BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে বাড়ল আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা

Published by: Abhisek Rakshit |    Posted: October 24, 2020 4:39 pm|    Updated: October 24, 2020 4:42 pm

An Images

‌‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ দেশের সাধারণ করদাতাদের জন্য সুখবর। ২০১৯–২০ আর্থিক বছরের আয়কর রিটার্ন(Income Tax Return) জমা দেওয়ার সময়সীমা আরও বাড়ল। ৩০ নভেম্বর নয়, চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হল সময়সীমা। শনিবার বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হয়েছে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স (CBDT)–এর পক্ষ থেকে। করোনা মহামারী (Corona Pandemic) আবহে গ্রাহকদের সমস্যার কথা মাথায় রেখেই এই মেয়াদ বাড়ানো হয়েছে। নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, করোনা মহামারীর কথা মাথায় রেখে ২০১৯–২০ আর্থিক বছর এবং ২০২০–২১ অ্যাসেসমেন্ট বছরের আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর ২০২০ করা হল।

 

চলতি বছরের মার্চ মাসের শেষের দিক থেকে দেশজুড়ে লকডাউন জারি হয়েছিল। করোনা সংক্রমণ রুখতে এই পদক্ষেপ করা হয়েছিল। এখনও স্বাভাবিক হয়নি পরিস্থিতি। করোনা মোকাবিলায় লড়াই করছে গোটা দেশ। লকডাউনের জেরে আর্থিক কার্যকলাপ প্রায় স্তব্ধ ছিল। বন্ধ ছিল অন্যান্য কাজও। তবে আনলক পর্যায়ে ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার পথে দেশ। এই পরিস্থিতিতে আগেই ২০১৮–১৯ আর্থিক বছরের আয়কর জমা দেওয়ার সময়সীমা তিনবার বাড়িয়েছিল কেন্দ্র। শেষ সময়সীমা ছিল ৩০ সেপ্টেম্বর, ২০২০।

[আরও পড়ুন: ‘ভগবান থামতে বলছেন’, নাটকীয় টুইটে করোনা আক্রান্ত হওয়ার কথা ঘোষণা ফড়ণবিসের]

অন্যদিকে, প্রথমদিকেই ২০১৯–২০ আর্থিক বছরের আয়কর জমা দেওয়ার সময়সীমা ৩০ নভেম্বর করে দিয়েছিল সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স। এবার সেটাই বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হল। কিছু ক্ষেত্রে তা আরও বাড়িয়ে ৩১ জানুয়ারি, ২০২১ করে দেওয়াও হয়েছে। আসলে বর্তমান পরিস্থিতিতেও বাগে আসেনি করোনা সংক্রমণ। বাজারে নেই ভ্যাকসিনও। এখনও অর্থনীতির পরিস্থিতিও স্বাভাবিক হয়নি। তাই সমস্ত কিছু বিবেচনা করেই মূলত এই সিদ্ধান্ত।

[আরও পড়ুন: ‘শুধু বিহার বিনামূল্যে করোনার টিকা পাবে, বাকি রাজ্যগুলো কি পাকিস্তান?’ প্রশ্ন শিব সেনার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement