BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সিবিআইয়ের কাজে হস্তক্ষেপ করছে কেন্দ্র! ‘অপসারণ’-কে চ্যালেঞ্চ অলোক ভার্মার

Published by: Subhajit Mandal |    Posted: October 24, 2018 7:13 pm|    Updated: October 24, 2018 7:13 pm

Alok Verma moves Supreme Court against govt. order

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিবিআই বনাম সিবিআই লড়াই এবার সুপ্রিম কোর্টে। অনেক মনে করছিলেন সরকারের হস্তক্ষেপের পর পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা যাবে। কিন্তু কার্যত হচ্ছে উলটোটাই। বরং আরও প্রকাশ্যে চলে আসছে ভারতের সর্বোচ্চ তদন্তকারী সংস্থার আভ্যন্তরীণ রাজনীতি। মধ্যরাতে ‘ছুটিতে যাওয়ার নির্দেশিকা’ পাওয়ার পর এবার সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা।

[অন্তর্কলহে রদবদল, সিবিআইয়ের রাশ ধরলেন নাগেশ্বর রাও]

মঙ্গলবার মধ্যরাতে সরকার নির্দেশিকা জারি করে অলোক ভার্মা এবং রাকেশ আস্থানাকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র, বদলি করে দেওয়া হয় বেশ কিছু আধিকারিককেও। পরিবর্তে নাগেশ্বর রাওকে দায়িত্ব দেওয়া হয়েছে অস্থায়ীভাবে কার্যভার সামলানোর জন্য। সরকারের এই সিদ্ধান্তকে সর্বোচ্চ আদালতে চ্যালেঞ্চ জানিয়েছেন সিবিআই ডিরেক্টর। অলোক ভার্মার আইনজীবীদের দাবি, সিবিআই ডিরেক্টরের অপসারণ এই মূহুর্তে অনৈতিক। এতে বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলার তদন্তে ক্ষতি হবে। তাছাড়া ভার্মার কার্যকাল আর মাত্র ২ মাস। তাই এই অবস্থায় তাঁকে আইনি পথে অপসারণ করা সম্ভব নয়। ভার্মার আইনজীবীর অভিযোগ, “দেশের সর্বোচ্চ স্বশাসিত সংস্থার স্বয়ংক্রিয়তায় হস্তক্ষেপ করছে কেন্দ্র। কিছু কিছু তদন্তের গতিপ্রকৃতি এমন দিকে এগোচ্ছিল যা সরকারের পক্ষে সুখকর ছিল না।” এরপর আরও বিস্ফোরক অভিযোগ করেন তিনি। তিনি বলেন, মাঝে মাঝে কেন্দ্রের রাজনৈতিকভাবে নির্বাচিত সরকার সরাসরি লিখিতভাবে কোনও নির্দেশ দেয় না। কিন্তু এমন পরিস্থিতি তৈরি করে যা মানতে বাধ্য হয় সিবিআই। এই পরিস্থিতির মোকাবিলা করা খুব কঠিন কাজ।” বিরোধীরা বলছে এই অভিযোগপত্রই প্রমাণ করছে সরকারের নির্দেশমতো কাজ না করার ফলেই বরখাস্ত হতে হল অলোক ভার্মাকে।

[সিবিআই এখন বিজেপি ব্যুরো অব ইনভেস্টিগেশন, বিতর্কের মধ্যেই তোপ মমতার]

এর আগেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী অভিযোগ করেছিলেন, রাফালে মামলা নিয়ে খোঁজখবর শুরু করার ফলেই সরতে হয়েছে ভার্মাকে। উল্লেখ্য, রাফালে নিয়ে সিবিআইয়ে আগেই সরকারের বিরুদ্ধে মামলা করেছেন যশবন্ত সিনহা, অরুণ শৌরি এবং প্রশান্ত ভূষণ। এমাসের গোড়ার দিকে তাদের সঙ্গে অলোক ভার্মা দেখা করেছেন বলেও দাবি বিরোধীদের।এই পরিস্থিতিতে উল্লেখযোগ্যভাবে দায়িত্ব নেওয়ার পরও কার্যকারী সিবিআই ডিরেক্টর নাগেশ্বর রাও জানিয়ে দিয়েছেন, সমস্ত স্পর্শকাতর মামলা তিনি নিজে খতিয়ে দেখবেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে