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায়। আজকের উদ্বোধনী অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ একই মঞ্চে সৌমিত্র চট্টোপাধ্যায় ও অমিতাভ বচ্চনের উপস্থিতি। অন্য দিকে অসুস্থতার কারণে শর্মিলা ঠাকুর আসতে না পারলেও মঞ্চে থাকবেন ওয়াহিদা রহমান। তাঁর সঙ্গে থাকবেন অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। থাকবেন পরিচালক মহেশ ভাটও। বিদেশি পরিচালকদের মধ্যে রয়েছেন ইরানি পরিচালক মজিদ মজিদি। এছাড়াও মঞ্চে থাকবেন মাধবী মুখোপাধ্যায়, সাবিত্রী চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, গৌতম ঘোষ, কৌশিক গঙ্গোপাধ্যায়, শ্রীকান্ত মোহতা ও সৃজিত মুখোপাধ্যায়রা।

[ভাইফোঁটায় শামিল টলিপাড়ার সেলেব্রিটিরাও, দেখুন তাঁদের সেই ছবি]

যেহেতু এ বছর ‘ফোকাস কান্ট্রি’ অস্ট্রেলিয়া, তাই উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থাকবেন অস্ট্রেলিয়ান পরিচালক ফিলিপ নয়েস৷ থাকবেন অস্ট্রেলীয় ফিল্ম সম্পাদক জিল বিলকক৷ থাকবেন অভিনেতা সাইমন বেকার যাঁর ‘দ্য মেন্টালিস্ট’ টিভি সিরিজ সাড়া জাগিয়েছিল গোটা বিশ্বে। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন চূর্ণী গঙ্গোপাধ্যায় ও জুন মালিয়া। ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠানের থালি গার্ল ঋতুপর্ণা সেনগুপ্ত। উত্তরীয়, মেমেন্টো ছাড়াও সুপার ভিভিআইপি অতিথিদের কী উপহার দেওয়া হবে তা নিজে বেছে দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অমিতাভ আর শাহরুখ খানের জন্য তিনি বেছেছেন সূক্ষ্ম কাজ করা পাঞ্জাবি আর কালো রঙের দু’রকম ধুতি। ওয়াহিদা রেহমানদের জন্য থাকছে শাড়ি।

[সেলুলয়েডের আঙিনায় প্রথম চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনের বায়োপিক]

বিদেশি ছবি ছাড়াও বাংলা ছবির সেন্টেনারি সেলিব্রেশনের জন্য আলাদা বিভাগ রয়েছে এবারের ফিল্ম ফেস্টিভ্যালে। সেই উপলক্ষে একটি ‘স্পেশ্যাল ডায়েরি’ উদ্বোধন করা হবে যাতে একশো বছরের বাংলা ছবির নানা ল্যান্ডমার্ক ঘটনাগুলির উল্লেখ থাকবে। বেশ কিছু ওয়ার্ল্ড ক্লাসিক, যাদের প্রিন্ট ডিজিটালি রিস্টোর করা গিয়েছে, সেগুলোও দেখা যাবে এ বছরের ফেস্টিভ্যালে। যেমন সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’, ‘অপরাজিত’ এবং ‘অপুর সংসার’, ভিত্তোরিও দি সিকার ‘বাইসাইকেল থিভস’, উদয়শংকরের ‘কল্পনা’, মিকেলেঞ্জেলো আন্তোনিওনির ‘ব্লো আপ’ প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠান শেষ হয়ে যাওয়ার পরে দেখানো হবে উত্তমকুমারের ‘অ্যান্টনি ফিরিঙ্গি’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে