১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শাড়ির মানেই নারীদের কাছে একটা আবেগ। ৬ গজের এই পোশাকের প্রতি অল্প-বিস্তর সব মহিলাদেরই একটা ভাললাগা রয়েছে। শাড়ি কেনারও অন্ত নেই। অতঃপর জমতে জমতে একসময়ে আলমারি খুললেই এপাশ-ওপাশ থেকে ধপাস! এমন দৃশ্য বোধহয় আমাদের অচেনা নয়। মা-কাকিমা-পিসিদের শাড়িপ্রীতি রীতিমতো অহংকার হয়ে উঠেছে আমাদের। কিন্তু ‘শাড়ি’ নিয়ে একটা গোটা সিনেমা? আজ্ঞে! এক মহিলার শাড়ি নিয়ে অবশেসন থেকে তন্তুবায় সম্প্রদায়ের স্ট্রাগল সেই ছবির বিষয়বস্তু। নেপথ্যে টলিউডের পরিচালকজুটি সুদেষ্ণা রায়, অভিজিৎ গুহ। ছবির নাম ‘সুদক্ষিণার শাড়ি’। সেই সুদক্ষিণার শাড়িপ্রেমের সঙ্গেই পরিচয় করালেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র।

নারীকেন্দ্রিক ছবি। যার সঙ্গে খুব সহজেই রিলেট করা যায়। এক সাধারণ গৃহবধূর উত্তরণের কাহিনি বলেছেন সুদেষ্ণা-অভিজিৎ। তাঁদের সেই কর্মযজ্ঞের কাণ্ডারী শ্রীলেখা। বরাবরের মতো মন কেড়েছেন অভিনয়ে। সুদেষ্ণা-অভিজিৎ অবশ্য এর আগেও বহু টেলিছবি তৈরি করেছেন। এবারও এলেন মন ভাল করা এক গল্প নিয়ে।  

[আরও পড়ুন: সাদামাটা গ্রাম্য বধূ শুভশ্রী, ‘তুমি যদি চাও’ গানে ধরা দিলেন ভিন্ন লুকে ]

সুদেষ্ণা রায় এবং অভিজিৎ গুহ-এই পরিচালক জুটি মানেই নতুন স্বাদের ছবি। একটু কমেডি, তার সঙ্গে ইমোশন, মন ছুঁয়ে যাওয়া মিষ্টি গল্প৷ সেরকমই এক ভিন্ন স্বাদের ছবি নিয়ে আসছে সুদেষ্ণা-রানা জুটি। সুদেষ্ণা-অভিজিৎ বরাবরই ভিন্ন বিষয়বস্তুকে নিজেদের সিনেমার পাথেয় করে তোলেন। ভিন্ন স্বাদের গল্প বলতেও তাঁদের জুড়ি মেলা ভার। এবার বাঙালি সিনেদর্শকদের জন্য তুলে ধরলেন এক নারীর শাড়িপ্রীতির কাহিনি। এ এক মহিলার উত্তরণের গল্প। যা শাড়িকে কেন্দ্র করেই এগিয়েছে। ‘সুদক্ষিণার শাড়ি’ অবশ্য খ্যাতনামা লেখক প্রচেত গুপ্তর ছোটগল্প ‘সুদক্ষিণা সিদ্ধান্ত নিল’ অবলম্বনে তৈরি হয়েছে। চিত্রনাট্য লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত।  

[আরও পড়ুন: বেলা সবে শুরু, সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৮৫তম জন্মদিনে প্রকাশ্যে ‘বেলাশুরু’র প্রথম ঝলক ]

ছবিতে শাড়িই একটা গুরুত্বপূর্ণ চরিত্র। যেন একটা প্রতীকী। যাকে পাথেয় করেই অধিকারের লড়াই লড়েছে সুদক্ষিণা। কীরকম? সুদক্ষিণার শাড়ি নিয়ে অবসেশন যখন স্বামী-শাশুড়ি-ছেলের কাছে ঠাট্টা, তখন এই ৬ গজের পোশাকই তন্তুবায় সম্প্রদায়ের প্রতিবাদের প্রতীক হয়ে ওঠে। সাংবাদিক বন্ধুর কাছ থেকে তাঁতিদের সমস্যা জানতে পেরে সুদক্ষিণা সিন্ধান্ত নেয় তাঁদের পাশে দাঁড়ানোর। তাঁতিপাড়ার মেয়েদের সঙ্গে কথা বলে তাদের জন্য ঋণ জোগাড় করে। ব্যবসায়িক দিক থেকেও লাভবান হন তাঁরা। এই সবকিছুই চলে পরিবারের সকলের অগোচরে। গৃহবধূ সুদক্ষিণার এই অসামান্য জার্নিই সুদেষ্ণা-অভিজিতের ফ্রেমে তুলে ধরলেন শ্রীলেখা। আর সুদক্ষিণার যাবতীয় এই কর্মকাণ্ডের যিনি সঙ্গী, সেই সাংবাদিক বন্ধুর ভূমিকায় বাদশা মৈত্র।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং