১৫ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ২৯ মে ২০২০ 

Advertisement

খুনের রহস্য সমাধানে এবার সত্যান্বেষী পরমব্রত, সঙ্গী রুদ্রনীল

Published by: Sandipta Bhanja |    Posted: September 17, 2019 3:55 pm|    Updated: September 17, 2019 5:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাহিনির প্রেক্ষাপট স্বাধীনত্তোর পর্ব। সত্তরের উত্তাল সময়। একদিকে তৎকালীন পূর্ব পাকিস্তান অর্থাৎ বাংলাদেশের মুক্তিযুদ্ধ, অন্যদিকে বাংলায় নকশালদের উত্থান। যার আঁচ পড়েছিল কলকাতাতেও। ঠিক সেই সময়কার গল্প। খুন-দেশদ্রোহিতা-রহস্য সব মিলিয়ে রোমাঞ্চকর একটা কাহিনি দেখা যাবে ‘সত্যান্বেষী ব্যোমকেশ’-এ। প্রকাশ্যে এল সেই ছবির ট্রেলার। পুরোদস্তুর ব্যোমকেশ রূপে ধরা দিলেন পরমব্রত চট্টোপাধ্যায়। এবং অজিতের অবতারে অবতরণ করলেন রুদ্রনীল ঘোষ।

[আরও পড়ুন: ওয়েব মাফিয়াদের শিকার হতে পারেন আপনিও, ট্রেলারেই সাবধানবাণী দিল দেবের ‘পাসওয়ার্ড’]

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘মগ্ন মৈনাক’ অবলম্বনে তৈরি হয়েছে ‘সত্যান্বেষী ব্যোমকেশ’। এবারের ব্যোমকেশের কাহিনি, প্রেক্ষাপট, গোয়েন্দাগিরির কৌশল সবই একটু আলাদা। ট্রেলারেও অবশ্য সেই ইঙ্গিত দিয়ে দিয়েছেন পরিচালক সায়ন্তন ঘোষাল। ওয়েব সিরিজের পর এই প্রথমবার বড়পর্দার জন্য ব্যোমকেশ পরিচালনা করছেন ‘যকের ধন’ খ্যাত সায়ন্তন।

সন্তোষ সমাদ্দার নামে এক ব্যক্তি। যার বাড়িতে হেনা মল্লিক নামের এক মহিলা থাকেন। অথচ প্রত্যক্ষভাবে তো নয়ই, বরং লতায়-পাতায়ও সন্তোষবাবুর আত্মীয়া নন তিনি। কিন্তু বাড়ির লোকের চেয়েও উপরি সুবিধা ভোগ করেন হেনা। অন্যদিকে, বাড়ির বাকি সদস্যদেরও তাঁকে খুব একটা পছন্দ নয়। এই মহিলা হঠাৎই একদিন ছাদ থেকে পড়ে মারা যান। খবর চলে যায় ব্যোমকেশ বক্সীর কাছে। ব্যস, রহস্যোদঘাটনে ময়দানে নেমে পড়েন ব্যোমকেশ। সঙ্গে চিরন্তন সঙ্গী অজিত। কাহিনি এগোনোর সঙ্গে সঙ্গে পরতে পরতে জমতে থাকে রহস্য। যেই গল্পে মিশে রয়েছে দেশদ্রোহিতার গন্ধও। ট্রেলারেও অবশ্য অল্প বিস্তর সেই ইঙ্গিতও মিলেছে। তারপর? বাকিটা জানতে হলে অপেক্ষা করতে হবে পুজো অবধি। কারণ এই পুজোতেই ব্যোমকেশ বেশে পর্দায় ধরা দেবেন পরমব্রত চট্টোপাধ্যায়। ট্রেলারে নজরে এল রুদ্রনীল ঘোষ এবং অঞ্জন দত্তের উজ্জ্বল উপস্থিতিও। ছবির চিত্রনাট্য লিখেছেন অঞ্জন দত্ত। 

[আরও পড়ুন: একসঙ্গে তিন নায়িকা, দুর্গাবন্দনায় মাতলেন মিমি-নুসরত-শুভশ্রী]

বাঙালি বরাবরই গোয়েন্দাভক্ত। ফেলুদা, ব্যোমকেশ, শবর, সোনাদা এযাবৎকাল অনেক ‘গোয়েন-দা’রাই বইয়ের পাতা থেকে বেরিয়ে এসে বড়পর্দায় থাবা বসিয়েছেন। কিন্তু যে জন্য এত কথা বলা, তার মূল কারণ, আরেক বাঙালি পরিচালক তথা অভিনেতা পরমব্রত। ব্যোমকেশপ্রীতি থেকেই এবার সেলুলয়েডে প্রথম তাঁর সত্যান্বেষী-রূপে অবতরণ। দর্শকদের তিনি যে মোটেই নিরাশ করবেন না, তার ঝলক মিলল ট্রেলারেই। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ব্যোমকেশ-এর স্বত্ত্ব অনেকের কাছেই রয়েছে। আর তা নিয়েই পরিচালক প্রযোজকরা একের পর এক নিজেদের মতো করে সেলুলয়েডে কাটাছেঁড়া করে চলেছেন ব্যোমকেশের গোয়েন্দা গপ্পোকে। মোটামুটি সবকটাই বাণিজ্যিকভাবে সফল। এবার সায়ন্তন ঘোষালের ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ কতটা সফল হয়, সেটাই দেখার অপেক্ষায়। মুক্তি পাবে ২ অক্টোবর। 

দেখুন ট্রেলার

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement