BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

৩১ মার্চের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টের এই কাজটি সম্পন্ন করুন, নাহলে পড়তে পারেন বিপাকে!‌

Published by: Abhisek Rakshit |    Posted: November 10, 2020 8:57 pm|    Updated: November 10, 2020 8:57 pm

An Images

ছবি:‌ প্রতীকী

‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বহুদিন আগেই ব্যাংক (Bank) অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর লিংক করানোর নিয়ম জারি হয়েছিল। তবুও দেশের বহু মানুষের অ্যাকাউন্টের সঙ্গে এখনও তাঁদের আধার নম্বর (Aadhaar Card) সংযুক্ত করা হয়নি। তাঁদের জন্যই এবার সময়সামী বেঁধে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।

আগামী বছর ৩১ মার্চের মধ্যে সমস্ত ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে সেই অ্যাকাউন্টটি যাঁর, তাঁর আধার কার্ডের নম্বর সংযুক্তিকরণ করাতে হবে। এই মর্মে সমস্ত ব্যাংকগুলোকে মঙ্গলবার নির্দেশ দেন অর্থমন্ত্রী। পাশাপাশি যে যে অ্যাকাউন্টে প্যান কার্ডের সংযুক্তিকরণ প্রয়োজন অথচ এখনও করা হয়নি, সেই সংযুক্তিকরণের কাজও ৩১ মার্চ, ২০২১ সালের মধ্যে সম্পন্ন করতে বলেন তিনি।

[আরও পড়ুন: সরকারি নিয়মে বঞ্চনার শিকার! এয়ার ভাইস মার্শালের মাইনে বৃদ্ধির নির্দেশ সেনা আদালতের]

ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশন (Indian Banks’ Association) বা আইবিএ–এর ৭৩তম বার্ষিক সাধারণ সভায় যোগ দিয়ে এদিন বক্তব্য পেশ করেন সীতারমণ। সেখানেই তিনি এই প্রসঙ্গে বলেন, ‘‌‘‌যে সমস্ত ব্যাংক অ্যাকাউন্টের ক্ষেত্রে PAN কার্ড প্রয়োজন এবং প্রযোজ্য সেই সমস্ত অ্যাকাউন্টের সঙ্গে PAN কার্ড এবং প্রতিটি অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর সংযুক্ত করার কাজ অবিলম্বে শেষ করতে হবে। ডিসেম্বর না হোক, ৩১ মার্চের মধ্যেই তা সম্পূর্ণ করুন।’‌’‌

এর পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী ব্যাংকগুলিকে গ্রাহকদের আরও বেশি করে ডিজিটাল পেমেন্টের প্রতি উৎসাহিত করতে বলেন। শুধু তাই নয়, UPI পেমেন্ট ব্যবস্থা এবং RuPay কার্ডের ব্যবহারের ওপরেও জোর দিতে বলেন নির্মলা সীতারামন। তাঁর কথায়, ‘‌‘‌প্রতিটি ব্যাংকে UPI শব্দটি একটি বহুল ব্যবহৃত শব্দে পরিণত হওয়া উচিত। আর কেউ যদি কার্ড নিতে চায়, আপনারা অবশ্যই তাঁকে প্রথমে RuPay কার্ড দেবেন।’‌’‌ তবে এখানেই শেষ নয়, সাইবার হামলা রুখতে ব্যাংকগুলোকে উপযুক্ত ব্যবস্থা নিতেও নির্দেশ দেন নির্মলা। 

[আরও পড়ুন: কুকুরের গলার চেনের সঙ্গে মঙ্গলসূত্রর তুলনা, হিন্দু ভাবাবেগে আঘাত করে বিপাকে অধ্যাপিকা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement