BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

আগামী ছ’‌মাস ডাকা যাবে না ধর্মঘট, উত্তরপ্রদেশে বিতর্কিত ESMA জারি করল যোগী প্রশাসন

Published by: Abhisek Rakshit |    Posted: November 26, 2020 4:22 pm|    Updated: November 26, 2020 4:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ উত্তরপ্রদেশে সমস্ত সরকারি দপ্তর এবং কর্পোরেশনে ধর্মঘট নিষিদ্ধ করে দিল যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) সরকার। বুধবার থেকে সেরাজ্যে জারি করা হল এসেনশিয়াল সার্ভিসেস মেইনটেনেন্স অ্যাক্ট বা ESMA (‌Essential Services Maintenance Act)‌। ফলে আগামী ছ’‌মাস যোগীর রাজ্যে কোনও সরকারি দপ্তর বা কর্পোরেশনে ধর্মঘট ডাকা যাবে না। ২০২১ সালের মে মাস পর্যন্ত জারি থাকবে এই নিয়ম। এর পাশাপাশি লখনউয়ে (Lucknow) জারি করা হয়েছে ১৪৪ ধারাও। তা জারি থাকবে আগামী ১ ডিসেম্বর পর্যন্ত।

সরকারি আধিকারিকদের মতে, সবরকম স্বাস্থ্যবিধি মানলেও লখনউয়ে গত কয়েকদিনে করোনা সংক্রমণের (Corona Pandemic) হার অনেকটাই বেড়ে গিয়েছে। আর তাই আপাতত ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত নিয়েছে জেলাশাসকের (District Magistrate) দপ্তর। বর্তমান পরিস্থিতিতে যে কোনওরকম জমায়েতের ক্ষেত্রেই প্রশাসনিক অনুমতি নিতে হবে। অন্যথায় তা আয়োজন করতে দেওয়া যাবে না।

[আরও পড়ুন:‌  ‌প্রাপ্তবয়স্ক নারীর স্বেচ্ছা সহবাসে বাধা নেই, ‘লাভ জেহাদ’ বিতর্কের মাঝে তাৎপর্যপূর্ণ রায় আদালতের]

এদিকে, ২৬ নভেম্বর দেশজুড়ে ধর্মঘটে সম্প্রতি সমর্থন জানিয়েছিল সে রাজ্যের সরকারি কর্মীদের একাধিক সংগঠন। পরবর্তীতে এধরনের ঘটনা এড়াতেই রাজ্যে ESMA জারি করেছে যোগী আদিত্যনাথের প্রশাসন। রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের সম্মতি মিলতেই এই আইন জারি করা হয়।

এই আইন অনুযায়ী, ২০২১ সালের মে মাস পর্যন্ত উত্তরপ্রদেশের (Uttar Pradesh) কোনও সরকারি অফিস এবং কর্পোরেশনে ধর্মঘট ডাকা যাবে না। এই নিয়ম ভাঙলে এক বছরের জেল কিংবা ১ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এছাড়া গ্রেপ্তারি পরোয়ানা ছাড়াই যে কাউকে গ্রেপ্তার করতে পারে পুলিশ। এর আগে চলতি বছরের মে মাসেই ESMA জারি করেছিল যোগী প্রশাসন। এদিন ESMA জারির কথা ঘোষণা করেন উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব মুকুল সিঙ্ঘাল।তিনি জানান, সাধারণ মানুষের কথা ভেবেই এই সিদ্ধান্ত। রাজ্যপালও এই নির্দেশিকা জারিতে সম্মতি জানিয়েছেন।

[আরও পড়ুন:‌ ‌ অক্সফোর্ডের ভ্যাকসিনের অগ্রগতি কতদূর? খতিয়ে দেখতে সেরাম ইন্সটিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement