২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা আবহে বড় সিদ্ধান্ত, এবছর গুজরাটে বাতিল গরবার সমস্ত অনুষ্ঠান

Published by: Abhisek Rakshit |    Posted: October 9, 2020 10:09 pm|    Updated: October 9, 2020 10:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ করোনা সংক্রমণের মাঝেই কেরলে (Kerala) আয়োজিত হয়েছিল ‘‌ওনাম’। তারপরই দক্ষিণের ওই রাজ্যে লাফিয়ে বাড়তে থাকে সংক্রমণের গ্রাফ। এই পরিস্থিতিতে এবার উৎসব আয়োজনের ঝুঁকি নিল না গুজরাট (Gujrat) সরকার। করোনা আবহে চলতি বছরের জন্য বাতিল করা হল নবরাত্রির বিখ্যাত ‘‌গরবা’‌। এছাড়া পুজো হলেও মানতে হবে একাধিক বিধিনিষেধ। শুক্রবার নির্দেশিকা জারি করে একথা জানিয়েছে বিজয় রূপানি সরকার। ১৬ অক্টোবর থেকে কার্যকর হবে এই নির্দেশিকা।

[আরও পড়ুন: বিষে বিষে বিষক্ষয়! ক্রনিক ব্যথা ভোলাতে ‘পেন কিলার’ হয়ে উঠছে করোনাই]

এদিনের নির্দেশিকায় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, করোনা (Corona Pandemic) পরিস্থিতির কথা মাথায় রেখে এবছর ছোট–বড়–মাঝারি কোনও গরবার অনুষ্ঠানই আয়োজন করা যাবে না। নবরাত্রি উদযাপনের সময় সর্বজনীন স্থানে প্রতিমা স্থাপন করা গেলেও, সেই প্রতিমা স্পর্শ বা প্রসাদ বিতরণ করা যাবে না। দুর্গা পুজো (Durga Puja), দশেরা (Dussehra), ভাইফোঁটা (Bhai Dooj) সবাই যেন নিজের নিজের বাড়িতেই পালন করেন।

এছাড়া কনটেইনমেন্ট জোন (Containment Zone) বাদ দিয়ে সামাজিক, শিক্ষামূলক, বিনোদন, সাংস্কৃতিক ক্রিয়াকলাপ, ধর্মীয় অনুষ্ঠানগুলিও কিছু শর্তসাপেক্ষে আয়োজন করা যাবে। তবে ওই অনুষ্ঠানে মানতে হবে কোভিড সংক্রান্ত সমস্ত নিয়মকানুন। কোনওভাবেই ২০০–রও বেশি ব্যক্তি থাকতে পারবেন না ওই অনুষ্ঠানে। তবে অনুষ্ঠান কখনই এক ঘণ্টার বেশি হতে পারবে না। এছাড়া সেখানে ছয় ফুট শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য আলাদা ব্যবস্থা করতে হবে। অবশ্যই মার্কিংও করতে হবে।

এছাড়া ফেস মাস্ক পরা বাধ্যতামূলক। থাকতে হবে থার্মাল স্ক্যানার এবং স্যানিটাইজার ডিসপেন্সারও। মঞ্চ, মাইক এবং চেয়ারগুলোর স্যানিটাইজড করতে হবে। অনু্ষ্ঠান চলাকালীন পানমশলা ও গুটখা খাওয়াও সম্পূর্ণ নিষিদ্ধ করতে হবে। এছাড়া ওই SOP–তে আরও বলা হয়েছে, যাঁদের বয়স ৬৫ বছরের বেশি বা ১০ বছরের কম, তাঁদের এই ধরনের অনুষ্ঠানে থাকতে দেওয়া যাবে না। এছাড়া অন্তঃসত্ত্বাদেরও এই জাতীয় ইভেন্টগুলিতে অংশ না নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। মূলত করোনা সংক্রমণ যাতে কোনওভাবে উৎসবের কারণে না ছড়ায় তাই এই নির্দেশিকা, জানিয়েছে গুজরাট সরকার।

[আরও পড়ুন: মেলেনি অ্যাম্বুল্যান্স, বাইকে করে করোনা আক্রান্ত শিক্ষককে হাসপাতালে পৌঁছে দিলেন ছাত্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement